শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

তিতাসে ৫ বছর ধরে অবৈধভাবে বালু উত্তোলন করছেন ইউপি সদস্য মোক্তার

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৯, ২০২১
news-image

 

মোঃ জুয়েল রানা, তিতাসঃ
কুমিল্লার তিতাস উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের কাশিপুরে ফসলী জমি থেকে খনন যন্ত্র (ড্রেজার মেশিন) দিয়ে অপরিকল্পিতভাবে বাণিজ্যিক ভিত্তিতে মাটি উত্তোলন করা হচ্ছে। এতে করে দিন দিন উজাড় হচ্ছে ফসলী জমি।

আজ শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার ওই গ্রামের পশ্চিম চক থেকে প্রশাসনকে তোয়াক্কা না করে দাপটের সাথে ৫ বছর যাবত থেমে থেমে ফসলি জমি থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে আসছেন উক্ত ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য মুক্তার হোসেন। পাত্তাই দিচ্ছে না আশপাশের ফসলি জমির মালিকদের। তাহার খুটির জোর কোথায় জানতে চায় এলাকাবাসী এবং প্রশাসনের কঠিন হস্তক্ষেপ কামনা করছেন তারা। নয়তো যেকোনো সময় জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা রয়েছে।

অভিযোগ করে ওই গ্রামের কৃষক ওয়াহিদ মিয়াসহ একাধিক ব্যক্তি বলেন, মুক্তার মেম্বার প্রথমে তার একটুখানি জায়গায় ড্রেজার দিয়ে বালু উত্তোলন শুরু করে, যখন আশপাশের ফসলি জমি ভেঙে যায় তখন সে হুমকি-ধামকি দিয়ে এবং অল্প দামে কিনে নিয়ে আবার বালু উত্তোলন শুরু করেন। এইভাবে মুক্তার মেম্বার গত ৫ বছর ধরে অবৈধভাবে জমি থেকে বালু উত্তোলন করে আসছে। যার ফলে আমাদের ফসলী জমি ভেঙ্গে যাচ্ছে। এবং কমছে ফসলি জমির পরিমান। এবিষয়ে ২০১৮ ও ২০২১ সালে দুইবার গ্রামের লোকজন প্রশাসনের বরাবর লিখিত অভিযোগ করলে প্রশাসন দুইবারই বালু উত্তোলন বন্ধ করে দেয়। এবছর আবারও প্রশাসনকে উপেক্ষা করে বালু উত্তোলন শুরু করেছে। তারা আরো জানান, বিগত ৫ বছরে মুক্তার মেম্বার প্রায় ৭-৮ একর ফসলী জমির মাটি কেটে নিয়েছে এবং চতুর্দিকে হুমকির মুখে রয়েছে প্রায় ৩০ একর ফসলি জমি। এমন ক্ষতি থেকে রক্ষা পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন ভূক্তভোগিরা।

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার কয়েকজন গণ্যমান্য ব্যক্তি জানান, করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার আশঙ্কার কথা মাথায় রেখে মাননীয় প্রধানমন্ত্রী যখন দেশবাসীকে কৃষিখাতের উপর জোর দেয়ার আহবান জানাচ্ছেন ঠিক একই সময় ফসলী জমি থেকে মাটি কেটে সাবাড় করে দেয়া মাননীয় প্রধানমন্ত্রীর আহ্বানের পরিপন্থী।

এ বিষয়ে ভিটিকান্দি ইউপি সদস্য মোক্তার হোসেনের কাছ থেকে জানতে চাইলে তিনি জানান, পুর্বে বালু উত্তোলনের সময় গ্রামবাসী প্রশাসনের কাছে অভিযোগ করলে আমি ড্রেজার চালানো বন্ধ করে দেই।এবারও যারা আমার বিরুদ্ধে অভিযোগ করেছে তাদের কোন জমি নেই আমি আমার জমি থেকে বালু উত্তোলন করবো তাদের সমস্য কি?

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোছাম্মৎ রাশেদা আক্তার জানান, বিষয়টি আমি অবগত হয়ে তাৎক্ষণিক ভিটিকান্দি ইউনিয়ন ভূমি অফিসকে দায়িত্ব দিয়েছে বালু উত্তোলন বন্ধ করার জন্য। যদি বন্ধ না করে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আর পড়তে পারেন