শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জলবায়ু অর্থায়নের স্বচ্ছতা ও নারীদের উপর সহিংসতা বন্ধের দাবিতে মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৮, ২০১৯
news-image

 

মাছুম কামালঃ

স্পেনের মাদ্রিদে আসন্ন কপ-২৫ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নে প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে দৃশ্যমান অগ্রগতি ও স্বচ্ছতা নিশ্চিতের লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক) এর ব্যানারে ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর উদ্যোগে ও নারীদের প্রতি সহিংসতা বন্ধে বাংলাদেশ লিগাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট এর ব্যানারর আজ কুমিল্লার টাউনহল ময়দানে বেলা ১০টার সময় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে বক্তারা জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে বলেন, ‘জলবায়ু মোকাবেলায় সারাবিশ্বেই বিভিন্ন উদ্যোগ নেয়া হলেও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তেমন কোনো উদ্যোগ নেয়া হয় নি।’

এ সময় কপ-২৫ সম্মেলনে বাংলাদেশ সরকারের উত্থাপনযোগ্য ও করণীয় ১১টি ধাপ নিয়ে টিআইবি’র তরফ থেকে লিফলেট বিতরণ করা হয়।

তারা বলেন, ২০২০ সাল হতে প্রতিশ্রুত ১০০ বিলিয়ন ডলারের মধ্যে অর্থায়নের প্রধান মাধ্যম সবুজ জলবায়ু তহবিলে (জিসিএফ)-এ পর্যন্ত ১০.৩ বিলিয়ন ডলার প্রদান করা হয়েছে। এই অর্থের মধ্যে সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ বাংলাদেশসহ ১০টি দেশকে জিসিএফ মাত্র ১.৩ বিলিয়ন ডলার প্রদান করা হয়েছে। যার মধ্যে বাংলাদেশ পেয়েছে অনুমোদিত তহবিলের ০.০৭%।

অথচ, ন্যাশনাল ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন অনুসারে, শুধুমাত্র অভিযোজন বাবদ বছরে দরকার ২.৫ বিলিয়ন ডলার।

জিএসফ হতে এ পর্যন্ত প্রদত্ত তহবিলের মাত্র ৪৫% অনুদান হিসেবে প্রদান করা হলেও বাকি ৫৫% তহবিলের মধ্যে ঋণ প্রদান করা হয়েছে ৪১% ও অন্যান্য খাতে ১৪% অর্থ দেয়া হয়েছে। শুধু তাই নয় জলবায়ু অভিযোজন প্রশমন খাতে ৫০:৫০ অনুপাত বজায় রাখার কথা থাকলেও তহবিলের মাত্র ২৪% শতাংশ তহবিল অভিযোজন বাবদ বরাদ্দ করা হয়েছে যা অনৈতিক ও প্রতিশ্রুতির লংঘন বলে জানিয়েছে টিআইবি।

মানববন্ধনে নারীর প্রতি সহিংসতা বন্ধের দাবিতে বাংলাদেশ লিগাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) এর ব্যানারে নারীদের প্রতি সহিংসতা বন্ধের আহবান জানিয়ে লিফলেট বিতরণ ও সচেতন হওয়ার আহবান জানানো হয়।

আর পড়তে পারেন