বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্যোগ মোকাবিলায় এবং জলবায়ু ভারসাম্য রক্ষার্থে সহযোগিতা করা হবে: মার্কিন রাষ্ট্রদূত

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৬, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :
বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেছেন, ‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা এবং জলবায়ু ভারসাম্য রক্ষার্থে টেকসই ও সামাজিক বনায়ন নিশ্চিত করতে পার্বত্য চট্টগ্রামে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে। পার্বত্য অঞ্চল প্রাকৃতিক সম্পদের ভরপুর এই সম্পদ রক্ষা করা গেলে পার্বত্য অঞ্চল বিশ্বের কাছে খুবই পরিচিত লাভ করবে।’

বুধবার দুপুরে রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার ব্যাঙছড়ি সংরক্ষিত বনাঞ্চলে চিটাগাং হিলট্র্যক্টস ওয়াটারশেড কো ম্যানেজমেন্ট এক্টিভিটি এসআইডি-সিএইচটি প্রকল্পে কার্যক্রম পরিদর্শনে এসে গণমাধ্যমের সংবাদকর্মীদের তিনি এসব কথা বলেন।

এ সময় ইউসএস আইডির প্রধান পরিচালক ডেরিক ব্রাউন, রাষ্ট্রদূতের সহধর্মীনী মিসেল অ্যাডেল মিল, রাঙ্গামাটি বন সংরক্ষক ছানাউল্লাহ পাটোয়ারীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে রাষ্ট্রদূত ব্যাঙছড়ির প্রজেক্ট এলাকার সুবিধাভোগী গ্রামবাসীদের সাথে কথা বলেন এবং তাদের খোঁজ খবর নেন।

কাপ্তাই সংরক্ষিত বনাঞ্চলে যারা বসবাস করে তারা প্রতিনিয়ত বন্য হাতির আক্রমণের শিকার হন। তাই এইসব বন্য হাতির আক্রমণ থেকে রক্ষা পেতে গ্রামবাসীদের মৌমাছি চাষ করার আহবান জানান।

তিনি বলেন, মৌমাছি চাষ করা হলে বন্য হাতির আক্রমণ থেকে যেমন রক্ষা পাওয়া যাবে তেমনি মৌমাছি চাষ করে তাদের আর্থসামাজিক উন্নয়ন ঘটবে বলে আশা প্রকাশ করেন রাষ্ট্রদূত।

আর পড়তে পারেন