শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র হলেন কুমিল্লার আতিকুল ইসলাম

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি)উপ-নির্বাচনে  মেয়র পদে বেসরকারিভাবে নির্বাচিত হতে চলেছেন আওয়ামী লীগের প্রার্থী মো. আতিকুল ইসলাম। বৃহস্পতিবার এই সিটির মেয়র পদে ভোট অনুষ্ঠিত হয়।

১২৯৫ ভোট কেন্দ্রের মধ্যে ১০১৪টির ঘোষিত ফলাফলে তিনি পেয়েছেন ৬লাখ ৩১ হাজার ৪১৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক নিয়ে শাফিন আহমেদ পেয়েছেন ২৯ হাজার ৮৫৩ ভোট।

মো. আতিকুল ইসলাম মেয়র পদে প্রয়াত আনিসুল হকের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।

এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন এবং দুই সিটির সম্প্রসারিত ১৮টি করে ৩৬টি ওয়ার্ডে ভোট গ্রহণ হয়। ডিএসসিসির ১৮টি ওয়ার্ডের ২৩৫টি কেন্দ্র এবং ডিএনসিসির ১২৯৫টি কেন্দ্রে এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। পাশাপাশি এই ওয়ার্ডগুলোতে ১২টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ভোট হয়। ফলে ডিএনসিসির মেয়রের সঙ্গে ৩৬টি ওয়ার্ডে প্রথমবারের মতো ৪৮ জন (সংরক্ষিতসহ) নতুন কাউন্সিলরও নির্বাচিত হয়েছেন। এছাড়া ডিএনসিসির ২১ নম্বর ওয়ার্ডের কমিশনার ওসমান গনি মারা যাওয়ায় তার ওয়ার্ডেও উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

কোনো প্রকার সহিংসতা ও উত্তেজনাকর পরিস্থিতি ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোট শেষ হয়। নির্বাচনে ভোটারের উপস্থিতি কম ছিল।

বিশেষ করে কাউন্সিলর নির্বাচন ঘিরে ভোটারের মধ্যে যতটা উত্সাহ দেখা গেছে, সেই তুলনায় ডিএনসিসির মেয়র পদের উপনির্বাচন নিয়ে আগ্রহ ছিল কম। বেশির ভাগ ভোট কেন্দ্রে আতিকুল ইসলাম ছাড়া অন্য মেয়র প্রার্থীদের এজেন্ট পাওয়া যায়নি। মেয়র পদে বিরোধী দল থেকে শক্তিশালী কোনো প্রার্থী না থাকায় ভোটার আগ্রহে এমন পরিস্থিতি তৈরি হয় বলে জানান সংশি্লষ্টরা। এ ক্ষেত্রে বৈরী আবহাওয়াও প্রভাব রাখে। নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর তত্পরতা ছিল চোখে পড়ার মতো। ভোট উপলক্ষে রাজধানীতে গাড়ি চলাচল ছিল সীমিত।

তবে এই নির্বাচনে সব মিলিয়ে ৫০ শতাংশ ভোট পড়তে পারে বলে ভোট গ্রহণ শেষে জানান নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

সারাদিন ভোট গ্রহণ শেষে সন্ধ্যার পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিএনসিসির বেসরকারি ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাশেম। মহানগর নাট্যমঞ্চে ডিএসসিসির সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডের কাউন্সিলরদের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল। শেষ খবর পাওয়া পর্যন্ত ভোট নিয়ে নির্বাচন কমিশনে (ইসি) কাউকে লিখিত অভিযোগ করতে দেখা যায়নি।

ডিএনসিসিতে মেয়র পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী মো. আতিকুল ইসলাম (নৌকা), জাতীয় পার্টির মোহাম্মদ শাফিন আহমেদ (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. আনিসুর রহমান দেওয়ান (আম), প্রগতিশীল গণতানি্ত্রক দলের (পিডিপি) শাহীন খান (বাঘ) এবং স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুর রহিম (টেবিল ঘড়ি)।

অপরদিকে উত্তর সিটিতে যুক্ত হওয়া ১৮টি সাধারণ ওয়ার্ডে ১১৬ জন এবং সংরক্ষিত ছয়টি ওয়ার্ডে ৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। ঢাকা দক্ষিণ সিটির ১৮টি সাধারণ ওয়ার্ডে ১২৫ জন ও সংরক্ষিত ছয়টি ওয়ার্ডে ২৪ জন প্রার্থী ছিলেন।

