শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নারী নেতৃত্ব দিয়ে নারী ভোটারদের দ্বারে দ্বারে যাবার পরিকল্পনা আ. লীগের

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৮, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

আগামী নির্বাচনকে কেন্দ্র করে নারী নেতৃত্ব দিয়ে নারী ভোটারদের দ্বারে দ্বারে যাবার পরিকল্পনা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এজন্য দলটির নারী সংগঠনগুলোয় নতুন পদ সৃষ্টি ও পদ সংস্কার করা হয়েছে এবং হচ্ছেও। অন্যদিকে সব অঙ্গ ও সহযোগি সংগঠনে নতুন পদ সৃষ্টি বা পদ সংস্কারের মাধ্যমে হলেও নারী নেতৃত্ব বৃদ্ধির পরিকল্পনা আছে।

দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী মহিলা লীগে নতুন পদ ‘মানবসম্পদ বিষয়ক সম্পাদক’ সৃষ্টি করা হয়েছে। এছাড়া মহিলা যুবলীগে শিক্ষা ও পাঠাগার সম্পাদক পদ সংস্কার করে ‘শিক্ষা, প্রশিক্ষণ ও পাঠাগার সম্পাদক’ করা হয়েছে। এরই মধ্যে পুনর্গঠন করা হচ্ছে দলটির নারী অঙ্গ সংগঠন ও সহযোগি সংগঠনকে। নতুন কমিটি ঘোষণা করা হয়ে গেছে মহিলা লীগ ও মহিলা যুবলীগের। নতুন কমিটিগুলোয় নতুন পদ ‘মানবসম্পদ বিষয়ক সম্পাদক’ পেয়েছেন জয়পুরহাট সদরের আঞ্জুমান আরা আয়না। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মহিলা বিষয়ক সম্পাদক, এ বিশ্ববিদ্যালয়েরই মন্নুজান হল ছাত্রলীগের সভাপতি ও কেন্দ্রীয় আওয়ামী আইন ছাত্র পরিষদের উপ-মহিলা সম্পাদক ছিলেন।

অন্যদিকে সংস্কার করে সৃষ্টি করা মহিলা যুবলীগের ‘শিক্ষা, প্রশিক্ষণ ও পাঠাগার সম্পাদক’ পদ দেয়া হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার এমবি কানিজকে। একসময় তিনি ঢাকা মহানগর ছাত্রলীগের সহ-সম্পাদক ছিলেন। এছাড়াও তিনি ঢাকাস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির কার্যনির্বাহী সদস্য এবং ঢাকাস্থ নাসিরনগর উপজেলা সমিতির সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক হিসেবে আছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় আওয়ামী লীগের একজন প্রভাবশালী নেতা বলেন, আগামী নির্বাচনে নারী সংগঠনগুলোকে প্রশিক্ষিত করে জোরালোভাবে মাঠে নামানো হবে। এর উল্লেখযোগ্য ও দৃশ্যমান লক্ষণ নতুন পদ সৃষ্টি ও সংস্কার করা পদ।

কেন্দ্রীয় আওয়ামী লীগের আরেকজন নেতা নাম না প্রকাশের শর্তে জানান, নতুন পদ ও সংস্কার করা পদে যাদের বসানো হয়েছে, পদবি অনুযায়ী তাদের দায়িত্ব দেয়া হবে।

তিনি আরও জানান, মহিলা শ্রমিক লীগেও ওই দুই অঙ্গ সংগঠনের মতন একই ধাঁচে নতুনত্ব থাকার সম্ভবনা আছে। এছাড়া আরও যেসব অঙ্গ সংগঠন ও সহযোগি সংগঠনের নতুন কমিটি গঠনের বাকি, সেসবেও নতুন পদ সৃষ্টি করে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির জোর সম্ভবনা আছে।

আওয়ামী লীগের একজন সিনিয়র নেতার কাছ থেকে জানা যায়, নারী সংগঠনে, অঙ্গ-সহযোগি সংগঠনে নতুন পদ সৃষ্টি বা সংস্কার- যা-ই করে নারী নেতৃত্বে নতুন মুখ আনা হবে, তাদের প্রধান কাজই হবে নির্বাচন কেন্দ্রীক কাজ। তারা তাদের সংগঠনের শাখা-প্রশাখাগুলোয় নারী নেতৃত্ব তৈরি করবে।

রাজধানী থেকে তৃণমূল পর্যন্ত এসব নারী নেতৃত্ব ‘নারী ভোটারদের’ উদ্বুদ্ধ করতে দ্বারে দ্বারে যাবে।

আর পড়তে পারেন