শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ত্রিপুরার ৭ চোরাকারবারির নিয়ন্ত্রণে কুমিল্লার মাদক ব্যবসা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২২, ২০১৭
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ
বৃহত্তর কুমিল্লার সীমান্ত এলাকা এখন বহুবিধ সমস্যায় জর্জরিত। সীমান্ত এলাকা এখন চোরাকারবারিদের নিরাপদ আস্তানা হিসেবে স্বীকৃত। চোরাচালান এখন আর চোরাইপথে হয়না, চোরাচালান এখন ওপেন চালানে পরিণত হয়েছে। সীমান্তের ১১০ কিলোমিটার এলাকা একরকম এখন চোরাচালানীদের নিয়ন্ত্রনে দিনে-রাতে যখন-তখন এপারের মাল ওপার ও ওপারের মাল এপার পাচাঁর হচ্ছে নির্বিঘেœ।
সূত্র মতে,কুমিল্লা সীমান্তে ছোট বড় দু শতাধিক সিন্ডিকেট নিয়ন্ত্রন করছে এ অবৈধ বানিজ্য। চোরাইপন্যের পাঁচার , বাজার ও বিপণন কাজে জড়িত রয়েছে ৫ সহস্রাধিক নারী-পুরুষ। সীমান্ত এলাকার একশ্রেণীর দুর্ণীতিপরায়ণ ইউপি চেয়ারম্যান ও মেম্বার পর্যায়ে জনপ্রতিনিধিও প্রকাশ্যে ও গোপনে চোরাচালান ব্যবসার সাথে জড়িয়ে আছে এবং এ অবৈধ ব্যবসার নিয়ন্ত্রনের দায়িত্ব যাদের হাতে তাদের অনেকের বিরুদ্বেও রয়েছে অসংখ্য অভিযোগ। সীমান্তে লাইনম্যান নামধারীরা চোরাচালানিদের থেকে প্রকাশ্যে বখরা আদায় করে মালামাল পাস দিয়ে থাকে।
বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা যায়, ত্রিপুরার সোনামুড়া এলাকার দিলীপ, ভল্লব সাহা, ভুট্টু , দুর্গাপুরের রুহুল আমিন মইশান, শাহাপুরের ইদ্রিস মিয়া, মিস্ত্রি বাড়ির (ভারত অংশের ) বাবুল, ঢাকাইয়া নামের ব্যক্তির কাছ ভারত থেকে মদ, বিয়ার, রিকোডিক্স, ইয়াবা, ফেনসিডিল বাংলাদেশে আনা হয়। এদের অধীনে রয়েছে কমপক্ষে ১৫ থেকে ২০টি সিন্ডিকেট। দিলীপ ও ভুট্টু সোনামুড়াতে থাকে, তারা গত ১৪ বছর ধরে এদেশে মাদক ও বিভিন্ন চোরাচালান পণ্য পাচাঁর করছে। তাদের সাথে রয়েছে আইন শৃংঙ্খলা বাহিনীর কিছু অসৎ কর্মকর্তার ভাল সম্পর্ক। যার সুযোগে তারা চোরাচালানকারী সম্রাটে পরিণত হয়েছে। ভারতের এসব সিন্ডিকেট থেকে কুমিল্ল¬া জেলার সদর দক্ষিণ নিয়ন্ত্রণ করেন চৌয়ারার একবালিয়ার এনা মিয়া (পিতা-সুরুজ মিয়া) সে আট বছর ধরে মাদক ব্যবসা করছে। থানায় একাধিক মামলা রয়েছে, জেলও খেটেছে, তার রয়েছে বিশাল নেটওয়ার্ক। সে আগে জমি চাষ করত। বর্তমানে মাদক ব্যবসা করে অনেক সম্পত্তির মালিক হয়েছে।
চৌদ্দগ্রাম নিয়ন্ত্রণ করে গোমার বাড়ির আব্দুল বারেক, লক্ষীপুরের আলী আহম্মেদ, আরব আলী এই দুইজন গত ৬ বছর ধরে মাদক ও অন্যান্য চোরাচালান ব্যবসা করছে। এই এলাকার আরেক মাদক সম্রাট হলো সেকান্দর মিয়ার ছেলে ইসমাইল মিয়া । তার নামে একাধিক মামলা রয়েছে, কারাবরণও করেছে।
সুয়াগাজীর জাকির মেম্বার আরো একজন বড় ধরণের মাদক ব্যবসায়ী। তার নামে একাধিক মামলা রয়েছে, কারাবরণও করেছে। এছাড়া মাদক সম্রাট বাশার মেম্বার, মাদক সম্রাট শাহাদাত মেম্বার , সাতবাড়িয়ার রোমন, শফিক মেম্বার, চিওড়ার সিরাজ মেম্বার, কনেশতলার উলুচরের বাবুল । যারা মাদক ব্যবসার প্রসার করছেন।
বুড়িচং নিয়ন্ত্রণ করে কংশনগরের বাবুল, হাজী লতিফ, খায়ের। ব্রাহ্মণপাড়া নিয়ন্ত্রণ করে মনির হোসেন চৌধুরী, গনি চেয়ারম্যান, বিল¬াল সরকার। দেবিদ্বারের কানা খুরশিদ ওরফে খুইশা, দক্ষিণ নারায়নপুরের নবী, হাতিমারার হোসেন, ফুল মিয়া, গঙ্গানগরের হেলাল, বাগুর গ্রামের হাবু ঐ উপজেলার পুরোটাই নিয়ন্ত্রণ করে।
