বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্নীতির উর্বর ভূমি কুমিল্লা শিক্ষা বোর্ড

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৬, ২০১৭
news-image

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের তিন কর্মকর্তার কারণে গোটা বোর্ড এখন দুর্নীতির বাগাড়ে পরিণত হয়েছে। বিশেষ করে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ নয় বছর ধরে এ প্রতিষ্ঠানে একই পদে থেকে নিজের স্বেচ্ছাচারিতার শেষ সীমানায় নিয়ে গেছেন। তার কাছে বোর্ডের চেয়ারম্যানসহ সকলেই অনেকটা জিম্মি হয়ে পড়েছেন।
সম্প্রতি অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় তার নিজের একগুয়েমির কারণে কুমিল্লা শিক্ষা বোর্ড তার ইতিহাসে চরম খারাপ ফল করে বলে জানান কর্মকর্তারা। নিয়মনীতি তোয়াক্কা না করে নয় বছর ধরে একই পদে রয়েছেন তিনি। এ বোর্ডের সচিবও বারো বছর ধরে এ প্রতিষ্ঠানে রয়েছেন। তারা দীর্ষ দিন ধরে একই স্থানে থাকায় বোর্ডে পক্ষ বিপক্ষ সৃষ্টি করে দুই তিন দলে বিভক্ত করেছেন বোর্ডকে। ফলে এখানে বড় ধরণের দুর্ঘটনারও আশংকা করা হচ্ছে। সকল ব্যর্থতার দায় নিয়ে তাদের এ বোর্ড থেকে প্রত্যাহারে দাবি জানিয়েছেন কুমিল্লার সুশীল সমাজসহ অভিভাবকগণ। তাদের প্রত্যাহারের দাবিতে নগরীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে অভিভাবক ও শিক্ষার্থীরা। তার শিক্ষাবোর্ডও ঘেরাও করে।
কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ ২০০৯ সালের ১৭ মার্চ সহকারী অধ্যাপক হিসেবে উপকলেজ পরিদর্শক পদে কুমিল্লা বোর্ডে প্রেষণে যোগ দেন। ২০১০ সালের ৬ এপ্রিল সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে কলেজে ফিরে যাবার নিয়ম থাকা সত্ত্বেও ফিরে না গিয়ে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে পদোন্নতি নেন। সেই থেকে এখনো তিনি একই পদে রয়েছেন। বোর্ডের একটি নিয়ম রয়েছে কারো পদোন্নতি হলে তাকে কলেজে গিয়ে অন্তত দুই বছর কাজ করে আবার বোর্ডে ফিরে আসতে হয় । এ ক্ষেত্রে তার বেলা এ নিয়ম রহস্যজনক কারণে মানা হয়নি।
সূত্র জানায়,কুমিল্লা শিক্ষা বোর্ডের যত দুর্নীতি আর অনিয়ম সবকিছুই ডালপালা গজিয়েছে কুমিল্লা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ ও সচিব আবদুস সালামকে ঘিরে। এ দুই কর্মকর্তা দীর্ঘদিন ধরে একটি জায়গায় কাজ করায় তাদের নিজস্ব পৃথক পৃথক দলের সৃষ্টি হয়েছে। নিজেদের দল ভারী করাকে নিয়ে তারা বোর্ডে গ্রুপিং ও উপগ্রুপিং সৃষ্টি করছেন রাজনৈতিক নেতাদের মত।
সূত্র আরো জানায়, তাদের যোগসাজশে কুমিল্লা বোর্ডে অর্ধ শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান এক জায়গায় অনুমোদন নিয়ে অন্য জায়গায় ক্লাশ চালায়। পরীক্ষা দেয় আরেক জায়গায়। যা একটি বিস্ময়কর ঘটনা।
