শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নবীনগরে ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যু বিচারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২২, ২০১৭
news-image

মোঃ দেলোয়ার হোসেন, নবীনগর ঃ
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা সদরের আহমেদ প্রাইভেট হাসপাতালে ভূয়া গাইনি বিশেষজ্ঞ ডাক্তারের হাতে (২০/০৭) বৃহস্পতিবার ১০ মাসের অন্তঃসত্ত্বা এক প্রসূতির মৃত্যু হয়েছে। ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর তিনদিন পর নবজাতকের মৃত্যুতে বিচারের দাবিতে শনিবার (২২/০৭) বিক্ষোভ ও মানববন্ধন করেছে মানব সেবা সংগঠন।
নিহত প্রসূতি শরীফা আক্তার পৌর এলাকার মাঝিকাড়া গ্রামের মো: সেলিম মিয়ার স্ত্রী। ঘটনার পর পরই ভূয়া চিকিৎসক মো: শফিক উল ইসলাম হাসপাতাল থেকে পালিয়ে যায়। নিহতের স্বামী বাদী হয়ে ওই কথিত ডাক্তার ও হাসপাতালের মালিকের বিরূদ্ধে গত বৃহস্পতিবার (২০/০৭) রাতে থানায় খুনের মামলা করেন। পুলিশ হাসপাতালের মালিক মো: ফরিদ আহমেদ (৫৫) কে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেলা হাজতে প্রেরণ করে।
জানা যায়, ১০ মাসের অন্তসত্ত্বা শরীফার বৃহস্পতিবার সকালে প্রসব ব্যাথা উঠলে তাকে আহমেদ প্রাইভেট হাসপাতালে নিয়ে আসে। কর্তব্যরত ডাক্তার মো: শফিক উল ইসলাম নিজেকে গাইনি বিশেষজ্ঞ পরিচয় দিয়ে কোন পরীক্ষা নিরীক্ষা ছাড়াই সিজারের সিদ্ধান্ত নিয়ে রোগীর আত্মীয়স্বজনদের কাছ থেকে কিছু কাগজপত্রে স্বাক্ষর নেয়। তারপর অপারেশন থিয়েটার কক্ষে ডাক্তার ২ ঘন্টা শরীফার অপারেশন করে। অতিরিক্ত রক্তক্ষরণের কারণে রোগীর অবস্থার অবনতি হলে তাকে ৫ ব্যাগ রক্ত দেওয়া হয়। তারপরও তার অবস্থার উন্নতি না হলে, কর্তব্যরত ডাক্তার শরীফাকে কুমিল্লা হাসপাতালে রেফার করে।
প্রসূতির আত্মীয় আরজুদা বেগম রোজি বলেন, সার্জারি ডাক্তার না হয়েও ভূয়া পরিচয় দিয়ে ভুল চিকিৎসা করে তাকে মেরে ফেলেছে। আমার বলার পরও সে রোগীকে সময় মতো রেফার করেনি, মারা যাওয়ার পর রেফার করে। এর আগেও এই হাসপাতালে এই রকম ঘটনা ঘটেছে। আমরা এর সঠিক বিচার চাই।
একের পর এক এসব মৃত্যুর ঘটনায় ক্ষুব্ধ সাধারণ জনগনের দাবি, এই প্রাইভেট হাসপাতালটিকে যেন মনিটরিং করা হয়, হাসপাতালটি সরকারি নিয়ম নিতির মধ্যে চলছে কিনা এবং আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রাহণ হোক।
এ ব্যাপারে নবীনগর থানার ওসি অসলাম সিকদার বলেন, নিহতের স্বামী মামলা করায় ওই হাসপাতালের মালিক ফরিদ আহমেদকে গ্রেপ্তার করা হয়েছে এবং ওই ভূয়া ডাক্তারকে গ্রেপ্তারের চেষ্টা আব্যাহত আছে।
উল্লেখ্য শনিবার (২২/০৭) মায়ের পর নবজাতক শিশু তিন দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে মৃত্যুর কোলে ঢলে পড়ে।

আর পড়তে পারেন