শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে ১০০ শয্যা বিশিষ্ট জালাল উদ্দিন আহমেদ কমিউনিটি শিশু ও ডায়াবেটিস হসপিটালের বাজেট অনুমোদন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২৩, ২০১৮
news-image

মো. জামাল উদ্দিন দুলাল ঃ
কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলা ও পৌর এলাকাবাসীর কল্যাণে জন্য প্রায় ২৫কোটি টাকা ব্যয়ে ১০০শয্যা বিশিষ্ট জালাল উদ্দিন আহমেদ কমিউনিটি ভিত্তিক মা,শিশু ও ডায়াবেটিস হসপিটাল নির্মাণ হবে। হসপিটালের ভবন নির্মাণ বাবদ ১২ কোটি ৫৩ লক্ষ, ১১ কোটি টাকার যন্ত্রপাতি ক্রয় বাবদ ব্যয় হবে।

জালাল উদ্দিন ফাউন্ডেশন এর সভাপতি ও সাবেক ব্যাঙ্কার মো. ফরিদ উদ্দিন সরকার ও
জালাল উদ্দিন আহমদ এর সুযোগ্য ছেলে দেবিদ্বার উপজেলা পরিষদের সুযোগ্য সাবেক ভাইস-চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক এ কে এম সফিকুল আলম (ভিপি কামাল) দৈনিক আজকের কুমিল্লা পত্রিকাকে জানান, জালাল উদ্দিন ফাউন্ডেশনের দেয়া সাড়ে ২১শতক ভূমির উপর জালাল উদ্দিন ফাউন্ডেশন এর ঐকান্তিক প্রচেষ্টায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যৌথ উদ্দ্যেগে জালাল উদ্দিন আহমেদ কমিউনিটি ভিত্তিক মা, শিশু ও ডায়াবেটিস হসপিটাল নির্মাণ কাজের টেন্ডার প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে। এখন মন্ত্রণাললয়ের আনুষ্ঠানিক কিছু প্রক্রিয়া সম্পন্ন হলেই নির্মাণ কাজ শীঘ্রই শুরু হবে। ওই হসপিটাল টি নির্মাণ হবে উপজেলা বারেরা এলাকায়। এই হসপিটাল টি নির্মাণ হলে দেবিদ্বার পৌরসভা, উপজেলা ও পাশর্^বর্তী উপজেলার জনগনের কম করচে আধুনিক চিকিৎসা সেবা পাবে। এতে এক দিকে মানুষের অর্থ যেমনি সাশ্রয় ঘটবে তেমনি ভোগান্তি ও কমবে। ফলে এটি হবে এই অঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে আওয়ামীলীগ সরকারের যুগান্তকারী পদক্ষেপ।

সুনিদিষ্ট উদ্দেশ্য নিয়ে এই হসপিটাল কাজ করবে ডায়াবেটিস রোগের উপর সচেতনতা সৃষ্টিসহ আধুনিক চিকিৎসা সেবা প্রদানের জন্য সুবিধাদি সৃষ্টি, প্রকল্প এলাকায় প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা ও নার্সিং সেবার উন্নয়ন, ডায়াবেটিক রোগীদের স্বল্প মূল্যে চিকিৎসা প্রদানের সুযোগ সৃষ্টি, মাতৃ ও শিশু মৃত্যু হ্রাস ও সমাজের হতদরিদ্র অসহায়,গরীব রোগীদের জন্য হসপিটালে ৩০%বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হবে।

২০১৫ সালের দিকে জালাল আহমেদ ফাউন্ডেশন প্রতিষ্ঠা লাভের পর নানামুখী কল্যাণ মূলক কাজ করে আসছে। এদিকে জালাল উদ্দিন আহমদ উচ্চ বিদ্যালয় অন্যতম।বিশিষ্ট শিক্ষাবিদ জালাল উদ্দিন আহম্মদ এ অন্চলে শিক্ষা-দীক্ষা প্রসারে অসামান্য অবদান রেখেছিল। তাঁরই সুযোগ্য পুত্র তথ্য-যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদমর্যাদায় অধিদপ্তরের মহাপরিচালক একেএম খায়রুল আলম এই ফাউন্ডেশন প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকায় রয়েছেন।

আর পড়তে পারেন