শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দলীয় নিয়োগ ও শিক্ষা বাণিজ্যের কারণেই কুমিল্লা বোর্ডে ফল বিপর্যয়

আজকের কুমিল্লা ডট কম :
মে ৫, ২০১৭
news-image

ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী ঃ
বিগত ৫ বছরের মধ্যে এবারই সবচেয়ে বড় ফলাফল বিপর্যয় হয়েছে কুমিল্লা শিক্ষা বোর্ডে। কমেছে জিপিএ ৫ প্রাপ্তির সংখ্যাও। এ বিপর্যয়ের পেছনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রাজনৈতিক নিয়োগ ও শিক্ষা বাণিজ্যই দায়ী।
প্রধান শিক্ষক, অন্যান্য সহকারী শিক্ষক, মাদ্রাসার শিক্ষক থেকে শুরু করে এমন কি নৈশ প্রহরী, দপ্তরীসহ অতিমাত্রায় রাজনীতিতে জড়িয়ে পড়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে রাজনৈতিক তদবিরে নিয়োগ দিয়ে দলীয় দৃষ্টিতে তাদেরকে নিয়ন্ত্রিত রেখে নির্বাচনে ভোট কেন্দ্রে প্রিজাইডিং ও পুলিং অফিসারের দায়িত্ব দিয়ে পছন্দের প্রার্থীর পক্ষে কাজ করিয়ে নির্বাচনী বৈতরণী পার করানোর উদ্দেশ্যে এক ধরনের গোলাম বানিয়ে রাখা হয় শিক্ষকদের। এই জন্যই শিক্ষকরা সঠিক পাঠদানের পরিবর্তে নেতাদের তাঁবেদারি করার অসুস্থ প্রতিযোগীতায় ব্যস্ত থাকে। এছাড়া বেশিরভাগ শিক্ষকই শ্রেণিকক্ষের পরিবর্তে প্রাইভেট-টিউশনিতে ব্যস্ত থাকে। ফলে শিক্ষার্থীরাও শ্রেণিকক্ষে অমনোযোগী হয়ে পড়ছে। আবার গরীব-অসহায় শিক্ষার্থীরাও প্রাপ্য শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। ফলে পরীক্ষায় আশানুরূপ ফলাফল করতে ব্যর্থ হচ্ছে তারা। পরীক্ষায় আশানুরুপ ফলাফল করতে না পেরে লেখাপড়া থেকে ছিটকে পড়ে কেউ কেউ আত্মহননের পথ বেছে নেয়। যার প্রমাণ এবার কুমিল্লা শিক্ষাবোর্ডের ফলাফল। অর্থাৎ নিয়োগ ও শিক্ষা বাণিজ্যের কারণেই কুমিল্লায় ৫ বছরের মধ্যে এবার সর্বনিম্ন পাসের হার ও জিপিএ-৫।
চলতি বছর এসএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডে পাঁচ বছরের মধ্যে সবচেয়ে কম শিক্ষার্থী পাস করেছে। একই সঙ্গে কমেছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। এ বোর্ডে এবার পাসের হার ৫৯ দশমিক ০৩ শতাংশ। এর কারন হিসাবে অভিজ্ঞ মহল শিক্ষকদের অতিমাত্রায় রাজনীতিতে সম্পৃক্ততা, দলীয় দৃষ্টি বিবেচনায় শিক্ষক নিয়োগ ও শিক্ষা বাণিজ্যের কারণই ফলাফল বিপর্যয়ের মূল কারণ।
                                                                                                       -লেখক- ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী
                                                                                                               আইনজীবি-বাংলাদেশ সুপ্রীম কোর্ট

আর পড়তে পারেন