বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে জীবিত স্বামীকে মৃত. দেখিয়ে বিধবা ভাতা উত্তোলন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১০, ২০১৭
news-image

মোঃ জামাল উদ্দিন দুলালঃ
স্বামী জীবিত থাকলেও ৪ বছর ধরে বিধবা ভাতা পাচ্ছেন দেবিদ্বার পৌরসভার এক নারী। স্বামীকে ‘মৃত’ দেখিয়ে পৌর সহায়তা কমিটির সদস্য (কাউন্সিলর) আঃ আউয়াল কাশেম তাকে এ ভাতা পাওয়ার ব্যবস্থা করে দেন বলে অভিযোগ উঠেছে। ভাতা পাওয়া নারীর নাম জামেলা আক্তার। তিনি পৌর এলাকার ফতেহাবাদ গ্রামের তমিজ উদ্দিনের স্ত্রী।
স্থানীয়রা জানান, ২০১৩-২০১৪ অর্থ বছর থেকে জামেলা আক্তার বিধবা ভাতা পাচ্ছেন, কিন্তু তার স্বামী এখনো জীবিত। তার ভাতা গ্রহনের হিসাব নং ২০৬ এবং বই নং ১৯৮।
সরেজমিনে গতকাল বুধবার ফতেহাবাদ গ্রামে গিয়ে জামেলা আক্তারের সাথে কথা বলে জানা যায়, তাদের ৬ ছেলে ও ৩ মেয়ে রয়েছে। তার স্বামী তমিজ উদ্দিন অসুস্থ্য ছেলে আক্তারকে নিয়ে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারের কাছে গিয়েছে। বিধবা ভাতার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, তার স্বামী উপজেলার ছেচড়াপুকুড়িয়া গ্রামে আরেকটি বিয়ে করেছে। তাই স্বামীর অনুউপস্থিতির কারনে স্থানীয় কাউন্সিলর আঃ আউয়াল কাশেম তার এই বিধবা ভাতার কার্ডটি করিয়ে দেন। তবে বিষয়টি এলাকায় জানাজানি হলে ওই কাউন্সিলর বিধবা কার্ডটি বাতিল করতে উপজেলা সমাজসেবা কর্মকর্তার বরাবরে আবেদন করেছেন বলে সমাজসেবা অফিস সূত্রে জানা যায়। পৌর সহায়তা কমিটির সদস্য (কাউন্সিলর) আঃ আউয়াল কাশেম এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, জামেলা আক্তারের স্বামী দ্বিতীয় বিয়ে করে তার খোঁজ খবর না নেওয়ায় তার স্বামী পরিত্যাক্তা হিসেবে কার্ড করে দেয়। কিন্তু কাউন্সিলর তার বক্তব্যে স্বামী পরিত্যাক্তা হিসেবে কার্ড করে দেওয়ার কথা বললেও, প্রকৃতপক্ষে কার্ড করে দেওয়া হয় স্বামীকে মৃত দেখিয়ে, যা বইয়ে উল্লেখ করা আছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম জানান, এ বিষয়ে কেউ অভিযোগ করলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো। তবে জীবিত স্বামীকে মৃত দেখিয়ে টাকা নিয়ে থাকলে তা ফেরত দিতে হবে।

আর পড়তে পারেন