সূত্র জানায়, কুমিল্লা মডেল কলেজ দেবিদ্বারে নামে ক্যাম্পাস দেখিয়ে ক্লাশ করায় কুমিল্লা নগীরর ঝাউতলায়। আর পরীক্ষা দেয় ১৫ কিলোমিটার দূরে বুড়িচং উপজেলার নিমসার হাজী জুনাব আলী কলেজে। রূপসী বাংলা কলেজ ক্যাম্পাস সদর দক্ষিণের নোয়াগাঁও দেখনো হলেও ক্লাশ নেয় কুমিল্লা নগরীর হাইজিং এস্টেটে। আর পরীক্ষা দেয় ৩০কিলোমিটার দূরে সদর দক্ষিণ উপজেলার পিপুলিয়া কলেজে। আইডিয়াল স্কুল নগরীর কোটবাড়ীতে অবস্থিত। এস্কুলের কোল ঘেষেই কুমিল্লা সরকারী ল্যবরেটরী হাই স্কুল কেন্দ্র। এখনে পরীক্ষা না দিয়ে তারা ১২কিলোমিটার দূরে নগরীর পদুয়াবাজার বিশ্বরোডে হাজী আক্রাম আলী হাই স্কুল ও কলেজে পরীক্ষা দেয়। দুর্নীতির আখড়া হিসেবে পরিচিত এবং জামায়াত পরিচালিত কুমিল্লা সিটি কলেজ নগরীর কোটবাড়ীতে অবস্থিত। এর কাছাকাছি ভিক্টোরিয়া সরকারী কলেজসহ কয়েকটি কলেজ থাকলেও তারা পরীক্ষা দেয় ১৫ কিলোমিটার দূরে বরুড়া উপজেলার আগানগর ডিগ্রী কলেজে।
এমনকি খোদ বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ নিজেই কুমিল্লা আর্দশ সদর উপজেলার নিশ্চিন্তপুরে ময়নামতি পাবলিক স্কুল নামে একটি স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি। ওই স্কুলের একজন পার্টনার তিনি। ময়নামতি পাবলিক স্কুলের জেএসসি ও এসএসসি পরীক্ষা দেয়ারও অনুমোদনই নেই। এ ক্ষেত্রে কায়সার আহমেদ কয়েক কিলোমিটার দূরে আকাবপুর স্কুলের নামে ওই স্কুলে শিক্ষার্থীদের অবৈধ উপায়ে রেজিষ্ট্রেশন করিয়ে পরীক্ষা দেয়ার ব্যবস্থা করে দেন। বছরের পর বছর চলছে এভাবেই।
কায়সার আহদের শুধু ময়নামতি স্কুলে ম্যানেজিং কমিটির সভাপতিই নন। তিনি সৈয়দপুর হাই স্কুলেরও ম্যানেজিং কমিটির সভাপতি। একটি সরকারী চাকুরীজীবি কিভাবে অন্য দুইটি লাভজনক প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে থেকে ব্যাংকিসহ সকল হিসাব নিকাশ পরিচালনা করেন তা একটি বড় প্রশ্ন। তার দস্তখতেই ওই স্কুলে শিক্ষকদের বেতন ভাতাসহ যাবতীয় খরচ দেয়া হয়।
তার ময়নামতি পাবলিক স্কুলের উদাহরণের সুযোগে কুমিল্লা বোর্ডের অন্তত অর্ধশতাধিক স্কুল ও কলেজ এ অবৈধ পন্থা অবলম্বন করে শিক্ষা নিয়ে ব্যবসা পরিচালনা করে আসছে। তারা ক্লাশ করায় এক জায়গায় আর পরীক্ষা দেয় অন্য জায়গায়।
এদিকে কুমিল্লা শিক্ষাবোর্ডে কোন কর্মকর্তাকেই দুপুরের পর অফিসে পাওয়া যায়না। কর্মকর্তারা নিজেদের খেয়াল খুশিমত অফিসে আসেন।
কুমিল্লা শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর মো. আবদুস সালাম বার বছর ধরে এ বোর্ডে রয়েছেন। তিনি ভিন্নি পদে তিনি কলেজ পরিদর্শক হিসেবে যোগ দিয়ে উপরিচালক ও পরে সচিব হিসেবে এ বোর্ডে আছেন। তারা দুইজনই বোর্ডকে তাদের নিয়ন্ত্রণে রাখেতে চান। ফলে দলভারী ও গ্রুপিংসৃষ্টি করে বোর্ডকে একটি একটি অস্থির পর্যায়ে নিয়ে এসেছেন এ দ্ইু কর্মকর্তা।
তাদের আমলে যারাই চেয়ারম্যান হিসেবে এসেছেন তাই তাদের হাতের পুতুলে পরিণত হয়েছেন। বর্তমান চেয়ারম্যান আবদুল খালেকও কোন অংশেই নিজের মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে পারছেননা। তাদের হাওয়ায় গা ভাসিয়ে তিনিও এখন প্রশ্নবিদ্ধ হয়ে গেছেন।
