বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘নার্গিস বনে নজরুল’

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৬, ২০১৮
news-image

জাহাঙ্গীর আলম ইমরুল ঃ

তৎকালীন ত্রিপুরা রাজ্যের বরদাখাত পরগনার একটি গ্রাম দৌলতপুর। এ গ্রামের দু’টি সম্ভ্রান্ত বাড়ি মুন্সী বাড়ি ও খাঁ বাড়ি। খাঁ পরিবার আফগানিস্তান বংশোদ্ভুত। অর্থিক বিবেচনায় মুন্সী বাড়ির অবস্থান ছিল উপরে।

খাঁ পরিবারে ১৮৮৯ সালে জন্ম নেন এক সময়ের বহুল আলোচিত ব্যক্তি আলী আকবর খাঁন। তিনি পেশায় সৈনিক ছিলেন, পাশাপশি একজন লেখক হিসেবেও তাঁর পরিচয় পাওয়া যায়। তাঁর লেখা হিন্দুস্থানের ইতিহাস, মোসলেম চরিত, আদর্শ মহিলা প্রভৃতি উল্লেখযোগ্য।

আমাদের জাতীয় কবি কাজী নজরুল প্রথম বিশ্ব যুদ্ধের পর ১৯১৯ সালের দিকে করাচিতে অবস্থান করছিলেন। সম্ভবত তখনই আলী আকবর খানের সাথে নজরুলের পরিচয় ঘটে। নজরুল ছিলেন হাবিলদার, আলী আকবর ক্যাপ্টেন। পরে ১৯২১ সালে (বাংলা ২৩ চৈত্র ১৩২৭) আলী আকবরের সাথে নজরুল কুমিল্লা হয়ে মুরাদনগরের দৌলতপুরে আসেন।

(যদিও কেউ কেউ লিখেছেন- গ্রন্থ প্রকাশক আলী আকবর খানের সাথে নজরুলের পরিচয় হয় ১৯২১ সালের এপ্রিল-জুন মাসের দিকে, মুসলিম সাহিত্য সমিতির অফিসে।)

দৌলতপুর আসার কারণেই নজরুল জীবনে এক নতুন অধ্যায় সুচিত হয় এবং নজরুলের সাহিত্য চর্চায়ও যোগ হয় নতুন মাত্রা। দৌলতপুরে অবস্থান কালেই একজন বিদ্রোহী নজরুলের মাঝে আবির্ভাব হয় প্রেমিক নজরুলের।

দৌলতপুরে অবস্থান কালে খা বাড়ির এক বিয়েতে যোগ দেন নজরুল। ওই বিয়েতে আসেন আলী আকবর খার বোনের মেয়ে সৈয়দা খাতুন। ইতিহাসবিদদের মতে, ওই বিয়েতে আসা ষোড়শী সৈয়দা খাতুনের সাথে যুবক নজরুলের প্রথম দেখা। পরে সখ্যতা হয় তাদের মধ্যে। ইরানী ফুলের নামে নজরুল সৈয়দা খাতুনের নাম রাখেন নার্গিস আসার খানম।

নার্গিসের রূপ মাধুরী ও এখানকার প্রকৃতির সৌন্দর্যের প্রেমে পড়ে দৌলতপুরে টানা ৭১ দিন অবস্থান করেন নজরুল।
এক পর্যায়ে আলী আকবর তাঁর ভাগ্নি নার্গিসকে নজরুলের সাথে বিয়ে দেন। যত দুর জানা যায়, নজরুল অজ্ঞাত কারণে বাংলা ১৩২৮ সালের ৪ঠা আষাঢ় বিয়ের রাতেই গোপনে দৌলতপুর ছেঁড়ে চলে যান। এ আকস্মিক চলে যাবার পর নজরুল কুমিল্লায় এলেও দৌলতপুর আর আসেননি এবং চলে যাবার কারনটি এখনো রহস্যাবৃত।

ছেড়ে চলে গিয়েও তিনি ভুলতে পারেনি। এর প্রমাণ তাঁর লিখায়।
তিঁনি লিখেছেন- “আজো মধুর বাঁশরি বাজে, গোধুলী লগনে, বুকের মাঝে।“

এ গানেরই একটি লাইন হলো- গোমতীর তীরে পাতার কুটিরে আজো সে পথ চাহে সাজে’’
যতদূর জানাযায়, নজরুল দৌলতপুরে বসেই ১৬০টি গান এবং ১২০টি কবিতা রচনা করেছিলেন। উল্লেখযোগ্য কবিতা গুলোর মধ্যে- বেদনা-অভিমান, অ-বেলা, অনাদৃতা, পথিক প্রিয়া, বিদায় বেলা প্রভৃতি।

