শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পহেলা বৈশাখে বর্ণিল কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৬, ২০১৯
news-image

মাহির, কুভিকঃ

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরের প্রথম দিন নব উল্লাসে মেতে উঠেছে কোটি বাঙালির হৃদয়। বাংলা নববর্ষকে স্বাগত জানাতে তাই আয়োজনের যেন কমতি নেই কোথাও। আর বাংলা নতুন বছরকে স্বাগত জানানোর উৎসবে কুমিল্লায় যেন নেতৃত্ব দিচ্ছে ভিক্টোরিয়া সরকারি কলেজ ।

‌‌‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা ’ প্রতিপাদ্য ও মর্মবাণী ধারণ করে ভিক্টোরিয়া কলেজে উদ্যাপিত হয়েছে বাংলা নববর্ষ-১৪২৬।  রবিবার (১৪ এপ্রিল) সকাল ৮টায় ভিক্টোরিয়া কলেজ উচ্চ মাধ্যমিক শাখার জামতলা থেকে বাংলা নববর্ষের বর্ণিল আকর্ষণ ‘মঙ্গল শোভাযাত্রা’র উদ্বোধন করেন কুমিল্লা ৬আসনের সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দীন বাহার ।

কলেজ অধ্যক্ষ রতন কুমার সাহার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মোঃ রুহুল আমিন ভূইয়াঁ, মহিলা কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ জামাল নাসের, সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর বিলকিস আরা বেগম, ভিক্টোরিয়া কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ।

সংসদ সদস্য হাজী আকম বাহাউদ্দীন বাহার এর নেতৃত্বে কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেণী-পেশার মানুষের সম্মিলনে শোভাযাত্রাটি কান্দিরপাড় লিভারটি চত্তর হয়ে জেলা স্টুল রোড ঘুরে ধর্মসাগর পাড়ের সিটি পার্কে এসে শেষ হয়।

এর আগে ‘এসো হে বৈশাখ’ শিরোনামে নতুন বছরের সমৃদ্ধি কামনায় সকাল ৭টায় কুমিল্লা সাংস্কৃতিক জোটের উদ্যোগে ঐতিহাসিক জামতলায় সংগীতানুষ্ঠানের মধ্য দিয়ে কলেজের বর্ষবরণ উৎসবের শুরু হয়।

কলেজ অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন। এসময় কলেজ উপাধ্যক্ষ প্রফেসর আবু জাফর খান, শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর বিজয় কৃষ্ণ রায়, বৈশাখ উদযাপন কমিটির আহবায়ক ও অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আশফাক হোসেন, যুগ্ম সম্পাদক বদরুন নাহার, আপন তিব্রানী, কোষাধ্যক্ষ ওয়ায়েছ আল কারণী মুন্সি প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলা নববর্ষ উপলক্ষে ‘মঙ্গল শোভাযাত্রা’ উদ্বোধনের প্রাক্কালে কুমিল্লা ৬আসনের সংসদ সদস্য বিশ্ববিদ্যালয় পরিবারসহ সকলকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘বাংলা নববর্ষ বাঙালির আবহমান কালের সর্বজনীন ও অসাম্প্রদায়িক সাংস্কৃতিক উৎসব। এর মধ্য দিয়ে আমরা অনুভব করি উদার, মানবিক ও অসাম্প্রদায়িক চেতনা।’

তিনি বলেন, ‘এই উৎসবের অসাম্প্রদায়িক, উদার ও মানবিক মূল্যবোধের চেতনা সারাদেশের মানুষের মধ্যে বিরাজমান থাকুক। এটিই হোক আমাদের বর্ষবরণের মূল অঙ্গীকার। বর্ষবরণ শুধু ঐতিহ্য রক্ষার অনুষ্ঠান নয়। এটি আমাদের মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হওয়ারও প্রেরণা দেয়।’

সভাপতির বক্তব্যে ভিক্টোরিয়া কলেজ অধ্যক্ষ প্রফেসর রতন কুমার সাহা বলেন, ‘শুধু বাংলাদেশের মানুষ নয়, ‘বিশ্বের বহু দেশের মানুষ নববর্ষের এই বর্ণিল উৎসব উদ্যাপন করছে। পহেলা বৈশাখ হচ্ছে আমাদের পথ চলার একটি সহায়ক শক্তি। নতুন প্রাণের উজ্জ্বীবিত এই শক্তিতে আমাদের মানবিক ও উদারনৈতিক মূল্যবোধ আরও বিকশিত হোক। নতুন বছর সবার জীবনে সুখ, শান্তি, মঙ্গল ও সমৃদ্ধি নিয়ে আসুক-এটাই আমাদের প্রত্যাশা।’

ভিক্টোরিয়া কলেজ ক্যাম্পাসে দিনব্যাপী নানা আয়োজনে বর্ষবরণ উদ্যাপিত হয়। এতে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করেন। এসব আয়োজনের মধ্যে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও স্টলে পিঠা পুলি, সরবত ও পান্তা ইলিশ খাওয়া । সাংস্কৃতিক পর্বে কলেজের বিভিন্ন সংগঠনের মনোমুগ্ধকর পরিবেশন উপস্থিত দর্শকরা বেশ উপভোগ করেন।

আর পড়তে পারেন