শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

তরুণ ভোটারদের নিয়ে ভাবনায় আওয়ামী লীগ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩০, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট :

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে তরুণ ভোটারদের কাছে টানছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলের সদস্য সংগ্রহ অভিযানে গুরুত্ব দেওয়া হচ্ছে ‘জীবনে প্রথম ভোটার হলেন’— এ রকম তরুণদের।

দলটির কেন্দ্রীয় নেতারা বলেছেন, এবারের অভিযানে তাদের মূল লক্ষ্য : নতুন ভোটার এবং নারী ভোটারদের দলের সদস্যপদ দেওয়া। এরই মধ্যে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ বিষয়ে নির্দেশনা ইউনিট-প্রধানদের দিয়ে রেখেছেন। নতুন ভোটারদের টার্গেট করে সদস্য সংগ্রহ অভিযান পরিচালনায় দলের কেন্দ্রীয় নেতারা গত ১৮ জুলাই থেকে দেশের বিভিন্ন সাংগঠনিক ইউনিট সফর করছেন।

সফরকালে টানা দুই মেয়াদে ক্ষমতায় থেকে তরুণদের জন্য আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার কী কী করেছে, সেসব তাদের সামনে তুলে ধরা হচ্ছে। প্রতিশ্রুতি থাকছে আগামীতে তরুণ প্রজন্মের কর্মসংস্থান সৃষ্টির। তরুণসমাজের জন্য নানামুখী করণীয়র। নবম সংসদের আগে ডিজিটাল বাংলাদেশ গড়ার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, এবার নির্বাচনী ইশতেহারে তরুণদের জন্য আলাদা চমক রাখবে ক্ষমতাসীন দলটি। দলটির নীতিনির্ধারকরা জানিয়েছেন, তরুণদের কাছে টানতে পারলেই আগামীতে আবারও ক্ষমতায় আসবে আওয়ামী লীগ।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, ‘২০০৮ সালের নির্বাচনের আগে আমরা ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করি।

দেশের তরুণসমাজ তা গ্রহণ করে আমাদের ভোট দিয়ে বিপুল ভোটে নির্বাচিত করে। আমরা এখন ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি। এটা নিয়ে বিএনপি-জামায়াত অনেক বিদ্রূপ করত। কিন্তু ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তবতা। এর সুফল দেশের মানুষ পাচ্ছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনেও আমরা তরুণ প্রজন্মের জন্য নতুনত্ব নিয়ে আসব। কারণ তরুণরাই দেশের ভবিষ্যৎ। তারা যেদিকে যাবে, গণরায় সেদিকেই প্রভাব ফেলবে। আমরা আশা করব, শেখ হাসিনার নেতৃত্বে সরকারের টানা উন্নয়নে দেশের তরুণসমাজ আবারও নৌকায় আস্থা রাখবে। আগের তুলনায় এখন দলের নতুন সদস্য সংগ্রহ অভিযান গতি পেয়েছে বলেও জানান তিনি। দলীয় সূত্রমতে, নবম সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় ঘোষণা তরুণসমাজ লুফে নেয়। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসীন হয় আওয়ামী লীগ। সরকারের প্রথম মেয়াদেই এমনসব পদক্ষেপ নেওয়া হয় যার পরিণামে ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব। শিক্ষাব্যবস্থায় তথ্যপ্রযুক্তির ব্যাপক সম্প্রসারণ ছাড়াও প্রশাসন, ব্যাংকিং, চিকিৎসাসেবা, ব্যবসা-বাণিজ্য এবং গণযোগাযোগের মাধ্যম হিসেবে তথ্যপ্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ায় শীর্ষে। প্রতিটি ইউনিয়নে ইন্টারনেট সংযোগ প্রদান করে ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র গড়ে তোলা হয়েছে। বাংলাদেশে এখন প্রায় ৪ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। দেশে এখন থ্রি-জি চালু হয়েছে। ফোর-জি আগামী বছরের প্রথমেই চালু হওয়ার কথা রয়েছে। এ ছাড়া বর্তমান সরকার বহু তরুণের সরকারি চাকরিসহ কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দেশ তরুণদের উদ্যোক্তায় রূপান্তর করছে।

দলের নীতিনির্ধারকরা বলছেন, আগামীতেও তরুণদের হাত ধরে আওয়ামী লীগ ক্ষমতায় আসতে চায়। সে কারণে আওয়ামী লীগের চলমান সদস্য সংগ্রহ অভিযানে তরুণদের বিশেষ করে প্রথমবারের ভোটার ও নারীদের গুরুত্ব দেওয়া হচ্ছে। এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দেশের জনগোষ্ঠীর অর্ধেক হচ্ছে নারী, তাই সদস্য সংগ্রহের গুরুত্বপূর্ণ টার্গেট হচ্ছেন তারা। আর দ্বিতীয় টার্গেট হচ্ছে নতুন ভোটাররা। তিনি বলেন, নতুনদের দলের সদস্য করতে হবে। অফিসে বসে সদস্য ফরম পূরণ বা কাউকে সদস্য করা যাবে না। ঘরে ঘরে গিয়ে মানুষকে আওয়ামী লীগের সদস্য করতে হবে। কোনো চিহ্নিত সন্ত্রাসী, স্বাধীনতাবিরোধী অপশক্তি, চিহ্নিত চাঁদাবাজ আওয়ামী লীগের সদস্য হতে পারবে না।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম বলেন, ‘আগামীতে আমাদের টার্গেট তরুণ ও নারী ভোটার। সে লক্ষ্য নিয়েই আমরা নতুন ভোটার সংখ্যা বাড়াচ্ছি। জেলা-উপজেলায় যেসব সদস্য সংগ্রহ চলছে, সেখানে যারা প্রথমবারের মতো ভোটার হয়েছেন তাদের গুরুত্ব দেওয়া হয়েছে। কারণ তরুণরাই আগামীর কাণ্ডারি। ’

দলের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘তরুণদের প্রাধান্য দিয়ে স্থানীয়ভাবে কার্যক্রম জোরালো করা হয়েছে। ঢাকা বিভাগের ১৮টি ইউনিটের মধ্যে প্রায় সব কটিতে সদস্য সংগ্রহসংক্রান্ত ১০০ পৃষ্ঠার করে বই পৌঁছে গেছে। নতুন সদস্য হতে বিভিন্ন পর্যায়ের লোকজন ছুটে আসছেন। অভূতপূর্ব সাড়া পাচ্ছি। ’

দলীয় সূত্রমতে, আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্লাটফরম ইয়াং বাংলার মাধ্যমে দেশের মেধাবী তরুণদের টার্গেট করে বিভিন্ন কাজ করা হচ্ছে। সম্প্রতি সাভারে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ তুলে দেওয়ার সময় প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা প্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয় বলেছিলেন, ‘অনেকে আমাকে জিজ্ঞাসা করেন, কে আমাদের ভবিষ্যতে নেতৃত্ব দেবে। আমি তাদের আমার সামনে দেখতে পাচ্ছি। সারা দেশের তরুণ-তরুণীরা বিভিন্নভাবে কাজ করছে। আমরা চেষ্ট করছিলাম, কীভাবে এই স্বপ্নকে ছড়িয়ে দেওয়া যায়। এরপর আমরা ইয়াং বাংলা প্রতিষ্ঠা করি। আমরা খুঁজে বের করি সেসব তরুণ-তরুণীকে, যারা দেশের জন্য কাজ করছে। আমরা তাদের খুঁজে পেয়েছি। তারা যেভাবে দেশের জন্য কাজ করছে, তাতে আমি অনুপ্রাণিত। ’

আর পড়তে পারেন