ভোট গ্রহণ শেষ হওয়ার পর ইসির পক্ষে পেৌনে পাঁচটার দিকে সাংবাদিকদের ব্রিফ করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। সার্বিক পরিস্থিতির বিষয়ে সচিব বলেন, আমাদের কাছে যে তথ্য আছে, ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন এবং সমপ্রসারিত ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন এবং একই সঙ্গে দক্ষিণ সিটি কর্পোরেশনে সমপ্রসারিত ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন অত্যন্ত শানি্তপূর্ণভাবে শেষ হয়েছে। তিনি জানান, ঢাকার দুই সিটি ও ঢাকার বাইরে বিভিন্ন পেৌরসভা ও ইউনিয়ন পরিষদেও শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে। কোথাও কোনো কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত হয়নি।

ভোটারের উপস্থিতি কম হওয়ার বিষয়ে তিনি বলেন, যেহেতু এটা উপনির্বাচন ও মেয়াদ আছে বছরখানেক এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীও তেমন নেই, স্বাভাবিকভাবে ভোটারদের হয়তো আগ্রহ কম থাকতে পারে। কিন্তু যেসব ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন হয়েছে, সেখানে ভোটারদের উপস্থিতি বেশ ভালো ছিল। এমনকি ঢাকার বাইরে তিনটি পেৌরসভা নির্বাচনেও ভোটার উপস্থিতি বেশি ছিল। ঢাকার দুই সিটিতে প্রায় ৫০ শতাংশ ও পটুয়াখালী পেৌরসভা নির্বাচনে প্রায় ৭০ শতাংশ ভোট পড়েছে বলে আশা করছি।

সরেজমিন দেখা গেছে, অন্যান্য সাধারণ নির্বাচনের মতোই সকাল ৮টায় আইনশৃঙ্খলা বাহিনীর প্রয়োজনীয়সংখ্যক সদস্যের উপস্থিতিতে নির্ধারিত কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হয়। যথারীতি প্রিসাইডিং কর্মকর্তাসহ ভোট গ্রহণ সংশি্লষ্ট কর্মকর্তা ছিলেন। বিভিন্ন দলের পোলিং এজেন্ট কমবেশি ছিল। আগাম মৌসুমি বৃষ্টির কারণে ভোটের দিনের সকালটি ছিল বৃষ্টস্নিাত। হিমেল হাওয়ার পরশে শীতল সকালে ভোটার উপস্থিতি কমই ছিল। দুপুরের দিকে এই দৃশ্য কিছুটা পাল্টে যায়। বিশেষ করে যেসব এলাকায় কাউন্সিলর পদে নির্বাচন ছিল, সেসব স্থানে অধিকাংশ ভোট কেন্দ্রে দুপুর থেকে ভোটারদের লাইন দীর্ঘ হতে থাকে।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটির মেয়র আনিসুল হক ২০১৭ সালের ৩০ নভেম্বর মারা গেলে এ পদটি শূন্য ঘোষণা করা হয়। গত বছরের ২৬ ফেব্রুয়ারি এ সিটিতে উপনির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু আদালতে দুটি রিট আবেদন করা হলে ওই সময়ে নির্বাচন স্থগিত করেন আদালত। পরে রিট দুটি খারিজ হওয়ার পর ২২ জানুয়ারি পুনরায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির তফসিল ঘোষণা করে ইসি।

আতিকুল ইসলামের জীবনী :

আতিকুল ইসলাম বাংলাদেশের একজন বিশষ্টি ব্যবসায়ী। তিনি ১৯৬৯ সালের ১ জুলাই কুমিল্লার দাউদকান্দিতে জন্মগ্রহণ করেন। ১৯৮৫ সালে আতিকুল ইসলাম তৈরি পোশাক খাতে ব্যবসা শুরু করেন।

দীর্ঘ ৩২ বছর ধরে কঠোর পরিশ্রম করে গড়ে তুলেছেন ইসলাম গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ। তিনি ২০১৩-১৪ মেয়াদে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমিএ) সভাপতির দায়িত্ব পালন করেন।

নবনির্বাচিত এই মেয়রের বাবা ছিলেন পুলিশ কর্মকর্তা। তারা পাঁচ ভাই ও ছয় বোন। তিনি সবার ছোট। ১১ ভাইবোনের মধ্যে তার এক ভাই বিচারপতি তাফাজ্জল ইসলাম বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি। তার আরেক ভাই অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মো. মঈনুল ইসলাম।

0Shares

আর পড়তে পারেন