শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নবীনগরে চুউরিয়া উচ্চ বিদ্যালয়ে ব্যাপক দূর্নীতি

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১, ২০১৮
news-image

 

মো. দেলোয়ার হোসেন, নবীনগর:

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার চুউরিয়া মুন্সী রহিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও ব্যাপক দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। তাদের দূর্নীতির বিরুদ্ধে শিক্ষা মন্ত্রনালয়ের সচিব, দুর্নীতি দমন কমিশন, ও জেলা প্রশাসকসহ সরকারি বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেছেন কমিটির সংখ্যাগরিষ্ট সদস্যরা। শুধু ম্যানেজিং কমিটির সভাপতিই নন, স্কুলের প্রধান শিক্ষকও এসব অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত বলে অভিযোগ উঠেছে।

সরজমিনে গিয়ে জানা যায়, চুউরিয়া মুন্সী রহিম উদ্দিন উচ্চ বিদ্যালয়টি এই অঞ্চলের একটি নামকরা শিক্ষা প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান থেকে প্রধান শিক্ষক মোঃ মহিউদ্দিন সরকার ও বর্তমান ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ এনামুল হক মুন্সী নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নিয়েছে। অভিযোগ রয়েছে সভাপতি ও প্রধান শিক্ষক ম্যানেজিং কমিটির অন্যান্য সদস্যদের মতামতের তোয়াক্কা না করে এবং অন্যান্য শিক্ষকদের পেশী শক্তিতে জিম্মি করে তাদের খেয়াল খুশি মতো স্কুলের শিক্ষকদের বেতন, নতুন শিক্ষক নিয়োগ, অর্থের বিনিময়ে অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের কৃতকার্য করাসহ ব্যাপক অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বিদ্যালয়ে একচ্ছত্র আধ্যিপত্য বিস্তার করেছে। এদিকে প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে আনিত অভিযোগ মিথ্যা প্রমাণ করতে গোপনে জোর চেষ্টা চালানো হচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে স্কুল ম্যানেজিং কমিটির সদস্য আইয়ুব আলী বলেন,আমরা আগের কমিটির হিসাব নিকাশ জানতে চাইলে তারা আমাদের পরে মিটিংয়ের কথা বলে এড়িয়ে যায়,স্কুলের জায়গা জমির কাগজ পত্র দেখাতেও তারা নারাজ। এদিকে স্কুল কমিটির সদস্য আবুল হোসেন বলেন,শিক্ষকদের বেতন বাড়িয়েছে এ ব্যাপারে আমাদেরকে জানিয়েছে,আমরা বলছি মিটিং এর মাধ্যমে ফান্ডে কত টাকা আছে দেখবো কিন্তু উনারা কমিটির সদস্যদের মতামত ছাড়াই শিক্ষকদের বেতন বাড়িয়েছে।

অন্যদিকে বিদ্যালয়ের বিদুৎসাহী সদস্য এ হালিম বাশার বলেন,আমি চেয়েছি স্কুলে দূর্নীতি চলবেনা, শিক্ষার মান উন্নয়ন করতে হবে, এজন্য যা যা করা দরকার আমি করবো। আমি বিদ্যালয়ের আগের কমিটির সকল হিসাব নিকাশ চেয়েছি কিন্তু তারা তালবাহানা করে আসছে। এছাড়া এস.এসসি ও জেএসসি পরিক্ষায় ১২৮ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে মাত্র ২১ জন ফেল করেছে ১০৭ জন, শিক্ষকরা তাহলে কি করলো।

তবে প্রধান শিক্ষক মোঃ মহিউদ্দিন সরকার তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে বলেন, স্কুল কমিটিতে দুটি পক্ষ রয়েছে,তার জন্য একপক্ষের বিরুদ্ধে আরেক পক্ষ এসব অভিযোগ দিচ্ছে, আসলে এগুলো সব মিথ্যা।
এদিকে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ এনামুল হক মুন্সী বলেন, এগুলো সব মিথ্যা ও বানোয়াট। এ ব্যাপারে তদন্ত চলছে।

আর আমি এই স্কুল প্রতিষ্ঠা করেছি আমি কি করে এই স্কুলে টাকা আত্মসাৎ করবো?
এ বিষয়ে নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বলেন, ম্যানেজিং কমিটির সদস্যদের অভিযোগের প্রেক্ষিতে তদন্ত চলছে, আশা করছি তদন্তে সঠিক তথ্য বেরিয়ে আসবে।

আর পড়তে পারেন