শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ধানসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্য ও কৃষির চলমান সংকট নিরসনে চাই কার্যকর পদক্ষেপ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৬, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

‘বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। ধান আমাদের এক প্রধান কৃষিফসল। এদেশে শতকরা ৭৫ ভাগ লোক গ্রামে বাস করে। গ্রাম এলাকায় ৫৯.৮৪% এবং শহরের ১০.৮১% লোকের কৃষিখামার আছে। কৃষিক্ষেত্রে দিন দিন রাষ্ট্রীয় প্রণোদনা ও জাতীয় বাজেট কমছে। কয়েক বছর আগে মোট দেশজ উৎপাদন বা জিডিপিতে কৃষিখাতের অবদান ছিল ১৯.১% এবং এ খাতের মাধ্যমে ৪৮.১% মানুষের কর্মসংস্থান তৈরি হয়েছে। ২০১৭-২০১৮ অর্থবছরে জিডিপিতে কৃষিখাতের অবদান দাঁড়িয়েছে ১৪.২৩%। রাষ্ট্র কৃষিকে দেখে খাদ্য উৎপাদনের মূলখাত হিসেবে। ২০১৩ সনের ভেতর সকলের জন্য খাদ্য নিশ্চিত করতে সরকার ‘ভিশন ২০২১’ গ্রহণ করে। কৃষি কেবলমাত্র এককভাবে মানুষের খাদ্য নিরাপত্তা নয়; দেশের মানুষের আয় এবং কর্মসংস্থান নিশ্চিত করণের পাশাপাশি প্রতিটি বাস্তুসংস্থানের অপরাপর জীবিত প্রাণসত্তার বেঁচে থাকাকে সহায়তা করে। বিস্ময়করভাবে দেশে ধানসহ অন্যান্য কৃষি উৎপাদনের পরিমাণ বেড়েছে। মানুষ এখন না খেয়ে নেই। এটি সম্ভব হয়েছে দেশের পরিশ্রমী কৃষকসমাজসহ রাষ্ট্রপক্ষের সংশ্লিষ্টজনের কৃষি-সংবেদনশীল কর্মসূচির ফলে। কিন্তু তারপরও প্রতিনিয়ত দেশের কৃষিখাত বারবার নানা সংকটে পড়ছে। কৃষিজমি সুরক্ষা, কৃষির যান্ত্রিকীকরণ, জৈবকৃষি বনাম রাসায়নিক কৃষি, কৃষিতে কর্পোরেট নিয়ন্ত্রণ, অপ্রতুল ভতুর্কী, কৃষিপণ্যের বাজার ও নিরাপদ খাদ্য, জেন্ডারবৈষম্য, দুর্যোগজনিত কারণে ফলন বিপর্যয় এবং জলবায়ুজনিত প্রভাব মোকাবিলার মতো সংকটগুলো সামাল দিয়েই প্রতিদিন মাথা তুলে দাঁড়ায় বাংলাদেশের কৃষি। গত কয়েকবছর ধরে ধান ও চালের ন্যায্যমূল্য বিতর্ক এক্ষেত্রে এক প্রধান বিষয় হয়ে দাঁড়িয়েছে। কৃষিকাজে তরুণ প্রজন্মের অংশগ্রহণ কমছে, পাশাপাশি রোপণ ও সংগ্রহ মওসুমে তৈরি হচ্ছে নিদারুণ শ্রমিক সংকট। উৎপাদিত কৃষিপণ্যের ন্যায্যমূল্য এবং উৎপাদনে জড়িত মানুষের সংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পাওয়া দেশের কৃষিক্ষেত্রের সংকটকে জটিল করে তুলছে। এই সংকট সুরাহা হওয়া জরুরি।’

খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক বাংলাদেশÑখানি এবং বেসরকারী উন্নয়ন সংস্থা দর্পণ এর যৌথ উদ্যোগে দর্পণের অপরাজিতা সম্মেলন কক্ষে ধানের লাভজনক মূল্য ও ক্ষুদ্র কৃষকের খাদ্য নিরাপত্তা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুরজিত চন্দ্র দত্ত। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল, ব্যবসায়ী আনোয়ার হোসেন, অধ্যক্ষ শফিকুর রহমান এবং রিপোটার্স ইউনিটির সভাপতি সাদিক মামুন। সভাপতিত্ব করেন কুমিল্লা প্রেস ক্লাবের সাবেক সভাপতি জহিরুল হক দুলাল।

