বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

জন্মদিনে বঙ্গবন্ধুকে নিয়ে মুক্তি পেয়েছে দুটি গান

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৭, ২০১৯
news-image

বিনোদন ডেস্ক :

আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। একই সঙ্গে পালিত হচ্ছে জাতীয় শিশু দিবস। আজ রোববার বঙ্গবন্ধুকে নিয়ে দুটি গান মুক্তি পেয়েছে, একটি গানের প্রকাশের প্রস্তুতি চলছে। গানগুলো বিভিন্ন এফএম রেডিও আর টিভি চ্যানেলে প্রচার করা হচ্ছে। একই সঙ্গে দেখা যাচ্ছে ইউটিউবেও।

‘বাংলার স্থপতি’
কবির বকুলের লেখা ‘বাংলার স্থপতি’ গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন সুমন কল্যাণ। গানটি গেয়েছেন দিনাত জাহান মুন্নী। বঙ্গবন্ধুর জন্মদিনে গানটি আজ ধ্রুব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে গানটি বিটিভি, এটিএন বাংলা, আরটিভি, একুশে টিভি, চ্যানেল আইসহ বিভিন্ন টিভি চ্যানেলে আজ ফিলার হিসেবে প্রচারিত হচ্ছে। গানটির ভিডিও পরিচালনা করেছেন মাসুদুল হক। গানটির দৃশ্যায়নে বঙ্গবন্ধুর ছবি ও আর্কাইভ ফুটেজের পাশাপাশি আছেন শিল্পী দিনাত জাহান মুন্নী।

‘বঙ্গবন্ধুর জন্মদিন’
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে নতুন একটি গান লিখেছেন গীতিকার খালেদুর রহমান জুয়েল। ‘বঙ্গবন্ধুর জন্মদিন’ শিরোনামে এই গান আজ বিভিন্ন টিভি চ্যানেল, এফএম রেডিওসহ বঙ্গবন্ধুর জন্মদিনের বিভিন্ন অনুষ্ঠানে বাজানো হবে। গানটির সুর ও সংগীত আয়োজন করেছেন অনি অর্ফিয়াস। কণ্ঠ দিয়েছেন সংগীতশিল্পী পারভেজ সাজ্জাদ ও আয়েশা মৌসুমী।

মিউজিক ভিডিওর নির্দেশনা দিয়েছেন ইশতিয়াক আহমেদ। তিনি জানান, টানা কয়েক দিন মিউজিক ভিডিওর শুটিং হয়েছে ঢাকা ও কুমিল্লায়।

গীতিকার খালেদুর রহমান বলেন, ‘গানটি বঙ্গবন্ধুর জন্মদিন উদ্‌যাপনের গান হিসেবে সমাদৃত ও প্রতিষ্ঠিত হবে বলে আশা করছি।’ আয়েশা মৌসুমী বললেন, ‘এমন একটা গান করতে পেরে আমি আনন্দিত। খুব ভালো লাগছে।’

টিভি চ্যানেল, এফএম রেডিওসহ গানটি ইউটিউবের ‘ভিডিও ক্লাব’ চ্যানেলে দেখা যাবে।

‘বঙ্গবন্ধু তুমিই বাংলাদেশ’
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তাঁর জন্মশতবার্ষিকীতে ১০০টি ভাষায় গান করার উদ্যোগ নিয়েছে সংগীতশিল্পী তৌহিদ ইথুন। আগামী বছর, অর্থাৎ ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে একযোগে ১০০ ভাষায় এই গানের মুক্তি দেওয়া হবে। তৌহিদ ইথুনের নিজের লেখা এই গানে সুর দিয়েছেন তরুণ ও উদীয়মান সুরকার জাদু রিছিল।

‘বঙ্গবন্ধু তুমিই বাংলাদেশ’ শিরোনামে এই গানের প্রথম অন্তরা হলো ‘তুমি নিপীড়িত মানুষের জেগে ওঠার কবিতা/ তুমি বিশ্বের বুকে বাংলা মায়ের ছবিটা/ তুমি মিছিলে প্রতিবাদে উত্তাল স্লোগান/ তুমি সংগ্রামী ইতিহাস, শোষণ মুক্তির গান/ তুমি বঙ্গবন্ধু, তুমিই বাংলাদেশ/ বঙ্গবন্ধু তুমি লাল-সবুজের একটি দেশ।

বাংলা ভাষার পাশাপাশি সার্কভুক্ত সব কটি দেশের একজন করে শিল্পীসহ হিন্দি, ইংরেজি, ফরাসি, স্প্যানিশ, আরবি, মান্দারিন, জাপানিজ, মালয়, পর্তুগিজ, কোরীয়, উর্দু, ভিয়েতনামিজ, থাই, পোলিশ, রুশসহ ১০০ ভাষায় ১০০ জন শিল্পী এই গানে কণ্ঠ দেবেন।

আয়োজকেরা জানান, ইতিমধ্যে ইংরেজি ভাষার একজন শিল্পীসহ সার্কভুক্ত বিভিন্ন দেশের সংগীতশিল্পীদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বেশ কয়েকটি ভাষায় গানটির কাজও শুরু হয়েছে। গানটি কিছুটা রক প্যাটার্নে সংগীতায়োজন করা হয়েছে, যাতে বিভিন্ন দেশের শিল্পীদের গাইতে সুবিধা হয়।

টি-মিউজিকের ব্যানারে করা শত ভাষায় বঙ্গবন্ধুকে নিয়ে করা এই গানের আয়োজক ও গীতিকার তৌহিদ ইথুন পেশায় একজন পুলিশ কর্মকর্তা। বর্তমানে তিনি ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হিসেবে কর্মরত।

আর পড়তে পারেন