শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে বেদখলকৃত ও ভরাট খাল পুনরুদ্ধারে ক্ষতিগ্রস্থ কৃষকদের মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২২, ২০১৮
news-image

মো. জামাল উদ্দিন দুলাল ঃ
“খাল ভরাট বন্ধ করুন কৃষক বাঁচাও-পরিবেশ বাঁচাও” এ শ্লোগানকে সামনে রেখে বেদখলকৃত ও ভরাট খাল পুনরুদ্ধারে ক্ষতিগ্রস্থ প্রায় শতাধিক কৃষক মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে। শুক্রবার সকাল ১১টায় দেবিদ্বার উপজেলার গুনাইঘর (দঃ) ইউনিয়নের উজানীকান্দি গ্রামের আ’লীগ নেতা মোঃ কবির আহমেদ’র বাড়ির সামনের দখলকৃত খালের পাশে ক্ষতিগ্রস্থ কৃষকরা ওই মানববন্ধন ও প্রতিবাদ সভা করেন। ক্ষতিগ্রস্থ কৃষকরা খাল দখলদারদের আইনের আওতায় আনা, দখল ও ভরাটকৃত খাল পুনরুদ্ধারে প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

ওই মানববন্ধনে বক্তারা বলেন, জীববৈচিত্র ও পরিবেশ ভারসাম্য রক্ষা এবং জলাবদ্ধতা নিরসনে নদী, খাল, দীঘি, পুকুর, নালা জলাশয় ভরাট ও দখল বন্ধে এবং দখলকৃত সরকারী সম্পত্তি উদ্ধারে প্রধান মন্ত্রীর নির্দেশ উপেক্ষা করে দেবিদ্বারের স্থানীয় কিছু প্রভাবশালী লোক জোড়পূর্বক সরকারী খাল দখল ও ভরাট করেছে। তারা ওই খালের জায়গায় বাড়ি-ঘর-ব্যবসা প্রতিষ্ঠান, পোল্ট্রি ও মৎস খামার তৈরী কারেছেন। ফলে এলাকায় জলাবদ্ধতা চরম আকার ধারন করেছে। শুধু মাত্র উপজেলার ১০নং গুনাইঘর (দঃ) ইউনিয়ন পরিষদ’র উজানীকান্দি গ্রামে সড়কের দু’পাশের মাঠের ৩শত একর জমির ফসল বিগত ৮/১০ বছর ধরে কৃষকরা ঘরে তুলতে পারছেন না। সামান্য বৃষ্টিতে ফসলের মাঠ তলিয়ে যায়। এতে ফসলী জমির মালিক, বন্ধকী ও বর্গা চাষিরা মানবেতর জীবন যাপন করে আসছে। প্রতিকার চেয়ে গত কয়েক বছর ধরে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী লিখিত অভিযোগ প্রদানে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেও কোন প্রতিকার পায়নি।

গুনাইঘর দক্ষিণ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আ’লীগের সভাপতি আলহাজ্ব মজিবুল ইসলাম মান্নানের সভাপতিত্বে ওই মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন কৃষক মোঃ মোসলেম মিয়া, মোঃ আব্দুল সালাম, মোঃ জসিম উদ্দিন, মনিরুল ইসলাম সরকার, নাঈম উদ্দিন সরকার, আবু মুছা সরকার ও রমিজ উদ্দিন সরকার প্রমূখ।

আর পড়তে পারেন