অজপাড়া গাঁ’র যে অচেনা পল্লীবালা কবিকে যুগিয়েছিলেন অগ্নিবীণা বাজানোর পরশ মানিক এবং ধুমকেতুর বিস্ময় নিয়ে উদিত হওয়ার যুগান্তকারী শক্তি, তিনি নার্গিস। বলা যায়, নার্গিসিই একমাত্র নারী, যার কল্যাণে নজরুলের মতো একজন বিখ্যাত কবির সৃষ্টি হয়েছিলো।

একথা নজরুল নিজেও স্বীকার করে গেছেন। নার্গিস নজরুলকে কতোখানি আলোড়িত করেছিলেন এর সাক্ষরও রয়েছে তাঁর রচিত হিংসাতুর কবিতায়। নজরুল আরো স্বীকার করেছেন, ১৯৩৭ সালের ১লা ফেব্র“য়ারী নার্গিসকে লিখা এক চিঠিতে- “আমার অন্তর্যামী জানেন, তোমার জন্য আমার হৃদয়ে কি গভীর ক্ষত, কি অসীম বেদনা! কিন্তু সে বেদনার আগুনে আমিই পুড়েছি-তা দিয়ে তোমায় কোনদিন দগ্ধ করতে চাইনি। তুমি এই আগুনের পরশ মানিক না দিলে আমি “অগ্নিবীণা” বাজাতে পারতামনা- আমি ‘ধুমকেতু’র বিস্ময় নিয়ে উদিত হতে পারতাম না।”

নজরুল চলে যাবার পরও নার্গিস তাঁর জন্য ১৬ বছর পর্যন্ত অপেক্ষা করেছিলেন। ১৬ বছর পরে কবিকে লিখা নার্গিসের একটি চিঠি নজরুল তাঁর বন্ধু শৈলজানন্দ মুখপাধ্যায়কে পড়তে দেন। তখন ওই বন্ধুর অনুরোধে কবি চিঠির উত্তর লিখতে গিয়ে লিখে ফেলেন এই গানটি।

যারে হাত দিয়ে মালা দিতে পারো নাই
কেনো মনে রাখো তারে
ভুলে যাও মোরে ভুলে যাও একেবারে।

অসাম্প্রদায়িক চেতনার নজরুলের জীবন ও কর্মের মধ্যে কুমিল্লা এক তাৎপর্যপূর্ণ স্থান দখল করে আছে। নজরুল বিকশিত হবার পেছনে কুমিল্লা তথা দৌলতপুরের ভূমিকা অপরিসীম। কুমিল্লায় অবস্থানকালে তিনি যেমন কবিতা, গান লিখেছেন, সংস্কৃতি চর্চা করেছেন, তেমনি ইংরেজদের বিরুদ্ধে বিদ্রোহও করেছেন। হারমোনিয়াম গলায় ঝুলিয়ে কুমিল্লার রাস্তায় ইংরেজ বিরোধী গান গেয়েছেন। এ কারণে গ্রেফতার হয়েছেন। কুমিল্লায় কারাবরণ করেছেন।

কুমিল্লার গবেষক তিতাস চৌধুরী, অধ্যাপক শান্তিরঞ্জন ভৌমিক, ড. আলী হোসেন চৌধুরী ও শান্তনু কায়সার নজরুলকে তুলে ধরেন তাদের গবেষণার মাধ্যমে।

নজরুলের জীবনের শ্রেষ্ঠ সময় কাটিয়েছেন কুমিল্লায়। কুমিল্লার মাটি ও মানুষের অনুপ্ররণা, সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক ইতিহাস ও ঐতিহ্য নজরুলের জীবনের মোড় ঘুড়িয়ে দিয়েছিল। এখানকার নারীর মমত্ববোধ ও ভালবাসা তাকে সিক্ত করেছে। বিশেষজ্ঞদের মতে ময়মনসিংহের ত্রিশালের চেয়ে কুমিল্লায় নজরুলের পদাচারণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নজরুল জীবনের দৌলতপুর ও কুমিল্লা অংশটুকু বাদ দিলে নজরুলের জীবন পরিপূর্ণতা লাভ করতো না।

