শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ন্যাপ প্রধান অধ্যাপক মোজাফ্ফর আহমদ এ্যাপোলো হাসপাতালে লাইফ সাপোর্টে

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২২, ২০১৮
news-image

এডভোকেট সুদীপ রায় :

মুক্তিযুদ্ধকালে গঠিত মুজিবনগর সরকারের উপদেষ্টা মন্ডলীর একমাত্র জীবিত সদস্য ন্যাপ প্রধান অধ্যাপক মোজাফ্ফর আহমদ অসুস্থ্য হয়ে আবারো হাসপাতালে।

(শুক্রবার) তিনি হঠাৎ অসুস্থ্য হয়ে পড়লে তাকে ঢাকা এ্যাপোলো হাসপাতালে নিবিড় পর্যবেক্ষনে রাখা হয় এবং এক পর্যায়ে তাকে লাইফ সাপোর্ট দেয়া হয়। অধ্যাপক মোজাফ্ফর আহমদ দির্ঘদিন যাবৎ বার্ধক্যজনিত কারন ছাড়াও নানা রোগে আক্রান্ত হয়ে আছেন।

শনিবার দুপুরে তার সহধর্মিণী ন্যাপের কার্যকরী সভাপতি মিসেস আমিনা আহমদ এমপি জানান, অধ্যাপক মোজাফ্ফর আহমদ শুক্রবারে হঠাৎ অসুস্থ্য হয়ে পড়লে আমরা তাকে দ্রুত হাসপাতালে ভর্তি করি। বর্তমানে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

কুমিল্লা-৪ দেবীদ্বার নির্বাচনী এলাকার সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল এক মেসেস বার্তায়,- মহান মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা, এদেশের বাম গনতান্ত্রিক আন্দোলনের পুরোধা নেতৃত্ব বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ প্রধান কিংবদন্তি রাজনীতিবিদ জননেতা অধ্যাপক মোজাফ্ফর আহমদ ্এ্যাপলো হাসপাতালে আই,সি,ইউতে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন রয়েছেন। তিনি তার ব্যক্তিগত ও পরিবারের পক্ষ থেকে ন্যাপ প্রধান অধ্যাপক মোজাফ্ফর আহমেদ’র দ্রুত আরোগ্যলাভে দোয়া প্রার্থনা করেছেন।

বাংলাদেশের প্রগতিশীল রাজনীতিতে আলো ছডানো অনন্য ব্যক্তিত্ব অধ্যাপক মোজাফফর আহমদ। শিক্ষা জীবনের কৃতি শিক্ষার্থী কর্মজীবনে অধ্যাপনার পেশায় যোগ দিয়েছিলেন। ঢাকা কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়িয়েছেন। রাজনীতি অবিরত রাখবার প্রয়োজনে তিনি অধ্যাপনা ছেড়ে দেন। বায়ান্নর ভাষা আন্দোলনে অংশ নিয়েছিলেন তিনি। কুমিল্লা-৪ দেবীদ্বার নির্বাচনী এলাকা থেকে ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে এবং ১৯৮৯উং সনে একই আসনে জয়ী হয়েছিলেন অধ্যাপক মোজাফফর। এছাড়া স্বাধীন বাংলাদেশে নির্বাচিত সংসদ সদস্য এবং রাষ্ট্রপতি প্রার্থীও ছিলেন। প্রগতিশীল জাতীয়তাবাদী বাম রাজনৈতিক দল ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ১৯৬৭ সালের ৩০ নভেম্বর রংপুর জেলায় অনুষ্ঠিত এক কাউন্সিল অধিবেশনের পর চীনপন্থী ও মস্কোপন্থী-এ দুই শিবিরে বিভক্ত হয়ে পড়ে। চীনপন্থী ন্যাপের সভাপতি হন মাওলানা ভাসানী এবং মস্কোপন্থী ন্যাপের সভাপতি হন সীমান্ত প্রদেশের খান আবদুল ওয়ালী খান। মস্কো শিবিরে পূর্ব পাকিস্তান ন্যাপের সভাপতি ছিলেন অধ্যাপক মোজাফফর আহমদ। এ অংশ মোজাফফর ন্যাপ নামেও পরিচিত।

আর পড়তে পারেন