শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নিত্যপণ্য সবজির বাজারে আগুন

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৬, ২০১৮
news-image

 

সেলিম চৌধুরী হীরা, লাকসাম:
লাকসামে নিত্যপন্য সবজির বাজারে যেনো আগুন লেগেছে। কেলান্ডারের হিসাব ঠিকঠাক থাকলে বৃহস্পতিবার থেকে শুরু হবে মুসলমানের পবিত্র রমজান। এ রমজানকে সামনে রেখে নিত্যপন্য সবজির বাজারে দাম দ্বিগুন কোন ক্ষেত্রে তিনগুনও বৃদ্ধি পেয়েছে। সব ধরণের সবজির বাজারে আগুন লাগায় ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে সাধারণ মানুষের। প্রতিবছরের ন্যায় এবারও রমজানকে সামনে রেখে ২/৩ দিনের ব্যবধানে বেড়েছে এসব দাম।

গত ২/৩ দিনে লাকসাম-মনোহরগঞ্জ উপজেলার ছোট-বড় বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সবজির দাম বেড়েছে কেজি প্রতি ২০/৪০ টাকা। চলতি সপ্তাহ প্রথমদিকে প্রতি কেজি করলা ৪০ টাকা বিক্রয় হলেও বর্তমানে দাম ৭০/৭৫ টাকা, চিচিঙ্গা ৩০ থেকে বেড়ে ৫০, কাঁচা মরিচ প্রতি কেজি ৩০ থেকে বেড়ে ৭০/৮০, আলু বস্তা প্রতি বেড়েছে ১০০/১৫০ টাকা, বরবটি ৪০ থেকে বেড়ে ৬০, টমেটো ২৫ থেকে বেড়ে ৫০, শশা ২৫ থেকে বেড়ে ৬০/৬৫, চালকুমড়া মাঝারী পিচ ৫০/৬০, পটল ৪০ থেকে বেড়ে ৬০/৬৫, ঢেঁড়স ৩০ থেকে বেড়ে ৫০, ঝিঙ্গা ৩০ থেকে বেড়ে ৬০, পেঁপে ৩০, লতি ২০ থেকে বেড়ে ৫০ টাকা, বেগুন ৩০ থেকে বেড়ে ৬০, কাঁচকলা হালি ৩০, লেবু হালি ১৫ থেকে বেড়ে ২৫, লাল শাক ৫ থেকে বেড়ে ১৫/২০ টাকা আঁটি, পুইশাক ১০ থেকে ৩০/৪০ টাকা আঁটি দরে বিক্রি হচ্ছে। ধনিয়া পাতা কেজি ২০০, মূলা প্রতি কেজি ৫০, লাউ মাঝারী ৫০/৭০, মিষ্টি কুমড়া কেজি ৪০ টাকায় বিক্রি হচ্ছে ।

মুদি দোকান ঘুরে দেখা গেছে পেয়াজ ২২ থেকে বেড়ে ২৮/৩০, রসুন ৬০ ও ১১০, আদা ৮০ ও ১২০, ছোলা প্রতি কেজি ৬৫/৭৫, খেসারী ৫০, মুসুরী ডাল ৬০ ও ৯০, মুড়ি ৫৫ থেকে বেড়ে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।
সরকার নির্ধারিত গরুর মাংসের দাম ৪৫০ টাকা হলেও পূর্বের স্থিতিশীল দরেই গরু মাংস ৫০০ টাকা বিক্রি হচ্ছে। খাসী ৭৫০, বয়লার মুরগী ১১০ থেকে বেড়ে ১৪৫ টাকা, লেয়ার প্রতি কেজি ৩০ টাকা বেড়ে ২১০ টাকা, পাকিস্তানী বা সোনালী মুরগী প্রতি কেজিতে ৬০ টাকা বেড়ে ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। সকল প্রকার মাছের দাম বৃদ্ধি পেয়েছে ৪০ থেকে ৭০ টাকা।
খুচরা বিক্রিতারা জানান, আমাদের যে রকম ক্রয় সেই রকম বিক্রয়। আমরা কেজি প্রতি ২/৪ টাকা মুনাফার মাধ্যমে ক্রেতাদের কাছে বিক্রি করছি। তবে যানজটের কারনে নিত্যপন্য সামগ্রীর সঠিক সময় পৌঁছতে না পারার কারনে দাম আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

আর পড়তে পারেন