শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটির ভোটগ্রহণ আগামী ৩০ জানুয়ারি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৩, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের ভোটগ্রহণ আগামী ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার)।ওইদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সব কেন্দ্রেই ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩১ ডিসেম্বর (মঙ্গলবার)। বাছাই ২ জানুয়ারি (বৃহস্পতিবার)। প্রত্যাহার ৯ জানুয়ারি (বৃহস্পতিবার)। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি (শুক্রবার)প্রতি কেন্দ্রে ইভিএম ব্যবস্থাপনায় নিয়োজিত থাকবেন ২ জন সেনাসদস্য।

রোববার বিকালে সংবাদ সম্মেলনে এ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন সচিবালয়ে এ সংবাদ সম্মেলন হয়।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে ৫৭তম কমিশন সভা অনুষ্ঠিত হয়। সভায় এক নম্বর এজেন্ডা ছিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোটের তারিখ নির্ধারণ। সেখানেই ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয় সভা সূত্রে জানা গেছে।

২০১৫ সালের ২৮ এপ্রিল একসঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম সভা ওই বছরের ১৪ মে আর দক্ষিণ সিটিতে ১৭ মে প্রথম সভা ‍অনুষ্ঠিত হয়। এই হিসেবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে আর দক্ষিণে আগামী ১৬ মে। আইন অনুযায়ী, সিটি করপোরেশনের মেয়াদ শেষের পূর্বতন ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্য-বাধকতা রয়েছে। এ অনুযায়ী এরই মধ্যে ঢাকার দুই সিটির ভোটের ক্ষণ গণনা শুরু হয়েছে। ১৪ নভেম্বর নির্বাচন উপযোগী হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ১৮ নভেম্বর নির্বাচন ক্ষণ গণনা শুরু হয়েছে ঢাকা দক্ষিণ সিটিতে।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন হয়। ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী আনিসুল হক আর দক্ষিণে সাঈদ খোকন মেয়র নির্বাচিত হন।

একই দিন অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র আ জ ম নাছির উদ্দিন নির্বাচিত হন।

২০১৭ সালের ৩০ নভেম্বর মেয়র আনিসুল হক ইন্তেকাল করায় মেয়র পদটি শূন্য হয়। এরপর চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি উত্তর সিটির উপ-নির্বাচনে মেয়র হন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।

আর পড়তে পারেন