বাটপাড়া নিয়ন্ত্রণ করে আর্মি হান্নান (অবঃ প্রাপ্ত সেনাবাহিনী) ২০০৫ সালে র‌্যাব এর হাতে ১৭০০ বোতল ফেনসিডিলসহ ধরা পড়েছিল। থানায় তার নামে একাধিক মামলা রয়েছে। দরিবট গ্রাম নিয়ন্ত্রণ ছেরু মিয়া, তিনি বাশার মেম্বার এর পার্টনার তিনি ৫ বছর ধরে মাদক ব্যবসা করছেন। থানায় তার নামে একাধিক মামলা রয়েছে, জেলও খেটেছে।
মেরুয়ালী নিয়ন্ত্রণ করে সেলিম মিয়া ও ইয়াছিন মিয়া, দুইজনের নামেই থানায় একাধিক মামলা রয়েছে। তারা ৫/৬ বছর ধরে ব্যবসা করছে।
নোয়াপাড়া নিয়ন্ত্রণ করে মাছুম মিয়া (পিতা- মৃত আলী আকবর মেম্বার) থানায় তার নামে একাধিক মামলা রয়েছে, জেলও খেটেছে। সে একজন বড় মাদকের ডিলার। পাঠানকোট নিয়ন্ত্রণ করে দেলু হুজুর (পিতা- মৃত মফিজ মিয়া) ৩/৪ বছর ধরে ব্যবসা করছে। থানায় তার নামে একাধিক মামলা রয়েছে। এই এলাকার আরেকজন হলো কবির মিয়া (পিতা- মুসলিম মিয়া) ৩/৪ বছর ধরে ব্যবসা করছে। থানায় তার নামে একাধিক মামলা রয়েছে। মুড়াপাড়া নিয়ন্ত্রণ করে ইদ্রিছ মিয়া (পিতা-সিরাজুল ইসলাম) এবং হারুন মেম্বার (পিতা- বাদশা মিয়া) দুইজনের নামেই থানায় একাধিক মামলা রয়েছে, জেলও খেটেছে।
মিয়া বাজার নিয়ন্ত্রণ করে সোর্স লোকমান । বালুতুপা নিয়ন্ত্রণ করে মাদক সম্রাজ্ঞী ভানু, কসাই কামাল। পুলিশের সোর্স হোসেন মাদক ব্যাবসায়ীদের লিড দেয়।
শাসনগাছা নিয়ন্ত্রণ করে বেবী ও তার স্বামী মোসলেম তাদের রয়েছে বিশাল সিন্ডিকেট নেটওয়ার্ক। আইন শৃংঙ্খলার বাহিনীর কিছু অসৎ কর্মকর্তার সংগে মাদক ব্যবসায়ীদের রয়েছে বেশ সুসম্পর্ক। সুয়াগাজীর লালবাগের মাদক সম্রাট আপেল। তার বিরুদ্ধে মাদক আইনে একাধিক মামলা রয়েছে বলে জানা যায়। পড়ি সর্দ্দার এলাকার আঃ রাজ্জাক একদিকে লাইনম্যানের দায়িত্ব পালন করছেন এবং অপরদিকে তিনি একজন বড় মাপের চোরাকারবারি । সাম্প্রতিক সময়ে বাংলাদেশের রাজেশপুর-চকলক্ষীপুর সীমান্ত এলাকা সংলগ্ন ভারতের কাঠালিয়া-যাত্রাপুর থানাধীন নির্ভরপুরের দক্ষিণে তালুকদার টিলার উত্তর বদরপুরের জনৈক আলী আহাম্মদের ছেলে এবং ভারতীয় নাগরিক অহিদ মিয়া বাংলাদেশের বলারডেফা গ্রামে তার আতœীয়তার সুযোগে আসা যাওয়া করেও এদেশে ফেনসিডিলের পাইকারি বাজার প্রসার করলেও তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারেনি সংশি¬ষ্ট কর্তৃপক্ষ । এসব ব্যক্তিদের অধীনে রয়েছে অনেক সিন্ডিকেট, যারা কুমিল¬ার বিভিন্ন স্থানে খুচরা ও পাইকারী চোরাচালানি পণ্য ব্যবসায়ীদের কাছে পৌঁছে দেয় এবং আইন প্রয়োগকারী সংস্থায় নিয়োজিত অসাধু ব্যক্তিদের ম্যানেজ করে এবং তারা পাশাপাশি মাদকের বড় বড় চালানও কুমিল¬ার বাইরে বিশেষ করে ঢাকা-চট্টগ্রাম পাঠানোর কাজটিও করে থাকে।
সীমান্তে চোরাচালানিদের এতই দোর্দন্ড প্রতাপ যে, তারা সমাজের বিভিন্ন স্থানে আচার-বিচার সহ সামাজিক ব্যবস্থা নিয়ন্ত্রন করে। এখানে চোরাচালানিদের শেল্টারে রয়েছে এক শ্রেণীর রাজনৈতিক ক্যাডার এবং স্থানীয় দমনকারী সংস্থাগুলোর এক শ্রেণীর দুর্ণীতি পরায়ন কর্মকর্তা-কর্মচারী। স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলছেন,এমতাবস্থায় কুমিল¬ার সীমান্ত এলাকায় এখন চোরাচালানিদের বিরুদ্ধে কথা বলা কিংবা তাদের কাজে বাধাঁ দেয়া রীতিমত রাষ্ট্রদ্রোহিতার শামিল।

আর পড়তে পারেন