শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দরজায় কড়া নাড়ছে শারদীয় দূর্গা পূজা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৭, ২০২০
news-image

 

সাকিব আল হেলালঃ

করোনা ও বন্যা পরিস্তিতির মধ্যে দরজায় কড়া নাড়ছে শারদীয় দূর্গোৎসব। সারা দেশের মতো কুমিল্লাতেও স্বাস্থ্যবিধি মেনে চলছে দূর্গা পুজা আয়োজনের ব্যাপক প্রস্তুতি। প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। একই সাথে চলছে মন্ডপ সাজসজ্জার কাজ। করোনার কারনে এবার কাজের চাপ অনেকটাই কম বলে জানিয়েছেন প্রতিমা তৈরীর শিল্পীরা।

আগামী (২১ অক্টোবর) পঞ্চমী পূঁজার মধ্যদিয়ে সারাদেশে শুরু হবে সনাতন ধর্মাবল্বীদের প্রধান ও বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পুজা। আর (২৬ অক্টোবর) বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে এ উৎসব। সারাদেশের মতো কুমিল্লায় স্বাস্থ্যবিধি মেনে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভির্জের মধ্যদিয়ে উদযাপিত হবে দুর্গা পুজা। এ লক্ষে চলছে ব্যাপক প্রস্তুতি চলছে। কুমিল্লা জেলার ১৭টি উপজেলায় এবার ৮০৮টির অধিক মণ্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। দুর্গা পূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। প্রতিদিন একটু একটু করে প্রতিমার অবয়ব ফুটিয়ে তুলছেন তারা।

অন্য বছরের তুলনায় এবার প্রতিমার চাহিদা ও দাম কম বলে জানালেন প্রতিমা তৈরীর শিল্পীরা। লাভ-লোকসান যাই হোক বংশগত পেশার প্রতি সম্মান জানিয়েই তারা আনন্দের সাথে প্রতিমা তৈরী করছেন। প্রতিমা তৈরীর পাশাপাশি মন্ডপগুলোতে চলছে সাজসজ্জার কাজ। এদিকে পুজা সংসদের নেতৃবৃন্দ বলেন, প্রতিটি পুজা মন্দিরে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করা হবে। দর্শনার্থীসহ সকলের জন্য হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বাধ্যতা মুলক করা হয়েছে।

এ বছর কুমিল্লার উপজেলার মধ্যে সবচেয়ে বেশি পূজা মন্ডপ মুরাদনগরে ১৪৪টি,দাউদকান্দিতে ৫৫টি,মেঘনায় ৬টি,হোমনায় ৪৭টি,তিতাসে ১৫টি,দেবিদ্বারে ৫৮টি, বি পাড়া ১৬টি,বুড়িচং ৪১টি,চান্দিনা ৭৪টি,বরুড়া ৮৬ টি,মনোহরগন্জ ১২টি,লাকসামে ৩৪ টি, সদর দক্ষিণে ৪৪টি, চৌদ্দগ্রামে ২৪টি,নাঙ্গলকোট ৯টি, লালমাইয়ে ১৮টি।

এ বিষয়ে কুমিল্লা জেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল পাল বলেন, কুমিল্লা দুর্গা পুজা উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তামুলক ব্যবস্থা। সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশে “ধর্ম যার যার- উৎসব সবার” এই স্লোগানে প্রতি বছরের মতো এবারও শান্তিপূর্ণভাবে শেষ হবে শারদীয় দুর্গোৎসব, এমনটাই প্রত্যাশা সকলের।

আর পড়তে পারেন