বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নাঙ্গলকোটে দুই নেতার দ্বন্দ্বের জেরে ছাত্রলীগ নেতার দোকানে হামলা ভাংচুর লুটপাট আটক ২

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২১, ২০১৮
news-image

 

বারী উদ্দিন আহমেদ বাবর:

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার মক্রবপুর ইউনিয়ন আওয়ামী লীগের আহ্বায়ক ও যুগ্ম-আহ্বায়ক গ্রুপের দ্বন্দ্বের জের ধরে ইউনিয়ন ছাত্রলীগের ১ম যুগ্ম-আহ্বায়ক শরীফ হোসেনের দোকানে ভাংচুর ও লুটপাট চালানো হয়েছে।  বুধবার (২০ জুন) বিকেলে মক্রবপুর বাজারে এ ঘটনা ঘটে। ছাত্রলীগ নেতা শরীফ হোসেন ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক জাহাঙ্গীর আলমের অনুসারী। এ ঘটনায় মক্রবপুর ইউনিয়ন আ.লীগের আহবায়ক ও ইউপি চেয়ারম্যান গোলাম মুর্তুজা চৌধুরীর ভাগিনা লাকসাম উপজেলার নাওটী গ্রামের আবদুল বাকী এবং উপজেলার ভুলুয়াপাড়া গ্রামের আলী আকবরের ছেলে তাজুল ইসলামকে আটক করেছে থানা পুলিশ।

স্থানীয় নেতাকর্মীরা জানান, মক্রবপুর ইউনিয়ন আ.লীগের আহবায়ক ও ইউপি চেয়ারম্যান গোলাম মুর্তুজা চৌধুরী এবং যুগ্ম-আহ্বায়ক ডাঃ জাহাঙ্গীর আলম গ্রুফের মধ্যে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব রয়েছে। এরই মধ্যে ঈদুল ফিতর পালনের পরদিন রোববার সকালে (১৭ জুন) স্থানীয় সংসদ সদস্য ও পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ঈদ শুভেচ্ছা জানাতে তার বাড়ীতে যাওয়ার প্রস্তুতি স্বরুপ দলীয় নেতাকর্মীদের নিয়ে স্থানীয় মক্রবপুর বাজারে একটি আনন্দ মিছিল করেন ডাঃ জাহাঙ্গীর আলম। এতে ক্ষুদ্ধ হয় ইউপি চেয়ারম্যান গোলাম মুর্তুজা চৌধুরী। এর জের ধরে একইদিন (১৭ জুন) সন্ধ্যায় মক্রবপুর বাজারে ডাক্তার জাহাঙ্গীর আলমের উপর হামলা চালায় চেয়ারম্যান গ্রুপের লোকজন।

এসময় তাকে বেড়ধক মারধর করে আহত করা হয়। খবর পেয়ে তার অনুসারী নেতাকর্মীরা বাজারে অবস্থান নিলে দুই গ্রুপের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এতে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। একপর্যায়ে চেয়ারম্যানের লোকজন বাজার ছেড়ে চলে যেতে হয়। এরপর ডাক্তার জাহাঙ্গীর গ্রুপের নেতাকর্মীরা তার উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ও লাকসাম-নাঙ্গলকোট সড়কে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে রাখে। পরবর্তীতে নাঙ্গলকোট থানা পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় উপজেলা যুবলীগের সদস্য শফিউল আলম সুমন বাদী হয়ে নাঙ্গলকোট থানায় একটি মামলা দায়ের করেন।

এসব ঘটনার দুইদিন পর উপজেলা আ.লীগের নেতাদের মধ্যস্থায় মঙ্গলবার রাতে উভয়পক্ষকে ডেকে নিয়ে মীমাংসা করে দেয়া হয়।
এরইমধ্যে  বুধবার (২০ জুন) দুপুর আড়াইটার দিকে ডাঃ জাহাঙ্গীর আলমের অনুসারী ইউনিয়ন ছাত্রলীগের ১নং যুগ্ম-আহ্বায়ক শরীফ হোসেনের মক্রবপুর বাজারস্থ কনফেকশনারী দোকানে চেয়ারম্যানের ভাগিনা আবদুল বাকীর নের্তৃত্বে একদল বহিরাগত হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট চালানো হয়।

