শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে রোহিঙ্গারা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৪, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্টঃ

টেকনাফে হত্যা, মাদকপাচার, ডাকাতি, জমি দখল, মানবপাচারসহ দিন দিন নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে রোহিঙ্গারা। এতে অতিষ্ট হয়ে উঠেছে টেকনাফবাসী। সরকার মানবিক কারণে তাদের আশ্রয় দিলেও রোহিঙ্গারা তার মূল্য দিচ্ছে না বলে অভিযোগ স্থানীয়দের।

নতুন ও পুরনো মিলে অন্তত ১২ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে টেকনাফ ও উখিয়ায়। দিন যত যাচ্ছে ততই স্থায়ী বাসিন্দারা তাদের জীবনযাত্রা এবং জীবিকায় রোহিঙ্গাদের চাপ অনুভূত করছে। স্থানীয়দের অভিযোগ, রোহিঙ্গাদের কারণে তাদের বেকার সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। স্বল্প মজুরিতে কাজ করায় রোহিঙ্গাদের বেশি কাজে নেয়া হচ্ছে।

জানা গেছে, অনুপ্রবেশের ৪ মাসের মাথায় রোহিঙ্গারা খুন, ডাকাতি, ইয়াবা ও মানবপাচার, হামলা এবং বনভূমি দখলসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে। এছাড়া রোহিঙ্গা বসতিতেই নিজেদের মধ্যে মারামারিসহ পাল্টাপাল্টি অভিযোগ রয়েছে। পুলিশ প্রশাসনকে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত করা হলেও তাদের সালিশের কাজও করতে হচ্ছে। এরইমধ্যে রোহিঙ্গাদের হাতে হামলার শিকার হয়েছেন পুলিশের একজন এসআই। ছুরিকাঘাত করে ও কুপিয়ে খুন করা হয়েছে টেকনাফের লেদা এবং রামুর খুনিয়াপালং এলাকার দুই যুবককে। অপরাধমূলক কর্মকাণ্ড নজরে রাখতে কুতুপালং ক্যাম্পে ৫টি ক্যাম্পের পুলিশ সদস্যরাও রোহিঙ্গাদের সামাল দিতে হিমশিম খাচ্ছে। রোহিঙ্গাদের কারণে এরইমধ্যে উখিয়া-টেকনাফে উজাড় হয়েছে বনভূমি, ধ্বংস হয়েছে বন্যহাতির আবাস ও বিচরণক্ষেত্র। এছাড়া লাখ লাখ মানুষের বর্জ্য বিষিয়ে তুলছে এলাকার পরিবেশ।

জানা যায়, চলতি বছরের ৬ মাসে রোহিঙ্গা ইয়াবা পাচার করতে গিয়ে ৯ রোহিঙ্গা সদস্য গুলিতে নিহত হওয়ার ঘটনা ঘটেছে। গত দুই মাসে আইন শৃঙ্খলাবাহিনীর হাতে ইয়াবা ও অন্যান্য মাদকসহ আটক হয়েছে অর্ধ-শতাধিক রোহিঙ্গা। এছাড়াও বিভিন্ন সময় আইন-শৃঙ্খলাবাহিনী রোহিঙ্গা শিবিরের বিভিন্ন ক্যাম্পে অভিযান পরিচালনা করে ইয়াবা, গাঁজা, বিয়ার ও বিদেশি সিগারেট উদ্ধার করে।

এদিকে টেকনাফের নাফনদীল উলুবনিয়া, খারাইগ্যাঘোনা, হোয়াইক্যং, লম্বাবিল, ঊনছিপ্রাং, কাঞ্জরপাড়া, নয়াপাড়া, ঝিমংখালী, মিনাবাজার, নয়াবাজার, খারাংখালী, মৌলভী বাজার, হোয়াব্রাং, সুলিশ পাড়া-কাস্টমস ঘাট, পূর্ব ফুলের ডেইল, নাটমোরা পাড়া-জালিয়াপাড়া, চৌধুরী পাড়া, রঙ্গিখালী লামার পাড়া, রঙ্গিখালী, আলীখালী পয়েন্ট দিয়ে মোচনী, নয়াপাড়া ও জাদিমোরায় অবস্থানকারী ভাসমান রোহিঙ্গারা রাতের বেলা ফিনী বা ঠেলা জালে মাছ শিকারের অজুহাতে ইয়াবার চালান পাচার করছে। স্থানীয় সূত্রে জানা যায়, রাতের অন্ধকারে নাফ নদী দিয়ে তারা এসব কাজ করে।

