মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

তিতাসে সড়ক ও জনপদের জায়গা দখল নিতে দুই পক্ষের সংঘর্ষ: আহত ৫

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৭, ২০২১
news-image

 

মোঃ জুয়েল রানা, তিতাস :

কুমিল্লার তিতাস উপজেলায় সড়ক ও জনপদের  একোয়ারকৃত ভূমি দখল নিতে গিয়ে দুই পক্ষের সংঘর্ষে ৪ নারীসহ ৫ জন আহত হয়েছে। আহতদেরকে তাদের স্বজনরা উদ্ধার করে তিতাস স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা করান।

ঘটনাটি ঘটেছে শনিবার ( ৬ ফেব্রুয়ারি)  বিকালে উপজেলার দড়িকান্দি কুড়ের পাড় এলাকায়।

সরেজমিনে গিয়ে এলাকাবাসী সুত্রে জানা যায়, গৌরিপুর- হোমনা সড়ক নির্মাণের সময় সড়ক ও জনপদ বিভাগ ভূমি নির্ধারিত করে সড়ক নির্মাণ করলে, সড়কের দুই পাশের অবশিষ্ট জায়গা গুলি ভূমির মালিক সূত্রে তারাই ভোগ দখল করে আসছে। এদিকে সড়ক ও জনপদের সাবেক কর্মচারী একই উপজেলার গোপালপুর গ্রামের ফজলু মিয়া দড়িকান্দি এসে বাড়ি নির্মাণ করে বসবাস করছে এবং মাছ চাষ করার জন্য সড়ক ও জনপদের জায়গা লিজ নিয়ে জায়গাটি ভোগ দখল করে আসছে। লিজের মেয়াদ শেষ হওয়ায় ভূমির মালিকগণ দখলে গেলে ফজলু মিয়ার ছেলে যুবলীগ নেতা হুমায়ুন কবির জুয়েল বাধা দেয়।

এ বিষয়ে ভূমির মালিকগণকে নিয়ে শনিবার দুপুরে তিতাস উপজেলা পরিষদের চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার, ভাইস চেয়ারম্যান ফরহাদ আহম্মেদ ফকির ও সদর কড়িকান্দি ইউপি চেয়ারম্যান মহসিন ভূইয়া উপজেলা পরিষদের অডিটরিয়ামে বসলেও কাগজপত্র পর্যালোচনা করতে সময় লাগবে এমন অজুহাতে পরবর্তীতে আবারও বসবে বলে সবাই চলে যায়।

এদিকে ভূমির মালিকগণ বাড়িতে গিয়ে সংঘবদ্ধ হয়ে ভূমি দখল নিতে গিয়ে উভয়ে সংঘর্ষে জরিয়ে পরে এসময় উভয় পক্ষের ৪ নারীসহ ৫জন আহত হয়। আহতরা হলো নাজমা(৩০), মোর্শেদা(৩৫), মাফুজা(৩৮), নাজমা(৩৫) ও ফজলু মিয়া(৭০)।

এবিষয়ে ফজলু মিয়ার ছেলে যুবলীগ নেতা হুমায়ুন কবির জুয়েল বলেন, ২০০৯ সালে আমি সড়কও জনপদ থেকে উক্ত ভূমি মাছ চাষের জন্য লিজে এনেছি। অপর দিকে ভূমির মালিক রুহুল আমিন জানান,  আরএস, সিএস মূলে ভূমির মালিক হয়ে ভোগদখল করে আসছি, হঠাৎ করে ফজলু মিয়া সড়ক ও জনপদ বিভাগে চাকুরী করার সুবাদে গোপনে ভূমিটি লিজে নিয়ে নেয়। এখন লিজের মেয়াদ শেষ, তাই আমরা আমাদের জমি আমরা ভোগ দখল করতে গেলে আমাদেরকে হুমকি দেয়। এদিকে ২৮ জনুয়ারী যুবলীগ নেতা জুয়েলের বিভিন্ন অপকর্মের বিরুদ্ধে দড়িকান্দি গ্রামবাসী এক প্রতিবাদ সভা করেছেন।

এবিষয়ে সদর কড়িকান্দি ইউপি চেয়ারম্যান মহসিন ভূইয়া জানান,  যুবলীগ নেতা জুয়েল ২০১৫ সাল পর্যন্ত লিজ এনেছে। বর্তমানে লিজ নবায়নের উপর হাইকোর্ট স্থগিত আদেশ করেছে, তাই উভয়কে বলা হয়েছে উপজেলা চেয়ারম্যান সময় করে আবারও সালিশ করে সমাধান করা হবে।

তিতাস থানার এস আই হাকিম জানান, সংঘর্ষের খবর পেয়ে তাৎক্ষনিক আমি ঘটনাস্থলে গিয়েছি এবং উভয় পক্ষকে শান্ত থাকার পরামর্শ দিয়েছি। এঘটনায় থানায় উভয় পক্ষই পৃথক দুটি লিখিত অভিযোগ করেছে।

আর পড়তে পারেন