শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

তিতাসে বালু দস্যুদের সাথে গ্রামবাসির সংঘর্ষ, আহত ২

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৯, ২০১৮
news-image

জাকির হোসেন হাজারিঃ
কুমিল্লার তিতাস উপজেলার কাঠালিয়া নদীতে বালু দস্যুদের সাথে, নদীর পাড়ের নন্দিরচর, ধুদঘাটা, দড়িগাঁও, মোহনপুরও চরসাতানী গ্রামবাসীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় গণপিটুনিতে বালু দস্যুদের ২ শ্রমিক আহত হয়েছে এবং বালু কাটার ড্রেজার নদীতে ডুবিয়ে দিয়েছে উত্তেজিত এলাকাবাসী।

শুক্রবার (৮ জুন) সন্ধায় উপজেলার নন্দিরচর এলাকায় কাঠলিয়া নদীতে এ সংঘর্ষের ঘটনা ঘটে। শনিবার সকালে তিতাস উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলমগীর হোসেন ঘটনাস্থল পরিদশর্ন করেছেন। এলাকাবাসী সূত্রে জানা যায়, দাউদকান্দি উপজেলার চিহ্নিত কিছু বালুসন্ত্রাসীর যোগসাজসে কাঠালিয়া নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের জন্য ড্রেজার লাগায়। এতে ওই চার গ্রামের কৃষকরা বাধা দিলে স্থানীয় সন্ত্রাসীরা কৃষকদেরকে প্রাণ নাশের হুমকি দেয়। এসময় উত্তেজিত কৃষকরা সন্ত্রাসীদের দাওয়া করলে তারা পালিয়ে গেলেও ২ শ্রমিক গনপিটুনির শিকার হয়। এবং বালুকাটার ড্রেজার পানিতে ডুবিয়ে দেয় এলাকাবাসী।

এলাকাবাসীর দাবি কাঠালিয়া নদীর ভাঙ্গনের শিকার হয়ে ভিটে বাড়ী হারিয়ে বহু পরিবার তাদের ঠিকানা হারিয়েছ এবং বহু ফসলী জমি নদী গর্ভে বিলিন হয়েছে। এখন যদি আবার এই নদী থেকে বালু উত্তোলন করা হয় তাহলে আবার নতুন করে ভাঙ্গনের শিকার হবে ফসলী জমিসহ বসতবাড়ি,মসজিদ,মাদ্রাসা ও প্রাইমারী স্কুল। জনগনের জানমাল ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান রক্ষার্তে প্রয়োজনে রক্ত দিবে বলেও ওই এলাকার সর্বস্তরের জনগন প্রস্তুত আছে বলে সাংবাদিকদের জানান। এ ঘটনায় এলাকাবাসীর পক্ষে নন্দিরচর গ্রামের জয়নাল আবেদিন বাদী হয়ে ১২জন বালু দস্যুর নাম উল্লেখ করে এবং ৮/১০জন অজ্ঞাত রেখে তিতাস থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। অভিযোগের আলোকে এস আই মোস্তফা শনিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিতাস উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলমগীর হোসেন খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদশর্ন করেছেন।

আর পড়তে পারেন