শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশীয় ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম ‘বৈঠক’

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৬, ২০২১
news-image

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ

তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের তৈরি করা ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম ‘বৈঠক’র বেটা সংস্করণ পররাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবহারের জন্য হস্তান্তর করা হয়েছে।

রবিবার (২৫ এপ্রিল) অনলাইন প্ল্যাটফর্মে বৈঠকের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে তথ্যই হয়ে উঠেছে প্রধান চালিকা শক্তি। আইসিটি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ব্যবস্থাপনায় তৈরি বৈঠক প্ল্যাটফর্মটি দেশের সফটওয়্যার শিল্পের এক উজ্জ্বল দৃষ্টান্ত বলে তিনি মনে করেন।

পররাষ্ট্রমন্ত্রী ডাটা সিকিউরিটি নিয়ে সবসময় সজাগ থাকতে হবে উল্লেখ করে বলেন, মন্ত্রণালয়ের কাজকর্ম সঠিকভাবে এগিয়ে নিতে এবং সার্বিক যোগাযোগ আরও বেগবান করতে বৈঠক প্ল্যাটফর্মটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিশেষ অতিথির বক্তৃতায় আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বৈঠক ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম আত্মনির্ভরশীল ডিজিটাল বাংলাদেশের এক নতুন মাইলফলক। বৈঠক প্ল্যাটফর্মটি হোস্ট করা হয়েছে আমাদের নিজস্ব ন্যাশনাল ডাটা সেন্টারে। ফলে বৈঠকে যে ভিডিও, তথ্য শেয়ার করা হবে সবকিছুই আমাদের বাংলাদেশেই থাকবে।

তিনি আরও বলেন, বৈঠক প্ল্যাটফর্মের বেটা ভার্সন ব্যবহারের মাধ্যমে যেসব পরামর্শ পাওয়া যাবে সেগুলোকে অন্তর্ভুক্ত করে ‘বৈঠক’ ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মটি সবার জন্য উন্মুক্ত করা হবে। এ ‘বৈঠক’ প্ল্যাটফর্মটি তৈরি করতে সরকারের কোনও অর্থ ব্যয় হয়নি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব।

আর পড়তে পারেন