শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দৃষ্টিনন্দন পরিবেশে বেড়ে উঠুক আপনার সন্তান

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩, ২০২০
news-image

 

মোঃ আবুল ফজল মীরঃ
প্রতিটি শিশুর মাঝেই লুকিয়ে আছে একজন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অথবা একজন আইনস্টাইন। শিশুর মধ্যে লুকায়িত সেই প্রতিভাকে জাগ্রত করতে দরকার দৃষ্টিনন্দন পরিবেশ এবং সঠিক স্থান। বিদ্যালয় হচ্ছে সেই সঠিক স্থান যেখানে ঘরের বাইরে শিশুরা সবচেয়ে বেশি সময় অবস্থান করে এবং যেখান থেকে তার লেখাপড়ার হাতেখড়ি হয়। সেজন্য বিদ্যালয়ের পরিবেশ শিশুবান্ধব, দৃষ্টিনন্দন এবং যুগোপযোগী হওয়া বাঞ্চনীয়। কারণ বিদ্যালয়ের দৃষ্টিনন্দন ও সময় উপযোগী পরিবেশ শিশুর সামাজিক, দৈহিক ও মনস্তাত্বিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

শিশুর মানিসিক বিকাশের কথা মাথায় রেখে বিদ্যালয়ের স্থাপত্য নির্মাণ আবশ্যক। প্রতিটি শ্রেণিকক্ষের উজ্জ্বলতা, প্রশস্ততা এবং নান্দনিকতা বিদ্যালয়ের দৃষ্টিনন্দন পরিবেশ সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করে। শিশুরা কেবল চলমান দেহ নয়। তাদের রহস্যময় অর্ন্তজগত সুন্দর বিষ্ময়ে ভরা ও জ্ঞান পিপাসু। শিশুদের প্রকৃতির সাথে যোগাযোগ সৃষ্টি করার সুযোগ তৈরি করতে হবে। সৌন্দর্য বোধের বিকাশ ও শৈল্পিক চিন্তাধারা স্ফূরণ ঘটাতে বিদ্যালয়ের দৃষ্টিনন্দন পরিবেশের বিকল্প নেই। প্রাতিষ্ঠানিক ফলাফল উন্নয়নের এবং সঠিক মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য পড়াশোনার পাশাপাশি বিদ্যালয়ের পরিবেশকেও শিশুবান্ধব, বন্ধুবৎসল ও নান্দনিক করা অত্যন্ত প্রয়োজনীয়। বিদ্যালয়ের সুন্দর পরিবেশ শিক্ষার্থীদের স্বাস্থ্য ও মনোজগত বিকাশের মূল নিয়ামক।

গবেষণায় দেখা যায়, মানুষ হিসেবে শিক্ষার্থীদের অর্জন বিদ্যালয়ের পরিবেশ দ্বারা ইতিবাচক ও নেতিবাচকভাবে প্রভাবিত হয়। সুশোভিত, দৃষ্টিনন্দন পরিবেশ শিশুর মস্তিস্কের বিকাশেও ইতিবাচক ভূমিকা পালন করে। উন্নত দেশগুলোতে বিদ্যালয়ের অবকাঠামোগত পরিবেশের পাশপাশি এর সাথে জড়িত অন্যান্য বিষয়গুলো যেমন- খাদ্য সুরক্ষা, স্যানিটেশন, নিরাপদ পানির সরবরাহ, স্বাস্থ্যকার বায়ুর গুণগত মান বজায় রাখা, আলো, নিরাপদ খেলার মাঠ এবং জরুরি অবস্থার ক্ষেত্রে প্রয়োজনীয় জিনিসপত্র নিশ্চিত করা হয়ে থাকে। বাংলাদেশ এখন উন্নয়নে বিশ্বে রোল মডেল। উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত রেখে বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন করার আবশ্যিক মাধ্যম হল Quality Education বা গুণগত শিক্ষা নিশ্চিত করা। এ জন্য অবশ্যই প্রয়োজন সুস্থ, সুন্দর, সুরক্ষিত, নান্দনিক বিদ্যালয়। বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য এমন সুন্দর জায়গা থাকবে, যা তাদের স্কুলে দীর্ঘ সময় থাকতে এবং লেখাপড়ায় উৎসাহিত করবে, যেমনা-খেলার মাঠ, খেলার সরঞ্জাম, শিল্পকর্ম, জীবন্ত উদ্ভিদ, সংগীত ও ফুলের বাগান ইত্যাদি। অভিভাবক, শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী ও সর্বোপরি নীতি নির্ধারকদের সমন্বিত প্রচেষ্ঠাই একটি শিশুর সুন্দর, উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করতে পারে। তাই পরিবর্তন শুরু হোক আজই, এখনই। সেইদিন হয়তো খুব বেশি দূরে নেই, যখন বাংলাদেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয় হবে সুন্দর, সুসজ্জিত ও নান্দনিক। ২০৪১ সালের উন্নত বাংলাদেশের স্বপ্নকে সত্যিতে রূপান্তরিত করতে চাইলে আমাদের শিশুদের ব্যক্তিগত গঠনে এখন থেকেই আমাদের মনোযোগী হতে হবে। কারণ আজ যে শিশুটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ২০৪১ সালে সেই শিশুটিই হবে নেতৃত্বের কর্ণধার।

শিশুর ব্যক্তিসত্ত্বার ভিত্তিপ্রস্তর আরও সুগঠিত করতে হলে আমাদের সোনার বাংলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের পরিবেশ ও পারিপার্শ্বিক পরিবেশের সৌন্দর্য নিশ্চিত করতে হবে। শুধু শিশুরাই নয় বিদ্যালয়ের নিরাপদ ও সুন্দর পরিবেশে শিশুদের পাঠদানে একজন শিক্ষকও স্বাচ্ছন্দ বোধ করবেন। সেই সাথে অভিভাবকরাও নিশ্চিন্ত বোধ করবেন। যা কিনা ইতিবাচক সমাজ গঠনে সহায়ক হবে। নান্দনিক, মমতাপূর্ণ, আনন্দময় ও স্বাচ্ছন্দ্যময় বিদ্যালয়ের পরিবেশ নিশ্চিত করতে হবে আমাদেরই। একটি সুন্দর আগামীর জন্য ও একটি স্বপ্নের বাংলাদেশ গড়ার জন্যই একটি দৃষ্টিনন্দন বিদ্যালয় প্রয়োজন।

লেখকঃ

মোঃ আবুল ফজল মীর
জেলা প্রশাসক, কুমিল্লা

আর পড়তে পারেন