সভার শুরুতে স্বাগত বক্তব্য ও মাল্টি মিডিয়া প্রেজেন্টেশন করেন দর্পণ এর নির্বাহী পরিচালক মো: মাহবুব মোর্শেদ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী অব কমার্স কুমিল্লা জেলা শাখার সভাপতি নাগমা মোর্শেদ, রিপোটার্স ইউনিটির সহ-সভাপতি ও সিটিভি নিউজের সম্পাদক ওমর ফারুকী তাপস, ব্যবসায়ী আনোয়ার হোসেন, পল্লী স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিচালক কাজী মাহতাব, দর্পণ এর ডিস্ট্রিক্ট ক্যাম্পেইন ফ্যাসিলেটেটর সালমা আক্তার চৈতি, দীপ্ত টিভির কুমিল্লা প্রতিনিধি শাকিল মোল্লা, সমতটের কাগজের সম্পাদক জামাল উদ্দিন দামাল, এডভোকেট মো: জাফর আলী, নারী উদ্যোক্তা নাছিমা আক্তার, মায়া নাসরিন, সালমা আক্তার নূপুর, মরিয়ম আক্তার মনি, শ্রাবণী চৌধুরী, সাংবাদিক মাহাবুব আলম বাবু, পুলিশ লাইন হাই স্কুলের সহকারী শিক্ষক মোজ্জাম্মেল হক ব্যবসায়ী এমরান হোসেন, উপ-সহকারী কুষি কর্মকর্তা আবুল কালাম আজাদ ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন দর্পণ এর অর্থ ও প্রশাসনিক কর্মকর্তা ফারহানা আক্তার। অনুষ্ঠান আয়োজনে সার্বিক সহযোগিতা করেন দর্পণ এর সহকারী প্রকল্প পরিচালক নাজনীন আক্তার তপা। সহযোগিতায় ছিলেন দর্পণ এর প্রোগ্রাম অফিসার ফারজানা আক্তার।

সেমিনারে বক্তাগণ ধানসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্য ও কৃষির চলমান সংকট নিরসনে যেসব প্রস্তবনাগুলো উপস্থাপনা করেন তা হলো:

১. দেশের সকল অঞ্চলের সকল নারী ও পুরুষ কৃষকের জন্য কৃষিকার্ড ও ব্যাংক অ্যাকাউন্ট নিশ্চিত করতে হবে; কৃষকের জন্য সহজ, বিনাসুদ ও বিনাশর্তে কৃষিঋণ ও ভতুর্কী ও বিশেষ প্রণোদনা নিশ্চিত করতে হবে; কৃষিজমির অকৃষিখাতে ব্যবহার সামগ্রিকভাবে নিষিদ্ধ করতে হবে; উৎপাদন থেকে কৃষিপণ্য ব্যবহার অবধি সকল স্তর ও পর্যায় ক্ষতিকর রাসায়নিক দূষণ, শ্রমশোষন ও ন্যূণতম বৈষম্য দূর করে কৃষিকে দেশের কৃষক পরিবারের পারিবারিক কৃষিঐতিহ্য হিসেবে বিকশিত হওয়ার ক্ষেত্র তৈরি করতে হবে; কৃষিপণ্য ক্রয়ের ক্ষেত্রে পণ্যের আর্দ্রতা, রাসায়নিকের উপস্থিতিসহ পণ্যের মানযাচাইয়ের নামে কৃষক হয়রানি বন্ধ করতে হবে। মানযাচাইসহ পণ্যের বাজার উপযোগিতার বিষয়গুলো চাষের পূর্বেই কৃষককে সরকারিভাবে অবহিত করতে হবে; দেশের প্রতিটি ইউনিয়নে এমনকি ক্ষেত্রভেদে কৃষক ও স্থানীয় পর্যায়ে ধানসহ কৃষিপণ্য মজুতকরণের শক্তিশালী ব্যবস্থা গড়ে তুলতে হবে; প্রতি কৃষি মওসুমের শুরুতেই কৃষিপ্রতিবেশ, কৃষকের সামাজিক পরিস্থিতি, ক্রেতা-ভোক্তার চাহিদা এবং চলমান জীবনযাত্রাকে বিবেচনা করে মওসুমভিত্তিক ধানসহ কৃষিপণ্যের একটি সুনির্দিষ্ট মূল্যতালিকা নির্ধারণ করতে হবে; সরকারি মূল্যে ধানসহ কৃষিপণ্য সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয়-বিক্রয়ের জন্য একটি সক্রিয় প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলতে হবে। এক্ষেত্রে কৃষকের নিজস্ব কৃষিকার্ড (পরিবারের সদস্যসহ) এবং জাতীয় পরিচয়পত্র, ভোটার আইডি ব্যবহার করা যেতে পারে। প্রতিজন কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের সীমা বাড়াতে হবে (কৃষক যত পরিমাণ ধান বিক্রি করতে চান)। সরকারিভাবে ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা ও কৃষক লক্ষ্যমাত্রা বাড়াতে হবে; কৃষিপণ্য ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ফড়িয়া, মহাজন, দালাল, মধ্যস্বত্বভোগীদের খবরদারি বন্ধ করতে হবে; ধানসহ কৃষিপণ্যের বহুমুখী ব্যবহার নিশ্চিত করতে হবে।

