শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দির বরকোটা স্কুল এন্ড কলেজের সম্প্রাসারিত ভবন উদ্ধোধন ও পুরস্কার বিতরণ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২০, ২০১৮
news-image

 

জাকির হোসেন হাজারী :

কুমিল্লার দাউদকান্দি উপজেলার বরকোটা স্কুল এন্ড কলেজের সম্প্রসারিত নতুন ভবনের নবনির্মিত বর্ধিতাংশ উদ্বোধন এবং বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্টিত হয়েছে। শনিবার দুপুরে কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) আসনের সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) মো. সুবিদ আলী ভূঁইয়া উদ্বোধন করেন।

পরে প্রতিষ্টানের বার্ষিক ক্রীড়া প্রতিযোতার পুরস্কার বিতরণ অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, প্রতিষ্টান প্রধান ও এলাকাবসীর পক্ষ থেকে জাতীয়করণের দাবীর প্রেক্ষিতে তিনি বলেন কোন শিক্ষা প্রতিষ্টানই জাতীয়করণের পক্ষে আমি মত দিবনা, এমনকি আমার জুরানপুর কলেজকে যদি করতে চায় সেখানেও আমি সরকারের বিপক্ষে চ্যালেঞ্চ করবো। কারণ যখন কোন প্রতিষ্টান জাতীয়করণ করা হয় তখন আর ওই শিক্ষা প্রতিষ্টানে লেখা পড়ার মান থাকেনা। শিক্ষকরা বাড়ীতে বসে বসে মাস শেষে বেতন তুলতে আসেন। আমার দাউদকান্দিতে হাসানপুর ও গৌরীপুরে দুটি সরকারী কলেজের শিক্ষার মান এতোই খারাপ যে কোন অবিভাবক তাদের সন্তানকে সেখানে দিতে চাননা। উদাহরন টেনে তিনি বলেন কোন মা তার সন্তানকে যেভাবে লালন পালন করে অন্যরা তা করতে পারেনা। যেমন এশিয়ার সবচেয়ে বড় আদমজি জুট মিলটি জাতীয়করণের পর আজকে তারঁ চিহ্নটিও নেই।

তিনি আরো বলেন, একটি ভালো শিক্ষা প্রতিষ্টানের তিনটি উপাদান হলো শিক্ষক, শিক্ষার্থী ও অভিবাভক। আর এ তিনের মধ্যে সমন্বয় থাকতে হবে , তাহলেই ওই প্রতিষ্টান ভালো কিছু উপহার দিতে পারবে।
বরকোটা স্কুল এন্ড কলেজের গভর্নিং বোডের সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমদ এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন বিশিষ্ট সমাজসেবক মিসেস মাহমুদা ভূঁইয়া, আহাম্মদ প্রকাশনির স্বত্বাধিকারী কামাল পাশা, কলেজের অধ্যক্ষ মো. জসিম উদ্দিনসহ ম্যানেজিং কমিটির সদস্য সালাম খন্দকার প্রমূখ। পরে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেন প্রধান অতিথি।

আর পড়তে পারেন