শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নেপোলিয়ানের সেই জরার্জীর্ণ ছাইরঙা হ্যাট বিক্রি হল ৪ লাখ ডলারে

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৩, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

২০৩ বছর আগের পুরনো জরার্জীর্ণ ছাইরঙা হ্যাট বিক্রি হল চার লাখ ডলারে। সোমবার ফ্রান্সের শহর লিওনের একটি নিলাম ঘরে ৪ লাখ ৭ হাজার ডলারে এক ইউরোপিয়ান শখের সংগ্রাহক হ্যাটটি কিনে নিয়েছেন।

ফ্রান্সের প্রথম কনসুল এবং পরে স¤্রাট হিসেবে ১৭৯৯ ও ১৮১৫ সালে নেপোলিয়নের শাসনামল চলাকালে তার পরিহিত ১২০টি মিলিটারি হ্যাটের মধ্যে এটি একটি। এ সময়ের মধ্যকার বিরতিতে এ নেতা ভূমধ্যসাগরের এলবা দ্বীপে নির্বাসিত ছিলেন। ইতিহাসবিদরা এর মধ্যে মাত্র ১৯টি হ্যাট শনাক্ত করতে পেরেছেন। সেসব সংরক্ষিত রয়েছে জাদুঘরে।

 

সোমবারে নিলামে ওঠা ছাই বর্ণা হ্যাটটি ছিল মোনাকোর রাজপরিবারের সংগ্রহশালায়। ধারণা করা হচ্ছে, ওয়াটার-লু যুদ্ধের সময় নেপোলিয়ান বোনাপার্তের মাথায় শোভা পেত এটি। ১৮১৫ সালের সেই যুদ্ধে হেরে গিয়েছিলেন নেপোলিয়ান। ওয়াটারলু যুদ্ধের পর এক ডাচ ক্যাপ্টেন এটি কুড়িয়ে পেয়েছিলেন। হ্যাটটির আকৃতির তেমন পরিবর্তন না হলেও এখন তা জীর্ণ, রঙ ফ্যাকাশে হয়েছে, কোথাও কোথাও ফেটে গিয়েছে। অথচ এমন হ্যাটই বিক্রি হয়েছে আকাশচুম্বী দামে শুধু নেপোলিয়নের জনপ্রিয়তার কারণে। টুপি বিক্রি হয়েছে তার বাক্সসমেত।

বিশ্বজুড়ে এখনো নেপোলিয়নের ব্যবহূত জিনিসপত্রের কদর আকাশচুম্বী। ২০১৪ সালে একবার নিলামে ওঠে নেপোলিয়নের ব্যবহার করা একটি হ্যাট। দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান হারিম খাদ্য সংঘের চেয়ারম্যান সেটি কিনে নেন ২ মিলিয়ন ডলারে।

আর পড়তে পারেন