ধান থেকে বিবিধ খাদ্যপণ্য তৈরি এবং গম-যব-ভূট্টাসহ দানাশস্য থেকে উৎপাদিত পণ্য উৎপাদনে চাল ব্যবহার করার প্রযুক্তি উদ্ভাবন করতে হবে; বিশেষ পরিস্থিতি ও দুর্যোগকালিন সময়ে শহর ও গ্রামের নিম্নআয়ের মানুষের জন্য স্বল্পমূল্যে খাদ্যপণ্য বিক্রি ও সরবরাহ করে এবং সামগ্রিকভাবে দেশের অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে সরকারিভাবে কৃষক থেকে ক্রয়কৃত ধানসহ কৃষিপণ্য ও প্রক্রিয়াজাত পণ্য রপ্তানি করার উদ্যোগ গ্রহণ করতে হবে; কৃষিতে তরুণ প্রজন্মের অংশগ্রহণ বাড়াতে সমন্বিত কর্মসূচি গ্রহণ করতে হবে। এক্ষেত্রে কৃষির উৎপাদন, মজুতকরণ, প্রক্রিয়াজাতকরণ, বিপণন ও বহুমুখীকরণের নানা স্তরে নানাভাবে তরুণদের তাদের আগ্রহ, দক্ষতা ও সৃজনশীলতার নিরিখে যুক্ত করতে বিশেষ প্রণোদনামূলক কর্মসূচি গ্রহণ করা যেতে পারে; গ্রামীণ দারিদ্র্যের স্বরূপ সন্ধান ও বিশ্লেষণ করে দেশের প্রতিটি এলাকায় আয়বৈষম্য, কর্মহীনতা, কর্মসংস্থানের অভাব, কৃষি পেশার মর্যাদাহীনতাকে বিশ্লেষণ করে দেশের প্রতিটি এলাকার নারী, ভূমিহীন, আদিবাসী, দলিত ও প্রান্তিক কৃষকদের আরো কার্যকরভাবে কৃষির নানামুখী ক্ষেত্রে যুক্তকরণের কর্মসূচি গ্রহণ করতে হবে; কৃষির সাথে স্থানীয় থেকে জাতীয় পর্যায়ে জড়িত সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং কর্মসূচি সমূহের তথ্য নিয়মিত পাবলিক করা জরুরি এবং সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের ভূমিকা আরো দায়িত্বশীল ও দায়বদ্ধকরণের প্রক্রিয়া শুরু করতে হবে।

দেশের প্রতিটি প্রান্তে কত দামে কৃষিপণ্য ক্রয়-বিক্রয় হচ্ছে এবং প্রতিটি মওসুমে কী ধরণের কৃষিপণ্য কতটুকু উৎপাদন ও মজুত হয়েছে এবং ক্রয়-বিক্রয় হচ্ছে এসবের সামগ্রিক তথ্য সরকারিভাবে দেশের প্রতিটি ইউনিয়ন ডিজিটাল তথ্যকেন্দ্রে হালনাগাদ থাকতে হবে এবং ধানসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণে স্থানীয় পর্যায়ে ইউনিয়ন ভিত্তিক কমিটি গঠন করতে হবে। কমিটিতে স্থানীয় সরকার সদস্য, কৃষক প্রতিনিধি, নারী কৃষক, আদিবাসী প্রতিনিধি, যুব প্রতিনিধি, দুর্যোগ কমিটির সদস্য, বাজার কমিটির সদস্য, প্রশাসনের সদস্য, মানবাধিকার সংগঠক, সাংবাদিক প্রতিনিধির অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

আর পড়তে পারেন