শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার মাঠ দখলে রাখবে আ.লীগ, রাজনৈতিকভাবেই প্রতিবাদ করবে বিএনপি

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৭, ২০১৮
news-image

                             ।।  জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ।। 

ইমতিয়াজ আহমেদ জিতুঃ

বৃহস্পতিবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণা করা হবে । রায়কে ঘিরে সংঘর্ষ, নাশকতা এড়াতে সারাদেশের ন্যায় কুমিল্লা মহানগরীসহ বিভিন্ন উপজেলার  গুরুত্বপূর্ণ স্থানে আইনশৃঙ্খলা বাহিনী নানা ধরনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।গত ৫/৬ দিন ধরে বিএনপি-জামায়াত এর প্রায় দেড় শতাধিক নেতাকর্মীকে আটক করা হয়েছে। এ রায়কে ঘিরে জেলা ও মহানগর আ’লীগের নেতৃবৃন্দ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ কুমিল্লার ১৬ উপজেলার মাঠ নিজেদের দখলে রাখার ঘোষণা দিয়েছে। অপরদিকে বিএনপি নেতাকর্মীরা কিছুটা কৌশলী মনোভাবে রয়েছে। রায় বিপক্ষে গেলে তারা সংঘর্স-নাশকতা না করে রাজনৈতিকভাবেই এর প্রতিবাদ করার ঘোষণা দিয়েছে।

বিভিন্ন সূত্রমতে, গত ৫/৬ দিনের ধড়পাকড়ের ফলে কুমিল্লা জেলা ও মহানগর বিএনপি-জামায়াতের  বেশিরভাগ নেতাকর্মী আত্নগোপনে চলে গেছেন। অনেকের মুঠোফোন বন্ধ রয়েছে। আবার অনেকে বিকল্প মোবাইল সিম ব্যবহার করে নেতাকর্মীদের সাথে যোগাযোগ রাখছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা বিএনপির এক নেতা জানান, আমরা সংঘর্ষে যাবো না। আমরা মাঠে নামলে নেতাকর্মীদের বিরুদ্ধে গ্রেফতার-মামলা আরো বাড়বে। তাই কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী কঠোর কর্মসূচি থেকে সরে কৌশলী ভূমিকা পালন করবো। পরিস্থিতি শান্তভাবে মোকাবেলা করা হবে।

জেলা দক্ষিণ বিএনপির সাংগাঠনিক সম্পাদক মোস্তাক মিয়া জানান, বিএনপি একটি বৃহৎ রাজনৈতিক দল। এই দলের প্রধান সাবেক প্রধাণমন্ত্রী বেগম খালেদা জিয়ার পক্ষে মামলার রায় গেলে তো ভাল । কিন্তু বিপক্ষে গেলে আমরা তা রাজনৈতিকভাবেই প্রতিবাদ করবো।

বিএনপির শরীকদল জামায়াত ইসলামী বেশ কয়েক বছর ধরে কুমিল্লায় নিষ্ক্রিয় রয়েছে। খালেদা জিয়ার রায়কে ঘিরে তাদের মধ্যে তেমন কোন প্রতিক্রিয়া নেই বলে জানা যায় ।

নাম প্রকাশে অনিচ্ছুক কুমিল্লার জামায়াতের এক নেতা জানান, আমাদের নেতাকর্মীরা কেউ বাড়িতে থাকতে পারে না। গ্রেফতার-মামলায় সবাই জর্জরিত। খালেদা জিয়া আমাদের জোটের নেত্রী । রায় বিপক্ষে গেলে কেন্দ্রীয়ভাবে সিদ্ধান্ত নিবে। শান্তিপূর্ণভাবেই প্রতিবাদ ও নিন্দা জানানো হতে পারে।

এদিকে রায়কে ঘিরে বিএনপি-জামায়াত এর নেতাকর্মীরা যাতে কুমিল্লার রাজপথ দখল নিতে না পারে সেদিকে লক্ষ্য রেখেই মাঠ পুরোপুরি নিজেদের দখলে রাখার ঘোষণা দিয়েছে মহানগর ও জেলা আ’লীগের নেতৃবৃন্দ।

পরিকল্পনামন্ত্রী ও কুমিল্লা দক্ষিন জেলা আওয়ামীলীগের সভাপতি আ হ ম মোস্তফা কামাল (লোটাস কামাল) এমপি জানান, কারো সাথে যুদ্ধ করা আমাদের উদ্দেশ্য নয়। তবে আগামী সাংসদ নির্বাচন পর্যন্ত আমরা মাঠে থাকব। সরকারের অংশ আওয়ামীলীগ। সরকারের যেকোন কর্মকান্ডে আওয়ামীলীগ সহযোগিতা করবে।

কুমিল্লা দক্ষিন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও রেলপথ মন্ত্রী মজিবুল হক এমপি বলেন, রায়ের দিন ৮ ফেব্রুয়ারীসহ যেকোন সময় বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কর্মকান্ড অতীতের মত  জনগণ প্রতিহত করবে। রায়কে ঘিরে কোনো ধরণের বিশৃঙ্খলা সৃষ্টি করতে তাদের দেওয়া হবে না।

কুমিল্লা সদর সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার বলেছেন, শান্তির কুমিল্লায় কোন দলকে অশান্তি সৃষ্টি করতে দেওয়া হবে না। ৮ ফেব্রুয়ারী কুমিল্লার প্রাণকেন্দ্র পূবালী চত্ত্বরে আমরা অবস্থান করবো। অতীতের মত রায়ের দিনও কুমিল্লার জনগণের নিরাপত্তা দিবো।

কুমিল্লা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও মহানগর যুবলীগ নেতা আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ জানান, সদর সাংসদ বীরমুক্তিযোদ্ধা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার মহোদয়ের নেতৃত্বে ও সঠিক দিক-নির্দেশনায় মহানগর আ’লীগ ও এর অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ সকাল ৮ টা থেকেই পূবালী চত্ত্বরের সামনে অবস্থান নিবো।

এদিকে কুমিল্লা জুড়ে জেলা পুলিশ, র‌্যাব, বিজিবির এর একাধিক টিম টহল দিচ্ছে। নিরাপত্তার চাদঁরে আবদ্ধ রয়েছে কুমিল্লা জেলা।

কুমিল্লা পুলিশ সুপার মোঃ শাহ আবিদ হোসাইন জানান, শান্তি প্রিয় কুমিল্লার সাধারণ জনগণের আস্থা ও নির্ভরতার প্রতিক হিসেবে কুমিল্লা জেলা পুলিশ যে কোন ধরণের নাশকতা ও অপশক্তির যে কোন ধরণের অপতৎপরতা রুখতে  দৃঢ় প্রতিঙ্গ এবং সেভাবেই আমাদের প্রস্তুতি আছে। সাধারণ মানুষ যাতে আতংকিত না হয়, আমরা সেভাবেই কাজ করছি। সাধারণ মানুষের জীবন ও সম্পত্তি রক্ষার্থে জেলা পুলিশ যে সব কার্যক্রম গ্রহণ করবে, আমরা আশা করি সাধারণ জনগণ তাতে পুলিশকে সহায়তা করবে।

আর পড়তে পারেন