শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামের ৪৪ কিঃমিঃ এলাকায় উচ্ছেদ আতংকে অবৈধ দখলদারেরা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৯, ২০১৯
news-image

মোঃ  বেলাল হোসাইন ঃ

কুমিল্লার চৌদ্দগ্রামে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে সরকারী জায়গায় অবৈধভাবে থাকা দখলদার ও ব্যবসায়িরা উচ্ছেদ আতংকে ভুগছেন। সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ঘোষণা এবং বিভিন্নস্থানে উচ্ছেদ অভিযান শুরু হওয়ায় এসব অবৈধ দখলদারদের মাঝে আতংক বেড়ে গেছে। পাশাপাশি বিগত বেশ কয়েকদিন পূর্বে চৌদ্দগ্রাম বাজারে অবৈধ দখলদারদের নিজ দায়িত্বে সরে যাওয়ার ঘোষনায় অনেক ব্যবসায়ী ইতিমধ্যেই নিজ থেকে তাদের দোকানের মালামাল ও স্থাপনা সরাতে শুরু করেছে।

বিশেষ করে, গত ১১ জানুয়ারী শুক্রবার দুপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের চন্দ্রায় চার লেন প্রশস্তকরণের কাজ ও ফ্লাইওভার নির্মাণকাজের পরিদর্শনে গিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, মহাসড়ক থেকে অবৈধ স্থাপনা আগামী ১ সপ্তাহের মধ্যে সড়ানোর নির্দেশ দেওয়ায় এ আতংক দ্বিগুন বৃদ্ধি পেয়েছে। মন্ত্রীর নির্দেশের পর গত ১৬ই জানুয়ারী ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড, সানারপাড় ও শিমরাইল মোড়সহ বিভিন্ন স্থানে তিন শতাধিক অবৈধ স্থাপনা ও দোকানপাট উচ্ছেদ করা হয়।

তবে চৌদ্দগ্রামের স্থানীয়রা জানায়, অতিতেও বিভিন্নসময় এসব উচ্ছেদ অভিযানে কিছু স্থাপনা ভাঙ্গা হয় আবার কিছু স্থাপনা রাজনৈতিক বিবেচনায় কিংবা অদৃশ্য কারনে রেখে দেওয়া হয়। পরবর্তীতে কয়েকদিন পরেই ভেঙ্গে ফেলা স্থাপনাগুলো আবারও নির্মাণ করে দখলদাররা। তাই উচ্ছেদ অভিযান পরবর্তী নজরদারি বাড়ানোর দাবী জানান জনসাধারন।

এ ব্যাপারে সড়ক ও জনপদ বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মোফাজ্জল হায়দার বলেন, মহাসড়কের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান নিয়মিত কাজ। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সড়ক ও সেতুমন্ত্রীর নিদের্শের পর অভিযানের গুরুত্ব আরও বেড়ে গেছে।

আর পড়তে পারেন