মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নানা আয়োজনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৭, ২০১৯
news-image

শাহাদাত বিপ্লব, কুবিঃ
নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবার। মঙ্গলবার সকাল ৯টা থেকে র‌্যালী এবং বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে মুক্তিযোদ্ধা ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

দিনের শুরুতে প্রশাসনিক ভবনের সামনে থেকে স্বাধীনতা দিবসের র‌্যালি শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

র‌্যালী শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয় পরিবাররের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর ক্রমান্বয়ে শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, কর্মকর্তা পরিষদ, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ, বিভিন্ন বিভাগ, সাংবাদিক সমিতি, শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মাধ্যামে শ্রদ্ধা জানায়। পরে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

ভাস্কর্যে ফুল দেয়ার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন ফুল দিয়ে নয়, পরিশ্রম আর ভালবাসা দিয়ে করতে হবে। বঙ্গবন্ধুর একক নেতৃত্বে অল্প সময়ে দেশ স্বাধীন হয়েছে। দূর্নীতি করে, মানুষ ঠকিয়ে, কাজে ফাঁকি দিয়ে, মিথ্যা বলে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন সম্ভব নয়।’

এছাড়াও স্বাধীনতা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, আবাসিক হলগুলোতে প্রীতিভোজ ও সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নবাব ফয়জুন্নেসা চৌধুরানী আবাসিক হলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আর পড়তে পারেন