মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নিউইয়র্কে ‘গ্রেনেড হামলার চেষ্টা’র অভিযোগে বাংলাদেশি তরুণ গ্রেপ্তার

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৮, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের টাইম স্কয়ারে ‘হামলার চেষ্টা’ র অভিযোগে বাংলাদেশি তরুণ আশিকুল আলমকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে তাকে গ্রেপ্তারের পর শুক্রবার আদালতে পাঠানো হয়েছে ।

পুলিশ বলছে, আশিকুল আলম (২২)যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ডধারী। বসবাস করেন কুইন্সের জ্যাকসন হাইটসে।তার বিরুদ্ধে পুলিশ এখনই সন্ত্রাসবাদীদের সাথে যোগসাজশের কোনো অভিযোগ আনছে না। আদালতে নেয়ার পর সেখানে তার বিরুদ্ধে অভিযোগ আনা হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক নিউইয়র্ক পুলিশের একজন কর্মকর্তা বলেছেন, অনেক দিন ধরেই আশিকুলের ওপর নজর রাখা হচ্ছিলো। পরিকল্পিতভাবেই বাহিনীর ছদ্মবেশী এজেন্টরা তার সাথে সম্পর্ক গড়ে তোলো। এই এজেন্টদের একজনের কাছ থেকে আশিক অস্ত্র কেনার চেষ্টা করছিলেন।

দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, আশিকুলকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) ও নিউইয়র্ক পুলিশ যৌথভাবে গ্রেপ্তার করে। তবে এফবিআই এ ব্যাপারে এখনই কিছু বলতে নারাজ। এমনকি যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেলের ব্রুকলিন কার্যালয়ের মুখপাত্রও এই ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।

সাম্প্রতিক বছরগুলোতে ম্যানহাটনে অবস্থিত এই টাইম স্কয়ারে একাধিক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ২০১৭ সালে সেখানে পাইপ বোমা হামলায় হয়। বিস্ফোরণে হামলাকারী আকায়েদ উল্লাহ গুরুতর আহত হয়েছিলো—পুলিশ যাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সমর্থক বলে দাবি করে। ওই বছরের মে মাসে টাইমস স্কয়ারে এক ব্যক্তি গাড়ি তুলে দেন। এতে ১৮ বছরের এক তরুণী নিহত ও অন্তত ২০ জন আহত হন। এর আগে ২০১০ সালে ভয়াবহ গাড়ি বিস্ফোরণ প্রতিরোধ করে আইন শৃঙ্খলা বাহিনী। ওই ঘটনায় ফয়সাল শেহজাদ নামের এক ব্যক্তিকে কেনেডি বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়। যিনি দুবাই পালানোর চেষ্টা করছিলেন।

আর পড়তে পারেন