শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

টমেটো চাষ করে সাবলম্বী শাহরাস্তির কৃষক ফজলুল হক

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩০, ২০১৮
news-image

 

মো: জাহাংগীর আলম হৃদয়

টমেটো চাষ করে সাবলম্বী হয়েছেন চাদঁপুরের শাহরাস্তি টামটা দক্ষিন ইউনিয়নের নং ওয়ার্ড এর চাষী ফজলুল হক মজুমদার।

গত ২৭ মার্চ  তার সাথে আলাপ হলে তিনি বলেন আমি আজ প্রায় ১৫ বছর যাবত চাষাবাদ করছি আমার বাড়ির পাশে খালি পড়ে থাকা গন্ডা জমিতে টমেটো চাষ করে আমি বেশ লাভবান হয়েছি আমি ধান চাষ করেও সফল হয়েছি   আমাকে শাহরাস্তি উপজেলা কৃষি অফিস থেকে চাষাবাদের জন্য সহযোগিতা করে থাকেন   এবারের টমেটোর ফলন ভাল হলেও চৈত্রমাসের  সকালের কুয়াশা টমেটো গাছের পাতায় পড়ার কারনে গাছের পাতা জ্বলে যাচ্ছে গাছে এখনো প্রচুর টমেটো রয়েছে. সেই গুলি কাচা অবস্থায় নস্ট হয়ে যাচ্ছে।
আমি ব্যাপারে উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করেছি ওনারা সহায়তা করার আশ্বাস দিয়েছেন।

কৃষক  ফজলু সরকারি ভাবে সহায়তা পেলে তিনি আরও বেশি করে চাষাবাদ করতে পারবেন   কৃষি কাজ করে ফজলুল হক তার সন্তানদের শিক্ষিত করে তুলেছেন তার এক সন্তান চট্রগ্রাম খুলশি থানার এস.আই নাছির উদ্দিন  আরেক সন্তান ঢাকায় ভাল চাকরি করছেন।

চাষাবাদ সহযোগিতার বিষয়ে  শাহরাস্তি উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ সোফায়েল হোসেন বলেন, উপজেলার সকল কৃষকদের সহযোগিতা করে যাচ্ছি  কৃষক  ফজলুল হক ভাল একজন কৃষক সন্দেহ নেই  তবে বর্তমানে তার টমেটো ফলন নস্ট হয়ে যাওয়ার কারন হল এবার তিনি দেরি করে টমেটো চারা রোপন করেছেন ।তবুও আমরা চেস্টা করছি। আমাদের ফিল্ড অফিসাররা সকল কৃষকের খোঁজখবর নিয়ে থাকেন

আর পড়তে পারেন