শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দু’দফা কালবৈশাখীর তাণ্ডবে লণ্ডভণ্ড কুমিল্লা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্কঃ
কুমিল্লায় দুই দফা কালবৈশাখীর ছোবল ও আধা ঘণ্টার শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ে উড়ে গেছে শতাধিক ঘরবাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠানের টিনের চালাসহ বিভিন্ন স্থাপনা।

এছাড়াও অসংখ্য গাছ-গাছালি ছাড়াও কোথাও কোথাও ভেঙে পড়েছে বৈদ্যুতিক খুঁটি।

মঙ্গলবার দুপুরে ও সন্ধ্যায় কুমিল্লা নগরীসহ জেলার বিভিন্ন স্থানে দুই দফা কালবৈশাখী ঝড় বয়ে যায়। এর মাঝে বিকেলে আধা ঘণ্টা শিলাবৃষ্টিও হয়।

পরে শিলা বন্ধ হলেও বৃষ্টি থামেনি রাতেও। বৈরি আবহাওয়ায় বিপাকে পড়েন কুমিল্লা নগরীসহ জেলার বিভিন্ন উপজেলার মানুষ। অনেক স্থানেই বন্ধ হয়ে যায় বিদ্যুৎ সংযোগ।

সন্ধ্যার পর বিভিন্ন স্থান থেকে প্রাপ্ত খবরে জানা যায়, কুমিল্লায় কালবৈশাখী ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে মুরাদনগর উপজেলায়। দুই দফা বয়ে যাওয়া ঝড়ে উপজেলার শতাধিক ঘর, উপজেলার যাত্রাপুর ইউনিয়নের ছিলমপুর, ভবানিপুর, শলাপুকুরিয়া, যাত্রাপুর মোচাগড়াসহ আশপাশের কয়েকটি গ্রামের অন্তত অর্ধশত বাড়ি-ঘর এবং বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থাপনা ভেঙে যায়। তাছাড়া ঝড়ে উপজেলার বিভিন্ন এলাকায় গাছ উপড়ে ও বৈদ্যুতিক খুঁটি পড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এ বিষয়ে যাত্রাপুর ইউনিয়ন পরিষদের আবুল কালাম আজাদ বলেন, মঙ্গলবার দুপুর ও সন্ধ্যায় এলাকায় দুই দফায় কালবৈশাখী ঝড় বয়ে যায়। কালবৈশাখীর ছোবলে যাত্রাপুর ইউনিয়নের ৮/১০টি গ্রামসহ আশপাশের বিভিন্ন গ্রামের শতাধিক ঘরবাড়ি ভেঙে ব্যাপক ক্ষতি হয়।

এদিকে ঝড়ে মুরাদনগর ছাড়াও জেলার লাকসাম, চান্দিনা, দেবীদ্বার, সদর দক্ষিণ, নাঙ্গলকোট, বুড়িচং, ব্রাহ্মণপাড়া উপজেলাসহ নগরীর নূরপুরেও কয়েকটি ঘর ভেঙে যায় বলে খবর পাওয়া গেছে।

কুমিল্লা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইসমাইল ভূঁইয়া জানান, বছরের এ সময়টাতে বজ্রসহ বৃষ্টির পাশাপাশি শিলাবৃষ্টিও হয়ে থাকে। তবে আজকের (মঙ্গলবার) শিলাবৃষ্টির প্রবণতা বেশি ছিল। সেইসঙ্গে প্রবল বর্ষণও হয়েছে।

মঙ্গলবার কুমিল্লায় দুই ঘণ্টায় ৪৫.২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগামী দু’একদিন বৃষ্টি ও ঝড়ো বাতাসের সম্ভাবনা রয়েছে।

আর পড়তে পারেন