সাংবাদিক আব্দুল হাই শিকদার লিখেছিলেন- দৌলতপুর শুধু কবি তীর্থ-ই নয়, এ স্থানটি বাংলা সাহিত্যেরও তীর্থ ভূমি। ত্রিশাল, দড়িরামপুরসহ কবির স্মৃতিবিজড়িত স্থান গুলোতে নজরুল স্মৃতি সংক্ষণে জাতীয়ভাবে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অথচ বাংলা সাহিত্যের তীর্থ ভূমি খ্যাত দৌলতপুরে নজরুল স্মৃতিগুলো আজও কতোটা অবহেলিত-উপেক্ষিত তা দৌলতপুরে না গেলে অনুধাবন করা কঠিন।

কুমিল্লার সাবেক জেলা প্রশাসক মঞ্জুরুর রহমান একবার তার বক্তব্যে বলেছিলেন, নজরুল সব সময় বাংলাদেশের স্বপ্ন দেখতেন। তার লিখাতেই সর্ব প্রথম বাংলাদেশ শব্দটি ওঠে এসেছিলো। কাজী নজরুল ইসলাম বাংলাদেশের কবি, বাংলা ভাষার কবি, আমাদের জাতীয় কবি। সুতরাং তাঁর অবদানের কথাটি মাথায় রেখে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিৎ।

আজ নজরুল-নার্গিস-আলী আকবর এদের কেউ নেই। আছে শুধু একটি অমর প্রেম কাহিনী, আর কিছু স্মৃতি চিহ্ন।

আলী আকবর খাঁন ১৯৭৭ সালে পরলোক গমন করেন। তাঁকে সমাহিত করা হয়েছে দৌলতপুরেই। ১৯৮৫ সালে পরলোক গমন করেন নার্গিস, তাঁকে সমাহিত করা হয় বৃটেনের মেঞ্চেস্টার শহরে।

১৯২১ সাল থেকে ১৯৭১ সাল এই ৫০টি বছর দৌলতপুরের নজরুল অধ্যায়টি একেবারেই আড়াঁল ছিলো। এক পর্যায়ে দৌলতপুরের আবুল কাশেম বুলবুল ইসলামদের মতো কিছু উৎসাহী ব্যক্তির কল্যাণে বিলুপ্তপ্রায় ইতিহাস উদঘাটিত হয়। স্বাধীনতার পর শুরু হয় দৌলতপুরে নজরুল র্চচা। ১৯৭২ সালের ২৩ জুলাই দৌলতপুর নজরুলের স্মৃতি স্মরণী সংসদ গঠিত হয়। ১৯৮৫ সালে তৎকালীন জেলা প্রশাসক সৈয়দ আমিনুর রহমান নজরুল নিকেতনে রূপ দেন। বলাচলে, নজরুল স্মৃতি স্মরণী সংসদ গঠনের মধ্য দিয়েই দৌলতপুরে স্থানীয় পর্যায়ে নজরুল র্চচা ও স্মৃতি সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়। পরবর্তীতে সংসদ সদস্য দিলারা হারুন নজরুল স্মৃতি বিজড়িত স্থানগুলোতে স্মৃতি ফলক লাগিয়ে সংরক্ষণের উদ্যোগ নেন। কিন্তু যথাযথ পরিচর্যার অভাবে এখন সবই ধ্বংশের দ্বার প্রান্তে। ১৯৯৮ সালে নজরুল গবেষক বুলবুল ইসলামের মৃত্যুর পর কবিতীর্থ দৌলতপুরে নজরুল র্চচা অনেকটাই থমকে দাঁড়ায়।

এদিকে ২০১৬ সালে সামাজিক সংগঠন ‘ঐতিহ্য কুমিল্লা’র প্রস্তাবে সাড়া দিয়ে দৌলতপুরে ‘নার্গিস বনে নজরুল’ নামে একটি ম্যুরাল স্থাপনের উদ্যোগ নিয়েছিলো তখনকার জেলাপ্রশাসক হাসানুজ্জামান কল্লোল। তিনি এর ভিত্তিপ্রস্থরও স্থাপন করেছিলেন। কিন্তু তিনি চলে যাবার পর দু’বছর ঘুরে গেলেও এর বাস্তবায়ন হয়নি। তবে বর্তমান জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর সাবেক জেলা প্রশাসকের প্রতি শ্রদ্ধা রেখে ম্যুরালটি নির্মান করা হবে বলে জানান।

লেখক: জাহাঙ্গীর আলম ইমরুল,
সাংবাদিক, মাছরাঙা টেলিভিশন এবং
প্রতিষ্ঠাতা-পরিচালক, ঐতিহ্য কুমিল্লা
ফোন- ০১৭১৬-৯৬২৪৬০,
-রসৎঁষ৬০@মসধরষ.পড়স

আর পড়তে পারেন