বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডিসেম্বরে ৬, জানুয়ারিতে ৪ ডিগ্রিতে নামবে তাপমাত্রা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৭, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

চলছে মধ্য অগ্রহায়ণ, তাই শীতকাল (পৌষ-মাঘ) দোরগোড়ায়। শহুরে দূষণে শীতের আমেজ তেমন না পড়লেও গ্রামাঞ্চলে শুরু হয়েছে লেপের ব্যবহার। আবহাওয়াবিদরা বলছেন, এবার শীতকালে তাপমাত্রা কমে নেমে আসতে পারে ৪ ডিগ্রি সেলসিয়াসে। এক্ষেত্রে পৌষে ৬ ডিগ্রি (ডিসেম্বর), আর মাঘে (জানুয়ারি) আরো কমে ৪ ডিগ্রিতে নামবে  তাপমাত্রা।

চলতি মৌসুমের মধ্য ডিসেম্বর থেকে শুরু হয়ে আগামী বছরের মধ্য ফেব্রুয়ারিতে শেষ হবে শীতকাল। আর এ সময়ের মধ্যেই সর্বোচ্চ চারটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ এবং একটি তীব্র শৈত প্রবাহ বয়ে যেতে পারে দেশের ওপর দিয়ে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ’র তৈরি প্রতিবেদনে বলা হয়েছে-ডিসেম্বরে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমে যাবে। এ মাসের শেষ দিকে (পৌষের প্রথমার্ধে) দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি থেকে দু’টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এ সময় রাতের শেষ ভাগ থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদ-নদী অববাহিকায় মাঝারি অথবা ঘনা কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা অথবা মাঝারি কুয়াশা পড়তে পারে।

এদিকে জানুয়ারি (পৌষের শেষ ও মাঘের প্রথম) মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি থেকে তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহ বেয়ে যেতে পারে। এছাড়া দেশের অন্যত্র একটি থেকে দু’টি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ হতে পারে। তবে সার্বিকভাবে এ মাসের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে। এ সময় শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালাকা অথবা মাঝারি কুয়াশা পড়তে পারে।

বর্তমানে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর। মৌসুমি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগর এবং বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এছাড়া উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত।

এ অবস্থায় গত কয়েকদিন ধরেই সন্ধ্যার পর থেকে বয়ে চলেছে মৃদু হিমেল বাতাস। সামগ্রিকভাবেই সারাদেশের তাপমাত্রা কমে এসেছে। তবে সবচেয়ে বেশি কমেছে উত্তরাঞ্চলে। আবহাওয়া অধিদফতর এক পূর্বাভাসে জানিয়েছে, সোমবার সকাল ৬টার আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বনিন্ম ১৩ দশমিক ১ ডিগ্রি সেলিসিয়াস তাপমাত্রা ছিলো তেঁতুলিয়ায়।

সূত্র-বাংলানিউজ

আর পড়তে পারেন