শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেড়শ বছরের ঐতিহ্যর নাজির পুকুর দখলদারদের কবল থেকে রক্ষায় কুমিল্লা প্রশাসনের সর্তকতা জারি

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২১, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টার:

কুমিল্লা সদর উপজেলার শহরতলীর নগরীরডুমুরিয়া চাঁনপুর মৌজার দেড়শ বছরের পুরোনো সরকারি খাস খতিয়ানভুক্ত নাজির পুকুরটি দখলদারদের কবলে চলে যাচ্ছে। এ নিয়ে স্থানীয় জনমনে ক্ষোভের সৃষ্টি হয়। স্থানীয়রা পুকুরটি দখলদারদের কবল থেকে পুকুরটি রক্ষায় জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন। এ ঘটনায় কুমিল্লা জেলা প্রশাসন পুকুরটি রক্ষায় পুকুরপাড়ে নাল নিশান এবং একটি সাইবোর্ড ঝুলিয়েছেন।

জানা যায়, নগরীরডুমুরিয়া চাঁনপুর মৌজার সিএস/আরএস ২৫০/২৫১ দাগে চাঁনপুরের নাজিরপুকুরটি ঘুরে দেখা যায় সুকৌশলে পুকুরটির পূর্বপাড় ও উত্তরপাড়ে বাশের বেড়া দিয়ে ময়লা আর্বজনা ফেলে দখল করা হচ্ছে। পূর্বপাড় থেকে পুকুরে ভেতরে মাটি দিয়ে ভরাট করে স্থানীয় শামসুল আলম নামে এক ব্যক্তি বসতঘর তৈরি করে পুকুরটির বড় একটি অংশ দখল করেছেন। সরকারি পুকুর এভাবে জবরদখল করার বিষয়টি নিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

স্থানীয় ৭০ বছর বয়সের লুৎফুর রহমান জানান, বৃটিশ আমলের শুরুতে চাঁনপুর মৌজার সিএস/আরএস ২৫০/২৫১ দাগে সরকারী খাস খতিয়ান ভুক্ত জমিতে পুকুরটি খনন করা হয়। স্থানীয় পাঁচ সহ¯্রাধিক সাধারণ মানুষ পুকুরটি দৈনন্দিন কাজে ব্যবহার করে। এখন যদি দখলদারদের কবলে পড়ে পুকুরটি ভরাট হয়ে যায় তাহলে সাধারণ মানুষ কিভাবে তাদের প্রত্যাহিক কাজকর্ম সম্পন্ন করবে?

চাঁনপুর এলাকার বাসিন্দা প্রফেসর ফারুক,আরজু,শিপন,সুমন,খোকন বেপারী, সুমন, মিঠু জানান, আমরা চাই প্রশাসনের সুষ্ঠু হস্তক্ষেপে আমাদের এলাকার ঐতিহ্যের এ পুকুরটি তার আগের রুপ ফিরে পাবে।

এ বিষয়ে কুমিল্লা আদর্শ সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা মতিন জানান, আমরা পুকুরটির বিষয়ে জেনেছি। পুকুরটি সরকারী খাস খতিয়ানভুক্ত। যারা দখলদার তাদের একজন বলেছে তাদের কাগজপত্র আছে। তবে তারা তাদের কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়েছে। তারপরে আমরা পুকুরটির পাড়ে সাইনবোর্ড ও লাল নিশান টানিয়েছে। পুকুরটি যেন কেউ ভোগ দখল না করতে পারে সে জন্য সবাইকে সর্তক করে দিয়েছি।
এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক মো:আবুল ফজল মীর জানান, বিষয়টি জেনে কাগজপত্র খোঁজ খবর নিয়ে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যারা অবৈধ দখলদার তাদেরকেও আইনানুগভাবে উচ্ছেদ করা হবে।

আর পড়তে পারেন