শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন বই চাই না!

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৮, ২০১৭
news-image

-এপি. সুমন

উচ্চমহলে বুদ্ধিমত্তা, বিশ্বাসযোগ্যতা, মানবিকতা, সাহস এবং ভারসাম্যের দারুন অভাব। এই অভাবের মধ্যেই মাননীয় শিক্ষামন্ত্রী আবার প্রস্ততি নিচ্ছেন, শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণের। অনেক অভাব, দূর্নীতি আর অনিয়মের মাঝে এটাও একটা সফলতা যে, নিয়ম করে সঠিক নিয়মে শিক্ষার্থীদেও হাতে নতুন বই তুলে দেয়া হয়। এর সাথে জড়িত প্রকাশনা শিল্প, শ্রমশক্তি ও বিশাল অর্থ। কিন্তু প্রতিবছর একই বই ছাপাতে তো অনেক অর্থের প্রয়োজন হয়। এর কী কোন বিকল্প ব্যবস্থা নেই? শিক্ষার সীমিত বাজেটের বিপুল অর্থ প্রতিবছর খরচ না করলেই কি নয়? কিন্তু এ কাজের সাথে যুক্ত যে আমলাতন্ত্র, তারা কি সহজেই এ কাজটা করবে? প্রতিবছর শিক্ষা বিতরণ উৎসবের নামে বই না ছাপিয়ে, ভিন্ন ব্যবস্থা-পদ্ধতিও চালু করা যায়। যেহেতু প্রতিবছর একই বই নতুন মোড়কে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়, সেক্ষেত্রে এ কাজটা করা খুব একটা কঠিক কাজ না।
সরকার শিশুদের হাতে হাতে পাঠ্যবইগুলো না দিয়ে বইগুলো স্কুলের লাইব্রেরিতে রাখবে। লাইব্রেরি থেকে প্রতিদিন শিক্ষার্থীরা বইগুলো নিয়ে পড়বে এবং শিক্ষক পড়াবে। পাঠ্য বইয়ের স্কুলের লেখাপড়া ছেলেমেয়েরা স্কুলেই শেষ করে আসবে। শিক্ষকরা বাসার জন্য শিশুদের সামান্য “হোমওয়ার্ক” দেবে, সেটা তারা বাসা থেকে করে নিয়ে আসবে। এই পদ্ধতি চালু করা গেলে প্রতিবছর আর বিপুল অর্থ খরচ করে বই ছাপাতে হবে না। বই ঠিকমত ছাপা হলো কি’না সেটা নিয়ে আর আমালাদেও নির্ঘূম রাত কাটাতে হবে না। বরং সেই অর্থ বাঁচিয়ে শিক্ষার মানন্নোয়নে খরচ করা যায়। শিক্ষার্থীদেও জন্য টিফিনের ব্যবস্থা, খেলাধূলা, বিনোদন, প্রতিযোগিতামূলক পুরস্কারের ব্যবস্থা করা যায়। ভাঙ্গাচুরা স্কুলগুলোও মেরামত করা যায়।
কেউ কেউ হয়ত বলতে পারেন প্রতিবছর পাঠ্যপুস্তকের পরিবর্তন হলে, সেটা না ছাপিয়ে তো উপায় নেই! পাঠ্যপুস্তকের তথাকথিত গদবাঁধা পরিবর্তনের কোন প্রয়োজন আছে বলে আমি মনে করিনা, যদি না কোন মৌলিক পরিবর্তন ঘটে। দুই-একটা কবিতা-গল্প-অধ্যায় পরিবর্তনে শিক্ষার গুণগতমানের কোন তারতম্য হয় বলে মনে হয়না। বিধায় সেটা করা জরুরিও নয়। কিন্তু আমলারা সেই কাজটাই করতে আগ্রহী হয় কারণ তাদের স্বার্থ-সুবিধা-বাণিজ্য ও কমিশন নামক পায়দা আছে বলে। আর সেটা করেই তারা তাদের এই অপকর্মের যৌক্তিকতা দেয়ার চেষ্টা করে। যদি পরিবর্তন করতেই হয় অন্তত ৫বছর পরপর এই কাজটি করা যেতে পারে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।
