শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নবীনগরের মহেশ সড়কের বেহাল দশা ! যাত্রীদের ভোগান্তি চরমে

আজকের কুমিল্লা ডট কম :
মে ৩০, ২০১৯
news-image

মো. দেলোয়ার হোসেন, নবীনগর :
ব্রা‏হ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার পূর্বাঞ্চলের ছয় ইউনিয়নবাসির চলাচলের অন্যতম প্রধান সড়কের নাম মহেশ সড়ক। বিটঘরের দানবীর মহেশ ভট্টাচার্যের নামানুসারে এই জনগুরুত্বপূর্ণ সড়কটির নামকরণ করা হয়। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটির বিটঘর থেকে নান্দুরা পর্যন্ত ১২ কি.মি. সড়কের অবস্থা একেবারেই বেহাল। বলা যায়, প্রতিদিন হাজার হাজার মানুষের চলাচলের এই সড়কটি বর্তমানে যান চলাচলের সম্পূর্ণ অনুপযোগি। কিন্তু পূর্বাঞ্চলবাসির কাছে অন্য কোন বিকল্প সড়ক না থাকায়, জীবনের ঝুঁকি নিয়ে লোকজন প্রতিদিন এ সড়কে চলাচল করছেন। এ অবস্থায় বেহাল এই জনগুরুত্বপূর্ণ সড়কটির দ্রুত সংস্কার ও মেরামতের দাবি জানিয়েছেন নবীনগরের ছয়ইউনিয়নভূক্ত পূর্বাঞ্চলবাসি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সড়কটির বিটঘর থেকে শিবপুর, বিদ্যাকুট, কুড়িঘর হয়ে নান্দুরা পর্যন্ত ১২ কি.মি. সড়কটির অবস্থা একেবারেই বেহাল। ১২ ফিট প্রশস্তের পীচঢালা এই সড়কটি থেকে সম্পূর্ণ পীচ ওঠে গিয়ে পুরো সড়কটিতেই অসংখ্য বড় বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে। এলাকাবাসি জানান, এই মহেশ সড়কটি দিয়ে পূর্বাঞ্চলের ছয় ইউনিয়নের হাজার হাজার মানুষ প্রতিদিন নবীনগর উপজেলা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের সঙ্গে যাতায়াত করে থাকেন। কিন্তু সড়কটি বর্তমানে চলাচলের অনুপযোগি হয়ে পড়ায় এলাকাবাসিকে জীবনের ঝুঁকি নিয়েই চলাচল করতে হচ্ছে। অচিরেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট সড়কের সংস্কারের দাবি জানান ভুক্তভোগিরা।
এ বিষয়ে কাইতলা ইউনিয়নের চেয়ারম্যান শওকত আলী ও শিবপুর ইউনিয়নের চেয়ারম্যান শাহীন সরকার আজকের কুমিল্লাকে বলেন, দীর্ঘদিন যাবৎ এই সড়কটি অবস্থা নাজুক হয়ে আছে। তবে আমরা আশা করছি খুব দ্রুতই এর সংস্কার কাজ শুরু হবে।

তবে এ বিষয়ে স্থানীয় এলজিইডি কার্যালয় সূত্র জানায়, ব্রাহ্মণবাড়িযা জেলা সদরে যাতায়াতের এই সড়কটির বিটঘর থেকে নান্দুরা পর্যন্ত বর্তমানে ১২ ফুট প্রশস্ত থাকলেও, এটি আগামিতে ২৪ ফুট প্রশস্ত করা হবে। আর এই ২৪ ফুট সড়কের ১৮ ফিট সড়কই থাকবে পিচঢালা। নবীনগর এলজিইডি’র উপজেলা প্রকৌশলী ইঞ্জিনিয়ার নূরুল ইসলাম সড়কটির ১২ কি.মি. পর্যন্ত সংস্কার ও মেরামতের জন্য ২২ কোটি টাকায় টেন্ডার হয়েছে উল্লেখ করে আজকের কুমিল্লাকে বলেন, টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে আশা করি মাস দু’একের মধ্যে সংস্কার কাজ শুরু হবে।

এ ব্যাপারে নবীনগর থেকে নির্বাচিত সংসদ সদস্য এবাদুল করিম বুলবুল মুঠোফোনে আজকের কুমিল্লাকে বলেন, আগামী এক দুই মাসের মধ্যে সড়কটির নির্মাণ কাজ শুরু হবে।

আর পড়তে পারেন