শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতীয় রাজনীতির এক সংকটময় মূহুত্বে চলে গেলেন কাজী জাফর -মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় নবাব আব্বাস আলী

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৮, ২০১৭
news-image

মোঃ বেলাল হোসাইন, চৌদ্দগ্রামঃ
বাংলাদেশ জাতীয় পার্টি’র (জাফর) সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এমপি নবাব আব্বাস আলী বলেন, জাতীয় রাজনীতিতে যখন নেতৃত্ব শূণ্যতা চলছে, ঠিক তখনি মরহুম কাজী জাফর আহমেদ আমাদের ছেড়ে চলে গেলেন। তার মৃত্যুতে জাতীয়তাবাদী শক্তি হারিয়েছে রাজনীতির এক মহান পুরুষকে। জাতীয় পার্টি এবং কাজী জাফর আহম্মেদ প্রধানমন্ত্রী থাকাকালীন সময়ে এ দেশের রাস্তা, ঘাট এবং শিক্ষার ব্যাপক উন্নয়ন হয়েছে। আজ ক্ষমতাসীনরা উন্নয়নের নামে নিজেদের উন্নয়নেই ব্যস্থ। মরহুম কাজী জাফর আহমেদ তার জীবনের অধিকাংশ সময়ই ব্যায় করেছেন গরীব ও মেহনতী মানুষের অধিকার আদায়ে। অধিকার আদায়ের এ সংগ্রামে তাকে কারাবরণও করতে হয়েছিল।
রোববার সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপজেলা চৌদ্দগ্রামের চিওড়া কাজী বাড়িতে চৌদ্দগ্রাম উপজেলা জাতীয় পার্টি (জাফর) আয়োজিত স্মরণ সভায় বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।
স্মরনসভায় বক্তব্যে জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় নেতা ও চৌদ্দগ্রাম উপজেলা বিএনপির আহবায়ক মোঃ কামরুল হুদা বলেন, বর্তমানে দেশের যে ক্রান্তিকাল চলছে, এতে সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদের প্রয়োজন ছিল। কিন্তু তিনি অকালেই আমাদের থেকে হারিয়ে গেছেন। কাজী জাফর শুধু একজন রাজনীতিবীদ ও প্রধানমন্ত্রী ছিলেন না, তিনি ছিলেন এদেশের মেহনতি মানুষের অকৃত্রিম বন্ধু।
উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আবদুল্লাহ চৌধুরী পাশার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মাওলানা রুহুল আমিন, এডভোকেট শফিউদ্দিন ভূঁইয়া, কেন্দ্রীয় যুবদলের যুগ্ম মহাসচিব এএসএম শামীম, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কাজী নজরুল ইসলাম, জাতীয় ছাত্র সমাজের কেন্দ্রীয় সভাপতি কাজী ফয়েজ আহম্মেদ, চৌদ্দগ্রাম উপজেলা বিএনপির সদস্য সচিব ইঞ্জিনিয়ার শাহ আলম, যুগ্ম আহবায়ক নুর হোসেন বলাই, পৌর বিএনপির সদস্য সচিব হারুন অর রশিদ, জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম মিয়াজী, খেলাফত মজলিসের নায়েবে আমীর মাওলানা শাখাওয়াত হোসেন, চৌদ্দগ্রাম উপজেলা যুব সংহতির সভাপতি মনির হোসেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আনোয়ারুল কাদের বাকী, জাপা নেতা লোকমান হোসেন পাটোয়ারী, কামরুল ইসলাম বাবুল, উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক ওয়াহিদুর রহমান মজুমদার মুক্ত, সাহাব উদ্দিন ফরায়েজী লাল্টু, খোরশেদ কবির শিপন, জাতীয় পার্টি(এরশাদ) উপজেলা সাধারণ সম্পাদক খোরশেদ আলম, উপজেলা যুব সংহতির ভারপ্রাপ্ত সভাপতি জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক মোঃ শাহজাহান, যুব সংহতির নেতা মজিবুর রহমান, এয়াছিন, ওবায়েদ পাটোয়ারী।
মরহুম কাজী জাফর আহম্মেদের ব্যাক্তিগত সহকারী গোলাম মোস্তফা জানান, যানজটের নাকালে পড়ে মধ্য পথ থেকে ঢাকায় ফিরে গেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, প্রচার ও প্রকাশনা সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, খালেদা জিয়ার প্রেস উইং দিদারুল আলম, বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল, জাতীয় পার্টির মহাসচিব সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দারসহ বিভিন্ন পর্যায়ের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এছাড়া সকালে কাজী জাফরের কবরে পুস্প্যমাল্য অর্পন, দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা করে জাতীয় পার্টি, বিএনপি, ভাসানী অনুসারী পরিষদসহ বিভিন্ন সংগঠন সমূহ।

বর্তমানে দেশে যে রাজনীতির হানাহানি চলছে, কাজী জাফর এ ধরনের রাজনীতিতে বিশ্বাস করতেন না। তিনি বিশ্বাস করতেন শান্তির রাজনীতি। কাজী জাফর একটি ইনষ্টিটিউট। তার জীবন থেকে অনেক কিছু শেখার আছে এবং শিখেছি। দেশ ও জাতি যতদিন বেঁচে থাকবে কাজী জাফরকে ততদিন মানুষ স্মরণ করবে।

আর পড়তে পারেন