বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নানা সমস্যায় জর্জরিত কুমিল্লা রেলস্টেশন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৭, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
১৮৯৫ সালে ‍কুমিল্লা রেলস্টেশনের যাত্রা শুরু। এরই মধ্যে কেটে গেছে ১২৪টি বছর। এতো বছরের পুরোনো রেলস্টেশন দিয়ে ৩৫টি ট্রেন ও ডেমু ট্রেনে দেশের বিভিন্ন প্রান্তে যান যাত্রীরা। স্টেশনটিতে থাকা নানা সংকটের কারণে তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হন তারা।

রাজধানী ও চট্টগ্রামের মাঝামাঝি কুমিল্লার অবস্থান থাকায় রেলস্টেশনটিতে সবসময় প্রচুর যাত্রীর সমাগম থাকে। এ স্টেশন দিয়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ. ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুরসহ বিভিন্ন জেলার ট্রেন চলাচল করে। স্টেশন ঘুরে দেখা যায়, বসার জায়গায় ফ্যান না থাকলেও মালামাল রাখার স্থানে ফ্যানের পাখা ঘুরছে। বসার জায়গায় ফ্যান না থাকায় ঘামছেন যাত্রীরা। এর মধ্যে বেশি বিপাকে রয়েছেন শিশু ও বৃদ্ধ। এছাড়া হকার ও ভিক্ষুকদের উৎপাত লেগেই আছে।

স্টেশনের ভিআইপি বিশ্রামাগারটি প্রায় সময় তালা দেয়া থাকে। এতে ভিআইপি টিকেট কেটেও ভিআইপি সেবা পাচ্ছেন না যাত্রীরা। বিশুদ্ধ খাবার পানির জন্য রবির তৈরি কয়েকটি বুথই ভরসা। তিনটি বিশ্রামাগার রয়েছে, এর মধ্যে একটি ভিআইপি যাত্রীদের। তাছাড়া জনবল সংকটের কারণে প্রায় সময় বিশ্রামাগার বন্ধ থাকে। স্টেশনের সিসি ক্যামেরাগুলো অকার্যকর থাকায় মূল্যবান সম্পদ হারানোর পর পাওয়া যাচ্ছে না। এতে মালামাল নিয়ে শঙ্কায় থাকেন যাত্রীরা।

কুমিল্লা থেকে চট্টগ্রামগামী যাত্রী আব্দুল মজিদ জানান, যাত্রা পথের ক্লান্তি থেকে রেল স্টেশনে অপেক্ষা করা বেশি ভোগান্তি। সরকার ও রেলওয়ে কর্তৃপক্ষ একটু সদয় হলে যাত্রীদের উপকার হবে।

কুমিল্লার চকবাজারের বাসিন্দা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের ছাত্র রাফসান জানান, টিকেটের জন্য লম্বা লাইনে দাঁড়াতে হয়। টিকেট কাউন্টারে আরো কয়েকটি বুথ ও জনবল বৃদ্ধি জরুরি। এছাড়া এখন দালালদের দৌরাত্ম্যও দেখা যাচ্ছে। আগে এমনটা ছিল না। কিছু বাড়তি টাকা দিলে লাইনে না দাঁড়িয়ে টিকিট পাওয়া যায়।

কুমিল্লা প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল বলেন, দেশের প্রাচীন রেলস্টেশনটিতে কখনো কাঙ্ক্ষিত উন্নয়নের ছোঁয়া লাগেনি। অথচ দেশের আর্থ সামাজিক ও ভৌগলিক অবস্থার প্রেক্ষাপটে কুমিল্লা রেলস্টেশন গুরুত্বপূর্ণ। অবিলম্বে স্টেশনটির সার্বিক উন্নয়ন করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানাই।

কুমিল্লা রেলস্টেশন মাস্টার সফিকুর রহমান ভূঁইয়া বলেন, জনবল সংকটের কারণে যাত্রীদের সব সেবা দেয়া যাচ্ছে না। প্রকল্পের মাধ্যমে সমস্যা সমাধানের ব্যবস্থা নেয়া হচ্ছে। কাজ চলার সময় দুর্ভোগের জন্য দুঃখিত। এছাড়া জনবল বাড়ানোর ব্যাপারে কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করি, শিগগিরই সব সমস্যার সমাধান হবে।

আর পড়তে পারেন