শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ গায়ে নিয়ে মহাকাশ স্পর্শ করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট

আজকের কুমিল্লা ডট কম :
মে ১০, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

আর কয়েক ঘন্টা পরই মহাকাশ জয়ের স্বপ্ন পূরণ হবে বাংলাদেশের। আজ বাংলাদেশ সময় রাত ২টা ১২ ৪টা ২২ মিনিটের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন সম্পন্ন হবে। যুক্তরাষ্ট্রের সময় বিকেল ৪টা ১২ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ২২ মিনিট। স্পেসএক্স-এর ওয়েবসাইটে দেওয়া এক তথ্যে এ খবর জানা গেছে।’

উৎক্ষেপণের জন্য অপেক্ষমান দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট ১-এ বাংলাদেশের জাতীয় পতাকা সংযুক্ত কোনো ছবি কিংবা পতাকার নকশাও থাকছে না। পতাকার বদলে স্যাটেলাইটের গায়ে ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ স্লোগান লেখা থাকবে।

প্রতিমন্ত্রী তারানা হালিম ফ্লোরিডায় বিভিন্ন গণমাধ্যমকে বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গণমাধ্যমে বাংলাদেশের পতাকাওয়ালা বঙ্গবন্ধু স্যাটেলাইটের যে ছবিটি ঘুরছে সেটা প্রকৃত ছবি নয়। যেখানে মানুষ পৌঁছতে পারে না, যা অসীম মহাশূন্য সেখানেও পৌঁছে যাবে বঙ্গবন্ধুর নাম।

শতভাগ পরীক্ষা নিরীক্ষার পর এবং পরীক্ষগুলোয় সফল হয়েই স্যাটেলাইট মহাকাশে পাঠানো হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, যারা বলছেন দেরি হয়েছে, তারা আসলে না বুঝেই বলছেন। কারণ কারিগরি বিষয়ে পরীক্ষা নিরীক্ষাটা আগে।’

কেনেডির স্পেস সেন্টারের ৩৯এ প্যাডে থেকে ৩ দশমিক ৯ মেইল বা ৬ দশমিক ২৭ কিলোমিটার দূরে অবস্থিত অ্যাপোলো বা সাটার্ন ভি সেন্টার থেকে দেখা যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ উৎক্ষেপণের দৃশ্য। এ ছাড়া সাড়ে সাত মাইল বা ১২ কিলোমিটার দূরে অবস্থিত মেইন ভিজিটর কমপ্লেক্স থেকেও দেখা যাবে একই দৃশ্য। এ জন্য কাউকে কোনো অতিরিক্ত খরচ বহন করতে হবে না বলে জানিয়েছে স্পেসএক্স।

আর পড়তে পারেন