গত ১২ জানুয়ারি শনিবার ভোরে টেকনাফের হ্নীলার নাফনদীর রঙ্গীখালী মোহনায় মিয়ানমার থেকে মাদক নিয়ে বাংলাদেশে প্রবেশের সময় বিজিবির গুলিতে মারা যায় দুই রোহিঙ্গা। তারা হলেন, মিয়ানমারের আকিয়াবের মণ্ডু নাগাকুরার সিকদার পাড়ার মোহাম্মদ আলমের ছেলে আয়াজ উদ্দিন (২৭) ও একই এলাকার বদিউর রহমানের ছেলে ছৈয়দুল আমিন (২৫)।

এর আগে, গত ৫ জানুয়ারি শনিবার কক্সবাজারের মেরিনড্রাইভ সড়কের টেকনাফ অংশ থেকে দুই রোহিঙ্গার গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ। মাদকের টাকা নিয়ে ভাগভাটোয়ারার সময় তাদের মধ্যে বাকবিতণ্ডার জের ধরে এই গুলির ঘটনা ঘটে। এতে দুইজনের মৃত্যু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ। নিহতরা হলেন- টেকনাফের উনছিপ্রাংয়ের পুটিবনিয়া রোহিঙ্গা ক্যাম্পের ডি-ব্লকের বাসিন্দা মৃত আবুল কাশেমের ছেলে খাইরুল আমিন (৩৫) ও একই ব্লকের হাবিবুর রহমানের ছেলে মো. আব্দুল্লাহ (৪০)।

এ বিষয়ে রোহিঙ্গা প্রতিরোধ কমিটির নেতা হামিদুল হক চৌধুরী বলেন, যাদেরকে আমরা মানবিক কারণে আশ্রয় দিয়েছিলাম তারা এখন বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়েছে। শুধু মাদক নয় তারা খুন ও চুরি ডাকাতিও করছে। এটি বন্ধ করা প্রয়োজন।

এদিকে রোহিঙ্গা প্রত্যাবাসন কমিটির নেতা মাহমুদুল হক চৌধুরী বলেন, শত কড়াকড়ির মধ্যেও রোহিঙ্গারা বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে। এবং নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে যাচ্ছে। জরুরি ভিত্তিতে এসব বন্ধ করা প্রয়োজন। তা না হলে রোহিঙ্গাদের কারণে আগামীতে দেশ চরম হুমকিতে পড়বে।

অপরদিকে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন বলেন, রোহিঙ্গা ক্যাম্প এলাকায় পুলিশের তল্লাশি চৌকি বাড়ানো হয়েছে। পুলিশ নিয়মিত তল্লাশির পাশাপাশি টহলও জোরদার করেছে।

টেকনাফের ২ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল আছাদুদ-জামান চৌধুরী বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে যোগাযোগ রয়েছে। এ কারণে এখানকার ইয়াবা ব্যবসায়ীরা রোহিঙ্গাদের ব্যবহার করছে। মাদক পাচার রোধে বিজিবি সীমান্ত এলাকায় সতর্কতা জারি করা হয়েছে।

অন্যদিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম বলেন, রোহিঙ্গাদের নিয়ন্ত্রণে রাখতে ক্যাম্পে কাটাতারের বেড়া নির্মাণের পরিকল্পনা নিয়েছে সরকার। দ্রুত সময়ের মধ্যে তা বাস্তবায়ন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সূত্রঃ জাগরণ।

আর পড়তে পারেন