সূত্র জানায়, সচিব আবদুস সালাম ও পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ যোগসাজশে কুমিল্লা শিক্ষাবোর্ডে বিএনপি ও জামায়াতপন্থী ‘বিতর্কিত’ পাঁচ ব্যক্তিকে পদোন্নতি দিয়েছেন। এ ক্ষেত্রে জ্যেষ্ঠতা লঙ্ঘনেরও প্রমাণ মিলেছে।
কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, গত ২০১৫ সালে ১২ মার্চ বোর্ডের পাঁচ বিতর্কিত ব্যক্তি ক্যালিওগ্রাফিস্ট মো. হুমায়ুন কবিরকে সেকশন অফিসার, উচ্চমান সহকারী মো. আবু তাহেরকে সেকশন অফিসার, আবুল কালাম আজাদকে সেকশন অফিসার থেকে সহকারী বিদ্যালয় পরিদর্শক, এ কে এম রেজাউল করিম ভূইয়াকে সেকশন অফিসার থেকে সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক এবং স্টেনো টাইপিস্ট সৈয়দ মকবুল আহমেদকে স্টেনোগ্রাফার পদে পদোন্নতি দেওয়া হয়। একই সাথে তিনি জ্যেষ্ঠতা লঙ্ঘন করে কর্মচারীদের পদোন্নতি দেয়া হয়। বঞ্চিত করেছেন মুক্তিযোদ্ধার স্ত্রীসহ আওয়ামীলীগপন্থী কর্মচারীদের।
কেবল তাই নয়, সচিব প্রফেসর মো. আবদুস ছালাম ও পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ যোগসাজশে কুমিল্লা বোর্ডে দীর্ঘদিন যাবৎ কর্মচারীদের মধ্যে দ্বিধাবিভক্তি দেখা দিয়েছে। কায়সার আহমেদ কর্মকর্তা কর্মচারীদের সাথে প্রায়ই র্দুব্যবহার করেন বলে অভিযোগ রয়েছে। তারা ছাড়া গতবছর নোয়াখালীর এক স্কুল ছাত্রকে কায়সার আহমেদের কক্ষে পিটিয়ে গুরুতর আহত করেছেন তিনি। এ নিয়ে নোয়াখালীতে সাংবাদিক সম্মেলণ করে ওই ছাত্র অভিযোগ করে বিচার দাবি করেন। তার এ সংবাদ বিভিন্ন জাতীয় পত্রিকায় ছাপা হয়। দেখানো হয় বিভিন্ন টিভি চ্যানেলে ।
চলতি বছরের এসএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডে পাশের হার ছিল মাত্র ৫৯.৩। অথচ সারা দেশে পাশের গড় হার ৮০.৩৫ ভাগ। এ ক্ষেত্রে কুমিল্লা বোর্ড দেশের গড় পাশের হারের চেয়েও ২১.৫ ভাগ কম হয়েছে। যা কুমিল্লা বোর্ডের ইতিহাসে নিম্মমানের রেকর্ড। এ ক্ষেত্রেও কুমিল্লা বোর্ডের পুতুলসম চেয়ারম্যান আবদুল খালেক, সচিব প্রফেসর মো. আবদুস সালাম ও পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদের হঠকারী সিদ্ধান্তের কারণে এ ফল বিপর্যয় হয়েছে বলে শিক্ষক ও অভিভাবরা দাবি করেন। তারা বলেন, বোর্ড থেকে কোন প্রকার নির্দেশনা যথাযথভবে না পৌঁছানো এবং পরীক্ষাথী ও পরীক্ষকদের ওই ভাবে ধারণা না দেয়া এ ঘটনা ঘটেছে।
এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে একাধিক প্রধান পরীক্ষক জানান, কথিত মডেল উত্তর পত্র সরবরাহ করে পরীক্ষকদের মন্ত্রণালয়ের ভয় দেখিয়ে নির্দেশনা দিয়ে খাতা মূল্যায়ন করতে বাধ্য করায় পাসের হার সকল বোডের্র তলানীতে স্থান পায়।
