শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতির মেরুদন্ড শিক্ষকরাই উন্নয়নের মুখপাত্র: পরিকল্পনামন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৮, ২০১৭
news-image

স্টাফ করেসপন্ডেন্ট ঃ
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, একটি সুখি সমৃদ্ধশালী জাতি গঠনে শিক্ষাই হচ্ছে মূল চালিকাশক্তি। শিক্ষা সুষ্ঠ সামাজিক উন্নয়নের ক্ষেত্রে এক মৌল উপাদান। আর এই উপাদান যে সমাজে যত বেশি প্রবেশ করেছে সেই সমাজ ততবেশি উন্নয়ন, উৎপাদন ও কল্যাণের কাছাকাছি পৌঁছে গেছে। একটি জাতির, সভ্যতার প্রধান মাপকাঠি শিক্ষা। শিক্ষাকে তাই যুগে যুগে জাতির মেরুদন্ড হিসাবে সকলে স্বীকৃতি দিয়েছেন। প্রকৃত অর্থে ‘শিক্ষকরাই’ জাতির মেরুদন্ড এই কথাটি যথার্থ, সময়োপযোগি ও ন্যায়সঙ্গত কেননা শিক্ষকরাই শিক্ষা প্রদান করে থাকে তারাই জাতিকে সঠিকপথে দিক নির্দেশনা প্রদান করে।
শনিবার (২৮ অক্টোবর) কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা কমপ্লেক্সে কুমিল্লা সদর দক্ষিণ ও লালমাই উপজেলার শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।
পরিকল্পনামন্ত্রী বলেন, একটি সমৃদ্ধশালী দেশ গড়তে শিক্ষকদের ভুমিকা কারোরই অস্বীকার করার উপায় নেই। ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে গড়ে তুলতে শিক্ষকদের অবদানের কোন বিকল্প নেই। হোক না সে স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। প্রতিটি দেশেই শিক্ষকরা সেই দেশের ছাত্রদের সঠিকভাবে গড়ে তোলার পাশাপাশি সমাজ গঠনে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেন। তারা রাজনীতি, অর্থনীতি, আইনসহ প্রতিটি বিষয়ে সরকারের জন্য পরামর্শক হিসেবে কাজ করেন।
মন্ত্রী আরো বলেন, বর্তমান উন্নয়ন বান্ধব সরকার সর্বক্ষেত্রেই জনগন বান্ধব সরকার, শিক্ষাও এর ব্যতিক্রম নয়। আমাদের বর্তমান প্রধানমন্ত্রী জাতির পিতার সুযোগ্য কন্যা শেখ হাসিনা যিনি নিজেই শিক্ষা খাতকে অতিশয় সমৃদ্ধ করার জন্য অসংখ্য গুরুত্বপূর্ন পদক্ষেপ গ্রহন করেছেন। শিক্ষকদের মর্যাদা সবার উপরে রেখে তিনি বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছেন। বর্তমান শিক্ষা অতিকতর আধুনিক এবং সময়য়োপযোগী করার লক্ষ্যে সবসময় তাগিদ প্রদান করেছেন। বিশেষায়িত এবং সাধারণ বিশ্ববিদ্যায় প্রতিষ্ঠাসহ প্রাথমিক পর্যায় পর্যন্ত বর্তমান সরকার শিক্ষা খাতে যে বৈপল্পবিক উন্নয়ন সাধন করেছে তা সত্যই ঈর্ষান্বিত। প্রধানমন্ত্রীর নিজস্ব তত্বাবধানে প্রতি বছর ১ জানুযারী যে বই উৎসব হয়ে থাকে তা রীতিমত সারাবিশ্বে ইতিহাস। আমাদের সুযোগ্য পথপ্রদর্শক আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা উন্নয়নের যে জোয়ার দেশে চালু করেছেন তার মুখপাত্র এই শিক্ষরেরাই। শিক্ষরেরাই পাঠদানের মাধ্যমে উন্নয়নের খবর আর সঠিক ধারা সারা দেশে শিক্ষার্থীদের মাধ্যমে পৌছে দেয় আর তৈরী করে ভভিষ্যত উন্নয়নের ভিত। তাই আপনারা শুধু সঠিক পথে বর্তমান উন্নয়নের ধারাকে অব্যাহত রাখবেন, সরকারকে সঙ্গে নিয়ে আমরাই উন্নত দেশের লক্ষ্যে পৌছে যাব।
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল কুমিল্লার উন্নয়ন সম্পর্কে বলেন- বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। শেখ হাসিনার হাতে বাংলাদেশ নিরাপদ। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আজ শেখ হাসিনার বিকল্প নেই। তিনি বলেন আমি ব্যানার প্যাষ্টুনে আমার নাম দেখাতে চাই না, আমি আপনাদের হৃদয়ের মাঝে নাম লেখাতে চাই। আওয়ামীলীগ সরকারের আমলে এই এলাকায় কুমিল্লা ই.পি.জেড স্থাপিত হয়েছে। যেখানে ৫০ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এই এলাকার শিক্ষিত ছেলে মেয়েদেরকে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে একটি আই.টি পার্ক স্থাপন হচ্ছে এবং জমি অধিগ্রহনের কাজ শেষ হয়েছে। আপনারা জানেন গত ২৪ তারিখের একনেকেও আমাদের কুমিল্লা অঞ্চলের গুরুত্বপূর্ণ একটি প্রকল্প কুমিল্লা হতে নোয়াখালী ফোর লেনের রাস্তা প্রকল্পটি পাশ হয়েছে এবং শিঘ্রই এর কাজ শুরু হবে।

অনুষ্ঠানে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদের নির্বাহী অফিসার রূপালী মন্ডলের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী নজরুল, কুমিল্লা জেলা সিনিয়র তথ্য অফিসার মীর হোসেন আহসানুল কবীর, ভাষা সৈনিক আলী তাহের মজুমদার, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ার, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শাহাদাত হোসেন তসলীম।

ই-মেইলে ছবি আছে

আর পড়তে পারেন