শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

তালিকায় গরমিলের অভিযোগ, এক বছরে ভোটার বাড়ল ৪৩ লাখ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

ভোটার তালিকা হালনাগাদে এক বছরে নতুন ভোটার যুক্ত হয়েছে ৪২ লাখ ৯৪ হাজার ৮৮৯ জন। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, দেশে এখন ভোটার সংখ্যা ১০ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৮৩।

কিন্তু এর আগে গত ১৬ জুলাই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে. এম. নুরুল হুদা নির্বাচনী রোডম্যাপ ঘোষণার সময় বলেছিলেন, দেশে ভোটার সংখ্যা ১০ কোটি ১৮ লাখ। ইসির প্রকাশিত কর্মপরিকল্পনাতেও একই সংখ্যা দেখানো হয়েছিল। গত ২৫ জুলাই থেকে দেশজুড়ে হালনাগাদ কার্যক্রম শুরুর সময় তৎকালীন ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহও জানান, বর্তমানে ভোটার রয়েছে ১০ কোটি ১৮ লাখ ৪৩ হাজার ৬৬৭ জন। সেই হিসাবে নতুন ৪২ লাখ ৯৪ হাজার ৮৮৯ জন যুক্ত হওয়ার পর মোট ভোটার হওয়ার কথা ১০ কোটি ৬১ লাখ ৩৮ হাজার ৫৫৬ জন।

গতকাল মঙ্গলবার ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ প্রেস ব্রিফিংয়ে উপস্থিত হয়ে বলেন, হালনাগাদে নতুন ভোটার যুক্ত হওয়ার আগে ২০১৭ সালের শুরুতে দেশে ভোটার ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। সংখ্যায় এই গরমিল বিষয়ে জানতে চাইলে হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ওই তালিকা থেকে মৃত কিছু ভোটার কর্তন হয়ে থাকতে পারে। ইসির সার্ভার অনুযায়ী ১০ কোটি ১৪ লাখের তথ্য দেওয়া হয়েছে। আগের ১০ কোটি ১৮ লাখ ভোটারের বিষয়টি তার জানা নেই। এর খোঁজ নিতে হবে।

ভোটার তালিকা আইনানুযায়ী গতকাল ২ জানুয়ারি মঙ্গলবার দেশের সব জেলা, উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদসহ গুরুত্বপূর্ণ স্থানে খসড়া ভোটার তালিকা টানানো হয়েছে বলে জানিয়েছেন ইসির ভারপ্রাপ্ত সচিব। সবার দেখার জন্য এ তালিকা উন্মুক্ত রাখা হয়েছে। এ তালিকা নিয়ে দাবি, আপত্তি ও সংশোধনীর নিষ্পত্তি করে নির্বাচন কমিশন আগামী ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে। এই ভোটার তালিকাতেই আগামী একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ২০১৭ সালের হালনাগাদ এবং ২০১৫ সালে নেওয়া ১৫ বছর বয়সীদের নিবন্ধনের তথ্য মিলিয়ে অর্থাৎ যারা ১ জানুয়ারি ২০১৮ সালে ভোটার হওয়ার যোগ্য হয়েছেন, তাদের সংযুক্ত করেই এই নতুন তালিকা হয়েছে। নতুন ভোটারদের মধ্যে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জনের তথ্য গত বছর এবং ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জনের তথ্য ২০১৫ সালে সংগ্রহ করা হয়।

হেলালুদ্দীন বলেন, হালনাগাদের আগে দেশে ভোটার ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। হালনাগাদে মৃত ভোটার বাদ পড়েছে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন। এবার হালনাগাদে নারী ভোটারের সংখ্যা বেশি হলেও মোট ভোটারের মধ্যে নারী ভোটারের সংখ্যা পুরুষের চেয়ে ৯ লাখ কম। বর্তমানে মোট ভোটারের মধ্যে ৫ কোটি ২৪ লাখ ৬২ হাজার ৮৬৫ জন পুরুষ এবং পাঁচ কোটি ১৫ লাখ ৮৯ হাজার ১৮ জন নারী।

এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন বলেন, ২০১৮ সালের নির্বাচনের আগে নতুন ভোটারদের সবাইকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার চেষ্টা রয়েছে। এর আগে কারও জরুরি প্রয়োজন হলে বিদ্যমান লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। তবে আনুষ্ঠানিকভাবে লেমিনেটেড পরিচয়পত্র দেওয়া হবে না।

আরেক প্রশ্নের জবাবে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের পরিচালক আবদুল বাতেন বলেন, এবার ব্যাপক প্রচার ও বিশেষ ব্যবস্থা নেওয়ায় হালনাগাদ কার্যক্রমে পুরুষের চেয়ে নারী ভোটারের সংখ্যা বেড়েছে।

২০০৮ সালে সেনা সমর্থিত সরকারের আমলে ছবিসহ ভোটার তালিকার কাজ শুরু হলেও প্রতি বছর হালানাগাদ করা সম্ভব হয়নি, যদিও আইনে প্রতি বছর ভোটার তালিকা হালনাগাদের কথা বলা রয়েছে। এর আগে সাবেক সিইসি কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশনের আমলে হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করতে গিয়ে প্রায় পাঁচ লাখ ভোটারের গরমিল ধরা পড়ে। যদিও ইসির পক্ষ থেকে এ বিষয়ে যৌক্তিক কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি। সমকাল

আর পড়তে পারেন