শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দুই বাংলার গানে সিডনি মাতালেন অনুপম রায়-স্বপ্নিল সজীব

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৬, ২০১৭
news-image

 

জাহাঙ্গীর আলম ইমরুলঃ

অস্ট্রেলিয়ার সিডনি ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েল্স এর সাইন্স থিয়েটারে হয়ে গেলো দুই বাংলার গান। সুর ইভেন্ট আর স্টার ভিশন এর আয়োজনে গেলো ২৯ জুলাই অনুষ্ঠিত হয় এ জমজমাট গানের আসর।

অনুষ্ঠানে স্টেজ মাতান পশ্চিম বাঙলার জনপ্রিয় কণ্ঠ শিল্পী, মিউজিক কম্পোজার, লিরিসিস্ট অনুপম রায় আর বাংলাদেশের নতুন সেন্সেশন স্বপ্নিল সজীব।

সুর ইভেন্টস্ এর সুমন সাহার পূর্ব পরিকল্পনা অনুযায়ী অনুষ্ঠানের শুরুতেই ছিলো সৃজনীর সুরেলা কণ্ঠে দুই বাংলার গানের সাথে দেবযানির কি বোর্ড আর রাজিতের সরোদের ঝংকার সেই সাথে অভিজিতের তবলার যুগলবন্দীতে অনুষ্ঠানে এনে দেয় ভিন্ন মাত্রা।

সিডনিতে দুই বাংলাকে প্রতিনিধিত্ব করা সৃজনী দান (ভোকাল) তানিম হায়াৎ খান রাজিত (সরোদ), অভিজিত দান (তবলা) আর দেবযানি গুহ এর (কি বোর্ড) দারুণ পরিবেশনার মতো সুমন সাহার চমকপ্রদ এই ভাবনাটা অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করেদেয়।

এর পর প্রথমে স্বপ্নিল সজীব লোক গান গেয়ে স্টেজ মাতিয়ে তোলেন, সেই সাথে ছিলো তার অসাধারণ রবীন্দ্র সংগীত।

স্বপ্নিল সজীবের পর অনুপম রয় একর পর এক তার হিট গানগুলো পরিবেশন করেন। দুই শিল্পীই দর্শক শ্রোতাদের অনুরোধে অনেক গান গেয়ে মুগ্ধ করেন আর প্রবাসী বাঙালীদের মধ্যে দুই বাংলার সুরের আবেশ ছড়ি্যে দেন।

অনুপম রায়ের সাথে গিটার বাজিয়েছেন ঋষভ রায়, বেজ গিটারে ছিলেন কৌস্তভ বিশ্বাস রনো, কিবোর্ড আর নেপথ্য গলায় নবারুণ বোস, ড্রামসে সন্দীপন পারিয়াল ও শব্দ প্রকৌশলী হিসেবে ছিলেন শমী চ্যাটার্জি। স্বপ্নিল সজীবের সাথে গিটার বাজিয়েছেন রাকিব ফেরদৌস, তবলায় বিশ্বজিৎ দান, কি বোর্ডে দেবযানি গুহ।

তবে একটি কথা না বললেই নয়, সরোদিয়া তানিম হায়াৎ খান রাজিত ঐতিহ্যবাহী সংগীত পরিবারের সদস্য। তিনি সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ র ছোট ভাই সুর সাধক ওস্তাদ আয়েত আলী খাঁ সাহেবের নাতি। তার পিতা শিল্পকলা একাডেমীর সাবেক মহাপরিচালক সুরবাহার শিল্পী মোবারক হোসেন খান। তানিম অস্ট্রেলিয়ার সিডনিতে একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

এদিকে অনুপম রায় আর সেন্সেশন স্বপ্নিল সজীব। দুই বাংলার এই দুই শিল্পীর এটা ছিলো সিডনিতে প্রথম পারফরমেন্স। পরিশেষে সুন্দর একটি সফল অনুষ্ঠান আয়োজন করায় সুর ইভেন্টস্, স্টার ভিশন আর সমস্ত স্পন্সরদের অভিনন্দন জানানোর মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

-(সিডনি থেকে বিপুল রায়ের পাঠানো তথ্য ও ছবিতে)::

আর পড়তে পারেন