শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নানা সমস্যায় জর্জরিত দেবিদ্বারে স্বাস্থ্য কমপ্লেক্স, খুঁড়িয়ে চলছে চিকিৎসা সেবা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১, ২০১৮
news-image

মো. জামাল উদ্দিন দুলাল ঃ
চিকিৎসক সংকট ও বিকল যন্ত্রপাতিতে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে। ৫০ শয্যার এ হাসপাতালের বর্হিবিভাগে গড়ে প্রতিদিন ৪০০-৫০০ রোগী চিকিৎসা নিতে আসেন। রোগী ভর্তি থাকেন গড়ে প্রতিদিন ১৫-২০ জন। কিন্তু এত রোগীকে চিকিৎসা দেওয়ার প্রয়োজনীয় সংখ্যাক চিকিৎসক ও যন্ত্রপাতি নেই এ হাসপাতালে, যা আছে তাও অধিকাংশই বিকল ও ব্যবহারের অনুপযোগী।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ৫০ শয্যার জনবল কাঠামো অনুযায়ী ২১ জন চিকিৎসক থাকার কথা। কিন্তু আছেন মাত্র ১৪ জন। এগুলোর মধ্যেও ট্রেনিং, মাতৃত্বকালীন ছুটি, সাধারন ছুটিসহ অন্যান্য কারণে অনুপস্থিত থাকেন বেশির ভাগ চিকিৎসক। জুনিয়র কনসালট্যান্ট অ্যানেসথেসিয়া, সার্জারী, চর্ম ও যৌন, ইএনটি , চক্ষুসহ ৭টি পদ শূন্য দীর্ঘদিন। এসব রোগীদের চিকিৎসা চলে মেডিক্যাল কর্মকর্তা ও সাকমো দিয়ে। জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেসথেসিয়া) চিকিৎসা ও যন্ত্রপাতি জরুরি হলেও এই হাসপাতালে প্রতিষ্ঠার পর থেকেই এ পদটি শূন্য। জরুরি রোগীদের চিকিৎসা দিতে ৩টি অ্যাম্বুলেন্সের একটি ও নেই। প্রায় একযুগের বেশি দুটি অ্যাম্বুলেন্স বিকল, এর যন্ত্রাংশও আর অবশিষ্ট নেই, বাকি একটিও চলছে না দেড় বছর। এছাড়াও আলট্টাসনোর কোন ব্যবস্থা নেই এ হাসপাতালে। নেই ডেন্টাল ইউনিটি, হ্যালোজেন লাইটের পরিবর্তীতে ১০০ ওয়ার্ডের সাধারন বাল্ব দিয়ে রোগী দেখেন ডেন্টাল চিকিৎসক। নেই যন্ত্রপাতি জীবাণু মুক্তকরণ অটোক্লেভ মেশিন, যার অভাবে হেপাটাইটিসসহ হতে পারে মরণব্যাধি এইডসও। উচ্চ ক্ষমতাসম্পন্ন এনালগ সিস্টেমের এক্স-রে মেশিনটি বালুর স্তুপে একাকার। অন্যান্য যন্ত্রপাতিগুলোও দীর্ঘদিন ব্যবহার না করায় মরিচা পড়ে বিকল। অপারেশন থিয়েটার কক্ষটি তালাবদ্ধ থাকে দিনে পর দিন।

হাসপাতাল ঘুরে দেখা যায়, বর্হিবিভাগে রোগীদের ভিড়। দু-একটি চেম্বারে চিকিৎসক থাকলেও অধিকাংশ চেম্বারই ফাঁকা। খবর নিয়ে যানা গেছে, ছটি, ট্রেনিং ও মাতৃত্বকালিন ছুটিসহ নানা ছুটিতে বেশির ভাগ চিকিৎসক ছুটিতে থাকে। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড অপরিচ্ছন্ন । দুই শিফটে দুইজন সুইপার দিয়ে চলছে পরিচ্ছন্নতার কাজ। জরুরি বিভাগের পামে ময়লা – আবর্জনা পড়ে সৃষ্টি হয়েছে অস্বাস্থ্যকর পরিবেশ। এতে মশা-মাছির উপদ্রবসহ বাড়ছে বিভিন্ন রোগবালাই। অন্যদিকে একটু বৃষ্টি হলেই বন্ধ হয়ে যায় হাসপাতালের কয়েকটি বিভাগ। পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা ও পানি নিস্কাশনের অভাবে প্রয়োজনীয় ওষুধের স্টোর সহ কয়েকটি কক্ষ তলিয়ে যায় পানিতে।বিশুদ্ধ পানির সরবরাহর গভীর নলকুপটির ওয়ারিং পাইপ নষ্ট হওয়ায় চরম দুভোগ পোহাতে হয় হাসপাতালে চিকিৎসারত ভর্তি হওয়া রোগীদের। এতে বিশুদ্ধ পানি সংকটের পড়ে বাহির থেকে কিনে পানি থেকে হয় রোগী ও স্বজনদের।

হাসপাতালের সমস্যার কথা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহমেদ কবির নিকট জানতে চাইলে, সমস্যার কথা স্বীকার করে দৈনিক “আজকের কুমিল্লা’’কে বলেন, ওষুধ সংকট সহ সকল সমস্যার বিষয়টি ঊধ্বর্তন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

আর পড়তে পারেন