বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ট্রাম্পের অপমানজনক পরাজয়

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৫, ২০১৭
news-image

 

আর্ন্তজাতিক ডেস্কঃ

প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যনীতি বাতিলের লক্ষ্যে প্রেসিডেন্ট ট্রাম্প কংগ্রেসে পাশ করার জন্য যে নতুন স্বাস্থ্যনীতি বিল আকারে পেশ করেছিলেন সেটি গতকাল বিকেলে প্রত্যাহার করে নিয়েছেন রিপাবলিকান দলের নেতারা। নিজ দলের রক্ষণশীল ও মধ্যপন্থী সদস্যদের বিদ্রোহের মুখে বিলটি গতকাল প্রত্যাহার করে নেন রিপাবলিকান দলীয় স্পিকার পল রাইয়ান। এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প তার দায়িত্ব গ্রহণের পর প্রথম কোনও গুরুত্বপূর্ণ বিল পাশের ক্ষেত্রে অপমানজনক পরাজয় মেনে নিতে বাধ্য হলেন। গতকাল বিকেলেই ট্রাম্পের বিলটির ওপর ভোটাভুটি হওয়ার কথা ছিলো। কিন্তু একেবারে শেষ মুহূর্তে বিলটি পাশ করা সম্ভব নয় এটি নিশ্চিত হয়ে সেটি প্রত্যাহার করে নেয়া হয়। সাত বছর আগে যেদিন প্রেসিডেন্ট ওবামা তার স্বাস্থ্যনীতি অনুমোদন করেন সেদিন থেকেই রিপাবলিকান দলের নেতারা এই বিলের বিরোধিতা করে আসছিলেন।

এর আগে বিলটি পাশের মতো সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন না পাওয়ায় স্পিকার পল রাইয়ান প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনার জন্য হোয়াইট হাউসে ছুটে যান। তারও আগে প্রেসিডেন্ট ট্রাম্প বিলটিতে স্বাক্ষর করতে দলীয় কংগ্রেস সদস্যদের বাধ্য করার চেষ্টা করেন। তিনি বৃহস্পতিবার রিপাবলিকান কংগ্রেস সদস্যদের হোয়াইট হাউসে ডেকে তার বিলের পক্ষে ভোট দেয়ার নির্দেশ দেন। কিন্তু সেখানে কোনরকম সমঝোতা ছাড়াই বৈঠক শেষ হয়।

শুক্রবার দলীয় সদস্যদের বিলের পক্ষে ভোট দিতে রাজী করানোর লক্ষ্যে ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স ও স্বাস্থ্যমন্ত্রী টম প্রাইস শেষ মুহূর্তে কংগ্রেস ভবনে ছুটে যান। কিন্তু তাদের কথায় কেউ কর্ণপাত করেনি।

স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটায় পল রাইয়ান রিপাবলিকান দলের সদস্যদের একটি রুদ্ধদ্বার বৈঠক ডাকেন। সেখানে তিনি বিলটি প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন। বৈঠকটি মাত্র পাঁচ মিনিট স্থায়ী হয়।

পরে পল রাইয়ান সাংবাদিকদের বলেন, আমাদেরকে আপাতত ওবামা কেয়ার মেনে নিয়েই চলতে হবে।

সূত্র: নিউইয়র্ক টাইমস/ দ্য হিল/ পলিটিকো

আর পড়তে পারেন