বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতীয় সম্পদ জাটকা রক্ষায় কাউকেই ছাড় দেয়া যাবে না – জেলা প্রশাসক মো.আবদুস সবুর মন্ডল

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৬, ২০১৮
news-image

 

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর ॥
জাটকা রক্ষা কার্যক্রম সফল করার লক্ষ্যে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা টাস্কফোর্স কমিটির উদ্যোগে  সোমবার ২৬ ফেব্রুয়ারী উপজেলার এখলাছপুরে পদ্মা-মেঘনা নদীতে জাটকাসহ সকল প্রকার মাছ আহরণ নিষিদ্ধ কার্যক্রম বাস্তবায়নার্থে এক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক ও জেলা টাস্কফোর্স কমিটির সভাপতি মোঃ আব্দুস সবুর মন্ডল।

এ সময় জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল বলেন, চাঁদপুরে জাটকা ও মা ইলিশ রক্ষায় জেলেদেরকে অগ্রীম খাদ্য সহায়তা দেয়া হয়েছে। এরপরেও যদি জেলেরা নদীতে নামে তা সহ্য করা হবে না। জাতীয় সম্পদ জাটকা রক্ষায় কাউকেই ছাড় দেয়া যাবে না। কেউ আইনের ঊর্ধে নয়, আইনের বাইরে যাওয়া যাবে না। আটককৃতদের আইনের মাধ্যমেই শাস্তি দেয়া হবে। এ ক্ষেত্রে আমরা সর্বোচ্চ শাস্তি প্রয়োগ করবো। পুলিশ ম্যাজিস্ট্রেট, কোস্টগার্ড দিয়ে মাছ নিধন বন্ধ করা যাবে না, এ ক্ষেত্রে আমাদের সবাইকে সহযোগিতা করতে হবে এবং সচেতন হতে হবে।
তিনি বলেন, ইলিশ রক্ষায় চাঁদপুরে যে সফলতা এসেছে তা জেলা প্রশাসক নিয়ে যাবে না, এই সফলতা চাঁদপুরেই থেকে যাবে। তাই চাঁদপুরের সম্মান রক্ষার্থেই আপনাদের নিজেদের জাটকা নিজেরাই রক্ষা করতে হবে। জেলে নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, জাটকা রক্ষা কার্যক্রম সফলকরণে জেলে নেতাদের ভূমিকা রয়েছে। তাই কী করে মাছ নিধন বন্ধ করা যায়, সেজন্যে আপনারা নিজেরা নিজেদের মধ্যে আলোচনা করবেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আক্তারের সভাপতিত্বে ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাখাওয়াত হোসেনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী, চাঁদপুরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাইফুল ইসলাম, মতলব উত্তরের সহকারি কমিশনার (ভূমি) শুভাশীষ ঘোষ, এখলাছপুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মুছাদ্দেক হোসেন মুরাদ, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক জিএম ফারুক, এখলাছপুর উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আমান উল্লাহ, মৎস্য প্রতিনিধি ওমর আলী প্রমুখ। এ সময় স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও মৎস্য প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
সভা শেষে দেশের সোনালী সম্পদ ইলিশ রক্ষার্থে উপস্থিত জেলে ও সকলকে শপথ বাক্য পাঠ করান চাঁদপুর জেলা প্রশাসক (যুগ্ম সচিব) মোঃ আব্দুস সবুর মন্ডল।

এরপর এখলাছপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে সুশাসন সরকার, জনগনের পারস্পারিক আস্থা ও বিশ্বানের সুদৃঢ় করা, সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড তৃণমূল পর্যায়ে জনমানুষের সম্পৃক্ত করার লক্ষ্যে ৪নং ওয়ার্ড পর্যায়ে সভা অনুষ্ঠিত হয়।

আর পড়তে পারেন