আমার এক নিকটাত্মীয় আয়ারল্যান্ড থাকেন, উনার ছোট ছেলে আয়ারল্যান্ডে স্থায়ীয় স্কুলে পড়ে। আত্মীয়ের ভাষ্যমতে ছেলের পাঠ্যবইয়ের চেহারা তিন আজ অবধি দেখেননি! ডশক্ষার্থীরা স্কুলের লাইব্রেরি থেকে বই নিয়ে লেখাপড়া, অনুশীলন, ক্লাস টেস্ট ইত্যাদি করে, শিক্ষকের দেয়া সামান্য “হোমওয়ার্ক” নিয়ে বাসায় ফেরে! যতটুকু জানি আমাদের সার্ক ভুক্ত দেশ শ্রীলংকায়ও একই ব্যবস্থা চালু আছে, সেখানেও স্কুলের বই-ই শিক্ষার্থীদের ব্যবহার করতে হয়। বিশ্বের উন্নত-উন্নয়নশীলসহ অনেক দেশেই এই লাইব্রেরি ব্যবস্থা চালু আছে। আমাদের দেশের আমলারা শুধু খরচের পথ বের করে, কিন্তু কিভাবে খরচ কমিয়ে বা খরচ না করে, একটা নতুন (ডিজিটাল!) ব্যবস্থাকে অগ্রসর করা যায় সেটা করতে পারে না অথবা করতে আগ্রহী নয়!
শতশত আমলা ও নীতি নির্ধারকরা প্রতিমাসে সরকারি টাকা খরচ কওে ফরেনে যায় বিভিন্ন কর্মশালায় প্রশিক্ষণ নিতে। কিন্তু তারা কি শিখে আসে তার কোন প্রয়োগ দেখি না। তাদের আগ্রহ কেবল টাকার বস্তা ভিত্তিক প্রকল্পের দিকে। যেখানে স্বার্থ-সুবিধা ও কমিশন বাণিজ্য অবাদ। আমাদের সমস্যার অনেক কিছুই হচ্ছে যথোপযোক্ত নীতিনির্ধারন ও পদ্ধতির, অর্থের নয়! সেটা আসলে আমাদের (আমার) মত বোকা জনগণকে বোঝানো হয়, কিন্তু আমলা-মন্ত্রী-উচ্চমহলে বিলাসিতার কোন খামতি নেই। শুনেছি বিদেশে এমপি-মন্ত্রীরা নিজেদের গাড়ী নিজেরাই চালায়, নিজেরাই নিজেদের গাড়ী পরিস্কার করে, নিজেরাই নিজেদের বাগান সাফ করে। দাপ্তরিক কাজের পর নাকি সরকারি টাকায় ১লিটার তেলও তারা খরচ করে না। আমাদের দেশের আমলা-মন্ত্রীদের মত একেক জনের শ’খানেক করে চাকরানী-চাপরাশি-বাবুর্চি নেই তাদের!
সর্বোচ্চ বিদ্যাপীঠে দুই শিক্ষক মারামারি করলে আমাদের মন্ত্রী লজ্জা পান! কিন্তু প্রশ্নপত্র ফাঁসসহ শিক্ষাক্ষেত্রে হাজারও দুর্ণীতি-অনিয়ম হলেও তিনি লাজ্জা বোধ করেন না। একজন ছাত্রকে যদি অসদাচরণের দায়ে বিশ্ববিদ্যালয় থেকে বের করে দেয়া হয়, তাহলে একজন শিক্ষককে কেন অসদাচরণের দায়ে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হবে না? একজন বিচারপতিকে যদি টেচেহেঁচরে নামানো যায়, একজন শিক্ষককে কেন চাকুরীচ্যুত করা যাবে না? যাবে না কারণ, পাচাটা ও দলবাজি বলে কথা!
মোদ্দাকথা, আমাদের দেশের শিক্ষাক্ষেত্রে যে পর্বতসম সমস্যা আছে, সেই সমস্যা অন্তত অর্ধেক দূর করা সম্ভব, কেবল উপযুক্ত নীতি, পদ্ধতি, ব্যবস্থাগ্রহন ও প্রয়োগের মাধ্যমে। সে জন্য দরকার কিছুটা সততা ও দেশপ্রেম যেটা থেকে আমদানী করা সম্ভব নয়! সম্ভব কী?

আর পড়তে পারেন