শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পদ চলে গেলেও কোটা সংস্কারের পক্ষে থাকবো -কুবি শিক্ষক

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১১, ২০১৮
news-image

 

সেলিম সজীবঃ
‘আমার পদ চলেও গেলেও আমি কোটা সংস্কারের পক্ষে থাকবো। যারা কোটা সংস্কারের আন্দোলন করছে তাদের নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক হিসেবে গঠনমূলক সমালোচনা বা সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখা যৌক্তিক বলে আমি মনে করি। আর আমি সেটা করেছি।’ এ কথাগুলো বলছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম হলের আবাসিক শিক্ষক এবং বঙ্গবন্ধু পরিষদের সদস্য ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আকবর হোসেন।

কোটা সংস্কার নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখায় কাজী নজরুল হলের ছাত্ররা তার আবাসিক শিক্ষক পদ থেকে অব্যাহতি দেয়ার জন্য হলের প্রাধ্যক্ষ বরাবর লিখিত অভিযোগ করেন। তবে খুঁজ নিয়ে জানাযায় যারা আবাসিক শিক্ষার্থী হিসেবে অভিযোগ করছেন তারা সবাই ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত।

অভিযোগ পত্র থেকে জানাযায়, গত ৮ জুলাই রোববার কাজী নজরুল ইসলাম হলের আবাসিক শিক্ষক মোহাম্মদ আকবর হোসেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে দেশ বিরোধী চক্রান্ত চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ তাদের। এ ঘটনায় ওই হলের আবাসিক শিক্ষার্থীরা মোহাম্মদ আকবর হোসেনের অব্যাহতি চান।

গত ৩ জুলাই ইংরেজি বিভাগের এই সহকারী অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক ফাহামিদুল হককে লাঞ্চনার সংবাদ, কোটা আন্দোলনকারীর মারধরের ছবি নিজের ফেসবুক টাইম লাইনে শেয়ার দেন। এর পরের দিন (৪ জুলাই) বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ শিক্ষক মোহাম্মদ আকবর হোসেনের টাইম লাইন থেকে স্ক্রিনশট নিয়ে ছবি তার ফেসবুক টাইমলাইনে আপলোড করেন। তিনি ক্যাপশনে লেখেন, ‘ইংরেজি বিভাগের আকবর হোসেন স্যার নাকি বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী? শেখ হাসিনা সরকারকে ডুবানোর জন্য এমন হাইব্রিড অনুসারীই যথেষ্ট। শেখ হাসিনা সরকারের সময় ছাত্রলীগ চাকরি পায়না, পায় যত জামাত-শিবির-বিএনপি থেকে আসা নব্য হাইব্রিড, ছি ছি ধিক্কার।’ এই স্ট্যাটাসের পরে ৮ জুলাই হলের আবাসিক শিক্ষার্থীরা (মূলত ছাত্রলীগ) তাকে হলের আবাসিক শিক্ষকের পদ থেকে অব্যাহতির জন্য অভিযোগ করে।

এসব বিষয়ে ছাত্রলীগ সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ বলেন, ‘তিনি দীর্ঘদিন ধরে সরকারের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিচ্ছেন। যেটা দ্বারা হলের শিক্ষার্থীরা উসকানি পাওয়ার সম্ভাবনা রয়েছে।’

ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদে থাকা শিক্ষক কোটা আন্দোলনের মতো ঘটনায় উসকানি দিচ্ছেন । যেটা তিনি করতে পারেন না। তাই হলের আবাসিক শিক্ষার্থীরা তার অপসারণ চাচ্ছে।

তবে শিক্ষক আকবর হোসেন আরও বলেন, ‘আমি কারও বিরুদ্ধে পোস্ট দেই না। সবকিছুর গঠনমূলক এবং যৌক্তিক সমালোচনা করি। অন্যায়কে অন্যায় বলি, সাদাকে সাদা। এতেই সম্ভবত সমস্যা হচ্ছে । আমি সে রকম প্রতিবাদ করে যাবো।’ বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ড. মোঃ আবু তাহের বলেন, ‘কাজী নজরুল ইসলাম হল থেকে একজন আবসিক শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ পেয়েছি। ফাইলটি উপাচার্যের কাছে পাঠাচ্ছি। তিনি সিদ্ধান্ত নিবেন এ ব্যাপারে।’

আর পড়তে পারেন