নাম প্রকাশে অনিচ্ছুক নগরীর একাধিক স্কুলের পরীক্ষক জানান, খাতা মূল্যায়নে এ বছর তাদের কঠোর থাকতে বাধ্য করা হয়, এমনকি খাতায় নম্বর প্রদানে কোনো অনুকম্পা ধরা পড়লে সন্মানী কর্তনসহ ভবিষ্যতে আর খাতা না দেয়ার হুমকি দেয়া হয় বোর্ড থেকে। এছাড়াও এসব খাতা মন্ত্রণালয়ের টিম দেখতে পারে এমন ভয় দেখিয়ে নম্বর কমিয়ে রাখতে বোডের্র পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক সহিদুল ইসলাম ও হাবিবুর রহমান মৌখিক নির্দেশ দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে। তারা দ্বিতীয় বারও পরীক্ষকদের চাপের মধ্যে রাখের বলে অভিযোগ রয়েছে।
কুমিল্লা শিক্ষা বোডের্র পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালনে সচেতনতা নিয়েও কুমিল্লার সকল মহলে বেশ তোলপাড় সৃষ্টি হয়। এ বোডের্র মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল সংশ্লিষ্ট পরিসংখ্যানে ২০১৭ সালের ফল প্রকাশের শীটে উল্লেখ করা হয় ‘আজ ৪ মে, ২০১৬ বেলা ২:০০ টায় প্রকাশ করা হলো’ এই বিষয়টি নিয়েও কুমিল্লা বেশ তোলপাড় সৃষ্টি হয়। এ ভুল ভরা শিট কিভাবে প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর হাতে দেয়া হল ? পরীক্ষা নিয়ন্ত্রক স্বাক্ষরিত একটি বিশাল পরীক্ষার ফলাফল শীটে কীভাবে এম বড় ভুল হয় তা নিয়ে কুমিল্লা সুধী মহল তার দায়িত্বহীনতাকেই অভিযোগ করেছেন।
এ বিষয়ে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবদুল খালেক বলেন, অনিয়মগুলোকে বের করে তার সমাধান করা হবে। তিনি বলেন, যেসকল কলেজ কুমিল্লা নগরীতে ক্লাশ করে অথচ পরীক্ষা দেয় বাইরে তাদের বিরুদ্ধে শীঘ্রই ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষা নিয়ন্ত্রকের ব্যাপারে তিনি কবলে, তিনি যদি বিধির মধ্যে না থেকে দুই প্রতিষ্ঠানের চেয়ারম্যান তা খতিয়ে দেখা হবে। পরীক্ষার সময় পরীক্ষকদের চাপের মুখে রাখার বিষয়ে তিনি বলে, এটা কারো এখতিয়ার নেই। যদি এমন অভিযোগ পাওয়া যায় তাহলে ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে তিনি পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে কথা বলতে বলেন।
অভিযোগের বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ বলেন, এমন কয়েকটি কলেজ রয়েছে যারা অবৈধ সুযোগ নিতে নগরীতে ক্লাস করায় আর পরীক্ষা দেয় দূরে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আগামীতে পরীক্ষায় তাদের এ ধরণের কোন সুযোগ দেয়া হবেনা। তিনি বলেন, সকল অনিয়মকে নিয়ন্ত্রণ করে নিয়মে আনা হবে। পরীক্ষকদের চাপ প্রয়োগের বিষয়ে তিনি বলেন, চাপ প্রয়োগ করা হয়নি। খাতা দেখার ব্যবস্থায় ছাড় দেয়া হয়নি। যে যা পবে তাকে তাই দেয়া হয়েছে। তিনি বলেন, এভাবে আগামী পাঁচ বছর চললে কুমিল্লা থেকে নিঃসন্দেহে মেধারী শিক্ষার্থী বের হবে। তিনি সরকারী চাকুরী করে দুইটি বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির চেয়ারম্যান কিভাবে থাকেন সে প্্রশ্নের জবাবে বলেন, এটা নিয়মের মধ্যেই আছি। উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ যে ণিযমে রয়েছেন আমিও সেই নিয়মেই আছি।

আর পড়তে পারেন