এনিয়ে আবারো দুই পক্ষের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে থানা পুলিশ গিয়ে আবদুল বাকী ও তাজুল ইসলাম নামের দুই যুবককে আটক করে থানায় নিয়ে আসে। হামলাকারীরা শরীফের দোকানের আসবাবপত্র টেলিভিশন ভাংচুর ও মালামালের ব্যাপক ক্ষতি ও লুটপাট চালায়। এছাড়াও দোকান ঘরটিকে এলাপাতাড়ি কুপিয়ে তছনছ করে দেয়া হয়। এতে প্রায় ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবী করেন দোকানের মালিক ছাত্রলীগ নেতা শরীফ। এ ঘটনার পর মক্রবপুর বাজারে পুলিশ মোতায়েন করা হয়েছে এবং এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

এ বিষয়ে ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহীদা বেগম ও ছাত্রলীগ নেতা শরীফের মা জানান, মক্রবপুর বাজারে শরীফের দোকানে ইউপি চেয়ারম্যানের ভাগিনা বাকীর নেতৃত্বে লাকসাম ও নাঙ্গলকোটের ২০-৩০ জনের একটি সন্ত্রাসীর দল হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট করে। এসময় দোকানে থাকা তার ছেলে শাহীনকে মারধর করা হয়েছে বলেও তিনি অভিযোগ করেন।

এতে ব্যাপক ক্ষতি হয়েছে দাবী করে তিনি আরো বলেন, মোটরসাইকেল ক্রয়ের জন্য দোকানে থাকা নগদ ৫০ হাজার টাকা ও দোকানে বিক্রির জন্য রাখা মালামাল লুট করে নিয়ে যায় তারা। এতে ক্ষতির পরিমান প্রায় ৫ লাখ টাকার বলে দাবী করেন তিনি।

জানতে চাইলে উপজেলা যুবলীগের সদস্য শফিউল আলম সুমন বলেন, ডাঃ জাহাঙ্গীর আলম একজন প্রগতিশীল রাজনৈতিক ব্যক্তি। ইউনিয়ন জুড়ে রয়েছে তার ব্যাপক জনপ্রিয়তা। তার পক্ষে ইউনিয়ন যুবলীগের সভাপতি-সম্পাদক, ছাত্রলীগের সভাপতি-সম্পাদক, সেচ্ছাসেবক লীগের সভাপতি-সম্পাদক ও মহিলা আ.লীগের সভাপতি-সম্পাদকসহ দলের সর্বস্তরের নেতাকর্মীরা রয়েছেন। তার এমন জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে আ.লীগের আহবায়ক গোলাম মুর্তুজা চৌধুরী বিরোধীতা করছেন এবং দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টি করছেন।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান ও আ.লীগের আহবায়ক গোলাম মুর্তুজা চৌধুরী বলেন, কত নিউজ পড়ে আছে ওইগুলো লেখেন। এটা নিয়ে কিছু লিখতে হবে না।
এ ঘটনা সম্পর্কে জানতে ডাঃ জাহাঙ্গীর আলম মুঠোফোনে বলেন, তিনি ঢাকায় রয়েছেন। তবে বিষয়টি শুনেছেন বলে জানান তিনি।

এ বিষয়ে নাঙ্গলকোট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার সময় জানান, থানায় এখনো কেউ অভিযোগ দেয়নি। তবে জিজ্ঞাসাবাদের জন্য দুইজনকে আটক করে থানায় রাখা হয়েছে। তদন্ত করে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

 

আর পড়তে পারেন